T20 World Cup 2021: বিরাটদের হারের কাটাছেঁড়ায় অজানা দিক তুলে ধরছেন প্রাক্তনরা

পাকিস্তানের (Pakistan) পর নিউজিল্যান্ডের (New Zealand) কাছে মুখ থুবড়ে পড়া বিরাট কোহলিদের দেখে প্রাক্তনরা নানা ব্যাখ্যা দিচ্ছেন। বীরেন্দ্র শেওয়াগ থেকে শুরু করে ভিভিএস লক্ষ্মণ, মদন লালরা নানা কারণ তুলে ধরছেন ভারতীয় টিমের বিপর্যয়ের।

T20 World Cup 2021: বিরাটদের হারের কাটাছেঁড়ায় অজানা দিক তুলে ধরছেন প্রাক্তনরা
ভারতের হার। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 3:28 PM

দুবাই: শুধু কি বাবল-ক্লান্তি? শুধুই কি টিম নির্বাচনে ভুল? না, এর বাইরে আরও অনেক কারণ রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) ভারতের পর পর দুটো হারের। পাকিস্তানের (Pakistan) পর নিউজিল্যান্ডের (New Zealand) কাছে মুখ থুবড়ে পড়া বিরাট কোহলিদের দেখে প্রাক্তনরা নানা ব্যাখ্যা দিচ্ছেন। বীরেন্দ্র শেওয়াগ থেকে শুরু করে ভিভিএস লক্ষ্মণ, মদন লালরা নানা কারণ তুলে ধরছেন ভারতীয় টিমের বিপর্যয়ের। ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার প্রাক্তন কে কী বলছেন, তাই তুলে দেওয়া হল…

মদন লাল পাকিস্তান ও নিউজিল্যান্ড ম্যাচে ভারতীয় টিমকে দেখে ভীষণ অধৈর্য মনে হয়েছে। যদি কোনও টিম রান না করতে পারে, কোনও ভাবেই ম্যাচ জিততে পারবে না। ১১১ রানের পুঁজি নিয়ে তখনই জেতা যায়, যখন অকল্পনীয় কিছু ঘটে। এই ফর্ম্যাটে যদি শুরু থেকে ম্যাচ নিয়ন্ত্রণে রাখা না যায়, তা হলে কিন্তু জেতা কঠিন হয়ে যায়। দুটো ম্যাচেই ভারত কিছুই করতে পারেনি।

ভিভিএস লক্ষ্মণ এই হারটা ভারতীয় টিমের কাছে আর একটা বড় ধাক্কা। ব্যাটারদের শট সিলেকশন নিয়ে প্রশ্ন উঠবেই। নিউজিল্যান্ড বোলাররা দারুণ বোলিং করেছে। কিন্তু ওদের কাজটাকে সহজতর করে দিয়েছিল ভারতীয়রাই। ভারতের সেমিফাইনালে যাওয়া এখন স্বপ্ন মনে হচ্ছে।

বীরেন্দ্র শেওয়াগ ভারতের তরফ থেকে অত্যন্ত হতাশাজনক পারফরম্যান্স। ভারতীয় টিমের শরীরীভাষাটাই ঠিকঠাক ছিল না। অতীতের মতো খারাপ শট নির্বাচনের কারণে ডুবতে হল। নিউজিল্যান্ড মোটামুটি ঠিক করে দিল, ভারত পরের পর্যায়ে যাবে না।

ইরফান পাঠান একটা ম্যাচে হারের ভিত্তিতে যে কোনও বড় টুর্নামেন্টে প্রথম একাদশে রদবদল করাটা ঠিক নয়। যে কোনও প্লেয়ারকে মানিয়ে নেওয়ার জন্য নুন্যতম সময় দিতে হয়। বেশ কিছু বড় নামের ক্ষেত্রে এমনটা ঘটল দেখে অবাকই হচ্ছি।

হরভজন সিং এই রকম একটা ম্য়াচের পর প্লেয়ারদের বেশি সমালোচনা করার কোনও মানে হয় না। ওরা কেমন ক্রিকেটার, খুব ভালো করে জানি। এমন রেজাল্ট হলে ক্রিকেটারদের খারাপটা সবচেয়ে বেশি লাগে।

মাইকেল ভন এটা সেরা সময়, ভারতীয় ক্রিকেটারদের এ বার ছেড়ে দেওয়া উচিত। ওরা অন্য দেশের লিগগুলোতেও খেলুক। তাতে ওদের অভিজ্ঞতা আরও বাড়বে।

শাহিদ আফ্রিদি ভারতের এখনও খানিকটা সম্ভাবনা আছে সেমিফাইনালে যাওয়ার। কিন্তু ওরা যে ভাবে বিশ্বকাপে ওদের প্রথম দুটো ম্যাচ খেলেছে, তাতে মনে হচ্ছে অবিশ্বাস্য কিছু না ঘটলে ওরা কোয়ালিফাই করবে না।

আজহার আলি ভারতের জন্য এই ফল ভালো নয়। কিন্তু আমরা সবাই চাই, ভারত বিশ্বকাপে টিকে থাকুক। গ্রুপ পর্যায় থেকে ভারত যদি বিদায় নেয়, বিশ্বকাপের পক্ষে সেটা ভালো হবে না।

শোয়েব আখতার খুবই হতাশাজনক পারফরম্যান্স। ওরা প্রবল ভাবে ফিরবে, এই আশাই রেখেছিলাম। কেন যে এ ভাবে ভেঙে পড়ল ওরা, বুঝতে পারছি না। ভারত সত্যিই খারাপ ক্রিকেট খেলেছে। টিমটা যেন প্রচন্ড চাপে রয়েছে। ওরা কী স্ট্র্যাটেজি নিয়ে মাঠে নেমেছিল, সেটাই বুঝতে পারলাম না। ওরা যেন পথ হারিয়ে ফেলেছে। কেন ঈশান কিষাণ ওপেন করবে রোহিতের বদলে? কেন এত দেরিতে বল করতে আসবে হার্দিক পান্ডিয়া? কোহলিও ওর জায়গায় কেন ব্যাট করবে না?

নিক কম্পটন আমি ঠিক বুঝতে পারছি না, কোহলির সঙ্গে অশ্বিনের সম্পর্কটা ঠিক কেমন? কেনই বা ওকের ম্যাচের পর ম্যাচ মাঠের বাইরে রাখা হচ্ছে? কোনও ক্যাপ্টেন কি এমন মর্জিমাফিক চালাতে পারে টিম?

আরও পড়ুন: T20 World Cup 2021: কোন অঙ্কে সেমিফাইনালে ভারত