WIPL: মেয়েদের আইপিএলে মিসিং কলকাতা, মনখারাপ কেকেআর ভক্তদের; হেরে গেলেন কিং খান?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Jan 25, 2023 | 11:53 PM

ছেলেদের আইপিএলের ১৫ বছর পর শুরু হচ্ছে মেয়েদের আইপিএল। পাঁচটি দল নিয়ে শুভ সূচনা হবে মেয়েদের আইপিএলের (WIPL) প্রথম সংস্করণ। ভারতীয় ক্রিকেটে প্রায় বিপ্লব ঘটে যাওয়ার দিনে ওই পাঁচটি দলের মধ্যে নেই কলকাতার নাম!

WIPL: মেয়েদের আইপিএলে মিসিং কলকাতা, মনখারাপ কেকেআর ভক্তদের; হেরে গেলেন কিং খান?
Image Credit source: Twitter

কলকাতা: ক্রিকেট হোক বা ফুটবল, ক্রীড়াক্ষেত্রে দেশের অন্যতম উল্লেখযোগ্য শহরগুলির মধ্যে একটি কলকাতা। ফুটবলের মক্কা বলা হয় এ শহরকে। ভারতীয় ক্রিকেটকে বিশ্বের অন্যতম শক্তিশালী দল হিসেবে গড়ে তুলতে বড় অবদান এ শহরেরই বেহালার বীরেন রায় রোডের বাসিন্দার। ২০০৮ সালে ছেলেদের আইপিএলের সূচনার সময় যখন প্রবল হইচই,  মুম্বই ছেড়ে ক্রীড়াপ্রেমী কলকাতাকে বেছে নিয়েছিলেন শাহরুখ খান। ছেলেদের আইপিএলের ১৫ বছর পর শুরু হচ্ছে মেয়েদের আইপিএল। পাঁচটি দল নিয়ে শুভ সূচনা হবে মেয়েদের আইপিএলের (WIPL) প্রথম সংস্করণ। ভারতীয় ক্রিকেটে প্রায় বিপ্লব ঘটে যাওয়ার দিনে ওই পাঁচটি দলের মধ্যে নেই কলকাতার নাম! দিল্লি, মুম্বই, আমেদাবাদ, লখনউ এবং বেঙ্গালুরু- এই পাঁচটি শহর বেসড টিম নিয়ে শুরু হচ্ছে মেয়েদের আইপিএলের প্রথম সংস্করণ। মেয়েদের প্রিমিয়র লিগে কলকাতার ফ্র্যাঞ্চাইজি না থাকায় স্বাভাবিকভাবেই মনখারাপ কেকেআর (KKR) সমর্থকদের। কেন মেয়েদের আইপিএলের প্রথম সংস্করণে দল পেল না কলকাতা নাইট রাইডার্স? কারণ তুলে ধরল TV9 Bangla

দরপত্র হাঁকানোয় ছেলেদের আইপিএলের রেকর্ড ভেঙে দিয়েছে মেয়েদের প্রিমিয়ার লিগ। রেকর্ড ৪৬৬৯.৯৯ কোটি টাকায় পাঁচটি দল কেনা হয়েছে। সব চেয়ে বেশি দাম দিয়ে দল কিনেছে আদানি গ্রুপের স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড। আমেদাবাদ শহর থেকে তাদের দল খেলবে মেয়েদের আইপিএলে। ১২৮৯ কোটি টাকা দিয়ে মেয়েদের আইপিএলে দল কিনেছে আদানি। এরপরেই ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায় মুম্বই টিম কিনেছে। আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ৯০১ কোটি টাকা ব্যয়ে বেঙ্গালুরুর দল কিনেছে। জেএসডব্লিউ জিএমআর ক্রিকেট ৮১০ কোটি টাকায় টিম কিনেছে। লখনউয়ের দলটি সবচেয়ে কম ৭৫৭ কোটি টাকায় কিনেছে কাপ্রি গ্লোবাল হোল্ডিংস।

মেয়েদের আইপিএলে দল কিনতে আগ্রহী আইপিএল দলগুলির মধ্যে ছিল কলকাতা নাইট রাইডার্স। কিন্তু শেষ পর্যন্ত আম্বানি, আদানিদের সঙ্গে পেরে ওঠেনি কিং খানের কোম্পানি। জানা গিয়েছে, কলকাতা নাইট রাইডার্স শেষ পর্যন্ত দর হাঁকায় ৬৬৬ কোটি টাকা। এর বেশি এগোতে চায়নি তারা। মেয়েদের আইপিএলে দল কেনার জন্য তা যথেষ্ট ছিল না। যে কারণে আপাতত মেয়েদের প্রিমিয়ার লিগে ঠাঁই হল না শাহরুখ খানের। বিশ্বজুড়ে টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগে দল রয়েছে শাহরুখের। মেহতা গ্রুপের সঙ্গে জুটি বেঁধে কিং খানের রেড চিলিজ ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ, আইএল টি-২০ এবং আমেরিকায় মেজর লিগে দল কিনেছে। উইমেন্স সিপিএলেও টিম রয়েছে। অথচ নিজের দেশেই মেয়েদের আইপিএলে দল পেলেন না শাহরুখ খান। কেকেআরের পাশাপাশি চেন্নাই, পঞ্জাব, হায়দরাবাদের মতো টিমও মেয়েদের আইপিএলে থাকছে না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla