Tim Paine: ‘প্রোটিয়ারাও বল বিকৃতি করেছে’, বিস্ফোরক মন্তব্য টিম পেইনে!

Australia: ২০১৮ সালের স্যান্ড পেপার বিতর্কের পর ততকালীন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ, সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফটকে নির্বাসিত করা হয়েছিল।

Tim Paine: 'প্রোটিয়ারাও বল বিকৃতি করেছে', বিস্ফোরক মন্তব্য টিম পেইনে!
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 6:32 PM

সিডনি: টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিস্ফোরণ ঘটালেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক টিম পেইন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ তুলে সরব হয়েছেন পেইন। ২০১৮ সালে কেপ টাউনে স্যান্ড পেপার বিতর্কের কয়েকদিন পরেই জোহানেসবার্গ টেস্টে বল বিকৃতি করেছে প্রোটিয়ারা, এমনটাই অভিযোগ তাঁর। আর কী বলেলন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেট কিপার- ব্যাটার, জেনে নিন TV9Bangla-তে।

২০১৮ সালের স্যান্ড পেপার বিতর্কের পর তৎকালীন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ, সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফটকে নির্বাসিত করা হয়েছিল। এমনকী এই ঘটনার কারণে কোচ ড্যারেন লেম্যানও পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন। স্মিথকে সরিয়ে টিমকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল পেইনকে। ঘটনার ঠিক চার বছরের মাথায় নিজের আত্মজীবনীতে চাঞ্চল্যকর দাবি করলেন এই প্রাক্তন অজি ক্রিকেটার। টিমের দাবি ওই একই টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকান প্লেয়ারাও বল বিকৃতি করেছিলেন। জোহানেসবার্গেন নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে এই ঘটনাটি ঘটেছিল বলেই দাবি পেইনের।

‘দ্য পেইড প্রাইস’ শীর্ষক আত্মজীবনীতে পেইন বলেন, “আমি দেখেছি ওই সিরিজের চতুর্থ ম্যাচে এই ঘটনাটি ঘটেছিল। কেপ টাউনের ঘটনার পর এমন ঘটনা কীভাবে সম্ভব! আমাদের দলের ৩ জন সেই সময় নির্বাসিত। স্টেডিয়ামে লাগানো জায়ান্ট স্ক্রিনে আমি দেখেছি দক্ষিণ আফ্রিকার এক প্লেয়ারের কাছে বল যাওযার পর তিনি বলের সিমের অংশ বিকৃত করছেন। আম্পায়ারের কাছে অভিযোগ জানিয়েছিলাম। কিন্তু ওই ফুটেজ আর পরে পাওয়া যায়নি।”

পেইন গত বছর অবধি অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব সামলেছেন। তিনি বলেন, কেপ টাউনের ম্যাচে ক্যামেরন ব্যানক্রফট যে বল বিকৃত করবেন, সে কথা তাঁরা কেউ ঘূর্ণাক্ষরেও জানতেন না। এমনকী টিম মিটিংয়েও এই নিয়ে কোনও আলোচনা হয়নি। ব্যানক্রফটের কাজের নিন্দা করে টিম পেইন জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা একই দোষ করলেও তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।