Rohit Sharma: রোহিতকে কি আস্থা নেই দলের, প্রশ্ন সুনীল গাভাসকারের

ম্যাচের আগেই ট্রেন্ট বোল্ট (Trent Boult) হুঙ্কার দিয়েছিলেন ভারতের (India) বিরুদ্ধে তিনি শাহিন আফ্রিদির মতো বোলিং করবেন। বাস্তবে এতটা থাবা দিতে পারেননি বোল্ট। তার অন্যতম কারণ, ভারতীয় ব্যাটসম্যানরা বোল্টের বিরুদ্ধে খেলেছেন। আইপিএলে রোহিতে (Rohit Sharma) যে দলের অধিনায়ক সেই দলেরই ক্রিকেটার বোল্ট।

Rohit Sharma: রোহিতকে কি আস্থা নেই দলের, প্রশ্ন সুনীল গাভাসকারের
হঠাৎ করেই জায়গা বদল রোহিতের। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 5:03 PM

দুবাই: টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) ডু অর ডাই ম্যাচ। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন উইলিয়ামসন। টসের পরই সামনে এল দুই দলের প্রথম একাদশ। ভারতীয় দলে দুটো পরিবর্তন। ঈশান কিষাণ (Ishan Kishan) প্রথম দলে। ম্যাচে শুরুর আগে পর্যন্ত প্রশ্ন তিনি খেলবেন কোথায়? কিছুক্ষণের মধ্যে সবাইকে অবাক করে ওপেন করতে রাহুলের সঙ্গে নামলেন ঈশানই। কেন ? সহজ যুক্তি বলে বাঁ-হাতি বোলার ট্রেন্ট বোল্টকে (Trent Boult) কাউন্টার অ্যাটাক করার জন্যই এই সিদ্ধান্ত। সেই সিদ্ধান্ত নিয়েই এ বার প্রশ্ন তুলে দিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকার (Sunil Gavaskar)। তাঁর প্রশ্ন, রোহিতের (Rohit Sharma) প্রতিভার ওপর কি ভরসা নেই টিম ম্যানেজমেন্টের? তিনি কি বাঁ-হাতি বোলারদের খেলতেই পারেন না? আর সেই জন্যেই কি রোহিতকে তিন নম্বরে পাঠিয়ে দিলেন কোহলি-শাস্ত্রী-ধোনিরা। এই সিদ্ধান্ত মানসিক ভাবে রোহিতকে ব্যাকফুটে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট। মনে করলেন গাভাসকার। তাঁর মতে, ঈশান হিট অর মিস প্লেয়ার। মানে, লাগলে ছয়, না হলে আউট। চার বা পাঁচ নম্বরে নেমে তখনকার পরিস্থিতি অনুযায়ী খেলতে পারতেন তিনি। কিন্তু রোহিত যে দেশের হয়ে লম্বা সময় ধরে ওপেন করে আসছেন, তাঁকে কেন ওপেনিং থেকে সরিয়ে দেওয়া হল?

ব্যাটিং অর্ডার বদল ভারতীয় ক্রিকেটে নতুন কোনও ঘটনা নয়। সচিন-সৌরভরাও নিজের পছন্দের ওপেনিং ছেড়ে মিডল অর্ডারে ব্যাটিং করেছেন। কিন্তু তার জন্য একটা পরিকল্পনা ছিল। নিউজিল্যান্ডের ম্যাচে সেই পরিকল্পনা চোখে পড়ল না। ম্যাচের আগেই ট্রেন্ট বোল্ট হুঙ্কার দিয়েছিলেন ভারতের বিরুদ্ধে তিনি শাহিন আফ্রিদির মতো বোলিং করবেন। বাস্তবে এতটা থাবা দিতে পারেননি বোল্ট। তার অন্যতম কারণ, ভারতীয় ব্যাটসম্যানরা বোল্টের বিরুদ্ধে খেলেছেন। আইপিএলে রোহিতে যে দলের অধিনায়ক সেই দলেরই ক্রিকেটার বোল্ট। মুম্বই ইন্ডিয়ান্স নেটে একাধিকবার বোল্টকে খেলেছেন রোহিত। পাকিস্তানের বাঁ-হাতি পেসার শাহিন আফ্রিদিকে খেলার অভিজ্ঞতা ছিল না ভারতীয় ব্যাটারদের। তাই পাক পেসার যতটা সমস্যার কারণ হয়ে উঠেছিলেন বোল্ট ততটা হয়ে উঠতে পারেননি। উল্টে ব্যাটিং অর্ডার পরিবর্তন করে ভারত আক্রমণের বদলে রক্ষণে চলে গেল।

প্রশ্ন আরও আছে। ভারতীয় দল নির্বাচনের অনেক আগে বিশ্বকাপের সূচি প্রকাশ হয়েছিল। বিরাটরা যে তখন থেকেই জানতেন প্রতিপক্ষ করা, সেই দলে কে বা কারা খেলতে পারেন। ওপেন করার জন্য যদি বাঁ-হাতি ক্রিকেটারের প্রয়োজন ছিল তা হলে শিখর ধাওয়ান কেন বিশ্বকাপের দলে সুযোগ পেলেন না। ঈশান কিষাণ ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ। কিন্তু বিশ্বকাপের চাপ নেওয়ার মত অভিজ্ঞ হয়ে ওঠার সুযোগ এখনও পাননি তিনি। পাশাপাশি ধাওয়ান আইসিসির টুর্নামেন্টে সব সময় সফল। আইপিএলের দারুণ ছন্দে ছিলেন। প্রশ্ন, তা হলে কি পরিকল্পনার গোড়াতেই গলদ রয়েছে? তারই খেসারত দিতে হল টি-২০ বিশ্বকাপের জোড়া ম্যাচে হেরে। অঙ্কের হিসেবে এখনও ভারতের বিশ্বকাপের সেমিফাইনাল খেলা সম্ভব। কিন্তু বাস্তব বলছে, রাস্তাটা খুব কঠিন বা কার্যত অসম্ভব। প্রবল সমালোচনা চলছে। চলবেও। কারণ এমন পারফরম্যান্স কেউই আশা করেননি। তার থেকেও যে অবাক করল, তা ভারতীয় টিম ম্যানেজমেন্টের প্রতি মুহূর্তে ব্যাটফুটে চলে যাওয়া।

আরও পড়ুন: T20 World Cup 2021: বিরাটদের হারের কাটাছেঁড়ায় অজানা দিক তুলে ধরছেন প্রাক্তনরা