IPL 2023 : প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ উপহার দিল ৯০ হাজার গাছ!

প্রথম কোয়ালিফায়ার ম্যাচ চলাকালীন টিভির পর্দায় ডট বলের জায়গায় গাছের চিহ্ন দেখে অনেকে অবাক হয়ে যান। হঠাৎ গাছ কেন?

IPL 2023 : প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ উপহার দিল ৯০ হাজার গাছ!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 8:23 AM

কলকাতা: আইপিএলের (IPL 2023) প্লে অফে এক একটি ডট বলে ফলছে ৫০০টি গাছ। সবুজ হবে দেশ। অভিনব উদ্যোগ নিয়েছে আইপিএল কর্তৃপক্ষ ও বিসিসিআই (BCCI)। প্লে অফের ম্যাচে ডট ব প্রতি ৫০০টি করে গাছ লাগানো হবে। মোট ৪টি ম্যাচ। তার মধ্যে প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ খেলা হয়ে গিয়েছে। কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্স। এলিমিনেটর ম্যাচ খেলেছে লখনউ সুপার জায়ান্টস ও মুম্বই ইন্ডিয়ান্স। ধোনি-হার্দিকদের ম্যাচে ৮৪টি ডট বল ধরলে ৪২ হাজার বৃক্ষের রোপণ করা হবে। এলিমিনেটর ম্যাচের ডট বলের সংখ্যা আরও বেশি। রোহিত-ক্রুণালদের ম্যাচ উপহার দিয়েছে ৪৮ হাজার গাছ। সব মিলিয়ে এখনও পর্যন্ত আইপিএলে প্লে অফ থেকে মোট ৯০ হাজার গাছ উপহার পেয়েছে দেশ। বিস্তারিত রইল TV9 Bangla Sports-র এই প্রতিবেদনে।

প্রথম কোয়ালিফায়ার ম্যাচ চলাকালীন টিভির পর্দায় ডট বলের জায়গায় গাছের চিহ্ন দেখে অনেকে অবাক হয়ে যান। হঠাৎ গাছ কেন? ধারাভাষ্যকার রবি শাস্ত্রী অবশ্য ম্যাচ শুরুর আগেই বলে দিয়েছিলেন, যত ডট বল হবে তত গাছ লাগানো হবে। পরে জানা যায়, ডট বল প্রতি ৫০০টি গাছ লাগানো হবে। পরিবেশ সবুজ করতে ভারতীয় ক্রিকেট বোর্ডের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন সকলে। তবে পরিবেশ বা সমাজ সচেতনতায় আইপিএলের উদ্যোগ এটাই প্রথম নয়। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তরফে প্রতি মরসুমে একটি ম্যাচ সবুজ জার্সি পরে খেলা হয়। পরিবেশ সচেতনায় এই উদ্যোগ। এছাড়া গুজরাট টাইটান্স ল্যাভেন্ডার রঙের জার্সি পরে একটি ম্যাচ খেলেছে। ক্যান্সারের মতো মারণ রোগের বিরুদ্ধে লড়াইয়ের প্রেরণা দিতেই এমন উদ্যোগ।

আজ, শুক্রবার আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার। এই ম্যাচ নির্ধারণ করে দেবে, কোন দল এ বারের আইপিএলের ফাইনালে উঠবে। চেন্নাই সুপার কিংস আগেই ফাইনালে চলে গিয়েছে। আজ ফাইনালের লড়াই গুজরাট টাইটান্স ও মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে। কোনও এক দলের ফাইনাল খেলার স্বপ্ন পূরণ হবে। অন্য দলের স্বপ্ন ভঙ্গ। ম্যাচের ফলাফল যাই হোক, হার্দিক-রোহিতদের লড়াই আরও কয়েক হাজার গাছ উপহার দেবে এতেই খুশি পরিবেশপ্রেমীরা।