Steve Smith : গ্রেট-স্যান্ডপেপার গেট-গ্রেট, জন্মদিনে স্টিভ স্মিথ…

Steve Smith Birthday : আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রবেশ একজন লেগ স্পিনার হিসেবে। ক্রমশ হয়ে ওঠেন টপ অর্ডার ব্যাটার। সময়ের সঙ্গে বিশ্বের অন্যতম সেরা ব্যাটারের সারিতে চলে আসেন। ঝুলিতে একঝাঁক পুরস্কার, প্রতিপক্ষের সম্মান এবং ঝুরি ঝুরি রান।

Steve Smith : গ্রেট-স্যান্ডপেপার গেট-গ্রেট, জন্মদিনে স্টিভ স্মিথ...
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 8:45 AM

কলকাতা : একটা সময় তাঁকে পরবর্তী ডন ব্র্যাডম্যান হিসেবে তুলে ধরছিল অস্ট্রেলিয়া সংবাদমাধ্যম। কিন্তু মাঝের একটা ধাক্কা…। স্টিভ স্মিথ হার মানেননি। ঘুরে দাঁড়িয়েছেন। বর্তমান ক্রিকেটে ফ্যাব ফোর-এর গুরুত্বপূর্ণ অংশ। বিরাট কোহলি, স্টিভ স্মিথ, জো রুট, কেন উইলিয়ামসন। আর মাত্র কয়েকটা দিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে মুখোমুখি হতে টলেছে ভারত ও অস্ট্রেলিয়া। টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত। উদ্বোধনী সংস্করণে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এ বারও কঠিন পরীক্ষা। সামনে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দল। ভারতকে এই ম্যাচ জিততে সবার আগে যাঁর উইকেট প্রয়োজন তিনি অবশ্যই স্টিভ স্মিথ। আজ তাঁর জন্মদিন। অন্যতম মডার্ন ডে গ্রেট স্টিভ স্মিথের জন্মদিনে TV9Bangla Sports-এর বিশেষ প্রতিবেদন।

ক্রিকেট যেমন অনেক কিছু দেয়, তেমনই ছিনিয়েও নেয়। স্টিভ স্মিথের কেরিয়ারে প্রাপ্তি কম নয়। তবে একটা ভুল তাঁর কেরিয়ার থেকে অনেক কিছুই কেড়ে নিয়েছিল। সালটা ২০১৮। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট টিম। ক্যাপ্টেন ছিলেন স্টিভ স্মিথ। ভাইস ক্যাপ্টেন ডেভিড ওয়ার্নার। চার ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম দু-ম্যাচের পর স্কোর লাইন ১-১। তৃতীয় টেস্টের তৃতীয় দিন। দক্ষিণ আফ্রিকা ইনিংসের ৪৩তম ওভার। অজি ওপেনর ক্যামেরন ব্যানক্রফ্ট শিরিষ কাগজ দিয়ে বল বিকৃত করেন। ক্যামেরায় তা ধরাও পড়ে। ক্রিকেট ইতিহাসে যা স্যান্ডপেপার গেট নামে পরিচিত। অজি ক্রিকেট এবং বিশ্ব ক্রিকেটের অন্যতম নায়ক স্টিভ স্মিথকে এই ঘটনার জেরে সাজাপ্রাপ্ত আসামীর মতো দক্ষিণ আফ্রিকা ছাড়তে হয়। তাঁর এবং ওয়ার্নের নেতৃত্ব যায়। তিন ক্রিকেটারকেই নির্বাসন দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

কালো দিন পেরিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের মূল স্রোতে ফিরেছেন স্মিথ। ২০১৯ সালের অ্যাসেজ সিরিজে তাঁর পারফরম্যান্সের পর ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক এবং ধারাভাষ্যকার মন্তব্য, প্রায়শ্চিত্ত সম্পূর্ণ হল। হারানো সম্মান ফেরত পুনরুদ্ধার করেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রবেশ একজন লেগ স্পিনার হিসেবে। ক্রমশ হয়ে ওঠেন টপ অর্ডার ব্যাটার। সময়ের সঙ্গে বিশ্বের অন্যতম সেরা ব্যাটারের সারিতে চলে আসেন। ঝুলিতে একঝাঁক পুরস্কার, প্রতিপক্ষের সম্মান এবং ঝুরি ঝুরি রান।