ODI World Cup : ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ, শুরু থেকে ফাইনাল; জেনে নিন বিস্তারিত

ODI World Cup 2023: নকআউট মিলিয়ে ৪৮ ম্যাচের বিশ্বকাপ চলবে প্রায় ৪৬ দিন। কোন মাঠে কোন দলের ম্যাচ হবে, সে বিষয়ে বিস্তারিত ঠিক করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড।

ODI World Cup : ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ, শুরু থেকে ফাইনাল; জেনে নিন বিস্তারিত
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 11:43 PM

মুম্বই : শেষ বার ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছিল ভারত। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দীর্ঘ ২৮ বছরের অপেক্ষার অবসান হয়েছিল। এ বার ফের ঘরের মাঠে বিশ্বকাপ। যদিও ২০১১ বিশ্বকাপে ভারত একক ভাবে আয়োজক ছিল না। এ বার ভারত একক ভাবে বিশ্বকাপ আয়োজন করছে। অক্টোবর-নভেম্বর মাসে হবে ক্রিকেটের এই মহাযজ্ঞ। ১০ দলের এই টুর্নামেন্ট শুরু হতে পারে ৫ অক্টোবর থেকে। ফাইনাল ১৯ নভেম্বর। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম, আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ফাইনাল। সব মিলিয়ে ১২টি ভেনুতে হতে পারে বিশ্বকাপের ম্যাচ। ঘরের ওডিআই বিশ্বকাপ নিয়ে যাবতীয় তথ্য বিস্তারিত TV9Bangla-য়।

জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর খবর অনুযায়ী, ৫ অক্টোবর-১৯ নভেম্বর হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। ফাইনাল আমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে। এ ছাড়াও যে ভেনুর সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড তাতে রয়েছে-বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধরমশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, ইন্দোর, রাজকোট এবং মুম্বই। নকআউট মিলিয়ে ৪৮ ম্য়াচের বিশ্বকাপ চলবে প্রায় ৪৬ দিন। কোন মাঠে কোন দলের ম্যাচ হবে, সে বিষয়ে বিস্তারিত ঠিক করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড। তেমনই ওয়ার্ম আপ ম্যাচগুলি কোন শহরে হবে, তাও ঠিক হয়নি।

সাধারণত বছরখানেক আগেই বিশ্বকাপের সূচি প্রকাশ করে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তবে এ বার ভারতীয় বোর্ড এবং সরকারের সিদ্ধান্তের জন্য় অপেক্ষা চলছে। বেশ কিছু বিষয় নিয়ে আইসিসির সঙ্গে বিরোধ রয়েছে আইসিসির। তার মধ্য়ে অন্য়তম, টুর্নামেন্ট আয়োজনের ক্ষেত্রে ট্য়াক্স ছাড়। দ্বিতীয় যে বিষয়টি রয়েছে, তা হল পাকিস্তান দলকে ভিসা দেওয়ার। এই দুই বিষয়ে সরকারের সঙ্গে আলোচনার পরই চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারবে ভারতীয় ক্রিকেট বোর্ড। এর আগেও আলোচনা হয়েছে। মনে করা হচ্ছে, খুবই তাড়াতাড়িই সরকারের তরফে সবুজ সংকেত মিলতে পারে। ভারতীয় বোর্ডের থেকে এই বিষয়গুলি মিটলেই সূচি প্রকাশ হবে।