ARG vs AUS FIFA WC Match Preview: প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, মেসির মাইলফলকের ম্যাচে নেই ডি মারিয়া!

ARGENTINA vs AUSTRALIA FIFA world Cup 2022: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাইলফলকের ম্যাচে নামতে চলেছেন মেসি। কেরিয়ারের হাজারতম ম্যাচ। বিশ্বকাপ জয়ের পথে একটা ধাপ। তবে এই ম্য়াচের আগে আর্জেন্টিনা শিবির অস্বস্তি অ্যাঞ্জেল ডি মারিয়া। একশো শতাংশ ফিট নন তিনি। এই অভিজ্ঞ ফুটবলারকে খেলানো নিয়ে ধোঁয়াশা রয়েছে।

ARG vs AUS FIFA WC Match Preview: প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, মেসির মাইলফলকের ম্যাচে নেই ডি মারিয়া!
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 5:11 PM

দোহা : শাপে বর! কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার। আর্জেন্টিনার কাছে কি এমনটাই ছিল? গত কয়েক বছর আর্জেন্টিনা সমর্থকদের একটা বিদ্রুপ অহরহ শুনতে হয়। ক্লাবের হয়ে মেসি সেরা, দেশের জার্সিতে নন। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর, ভক্তদের আকুল আর্তি, অবসর ভেঙে মেসির ফেরা, ২০২১ সালে কোপা আমেরিকা জয়। তারপরও এক ম্যাচে ব্যর্থ হলেই বিদ্রুপ আসে, ‘মেসি একা কী করবে’! সৌদি আরবের বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করেছিলেন লিও মেসি। তারপরও ১-২ ব্যবধানে হেরেছিল আর্জেন্টিনা। মেসিকে তবু অনেকের বিদ্রুপ শুনতে হয়েছে। পরের ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে মেসির গোলে এগিয়ে যাওয়া। এনজো ফার্নান্ডেজের ব্যবধান বাড়ানো। পোল্যান্ডের বিরুদ্ধে মেসির পেনাল্টি থেকে গোল করতে না পারা। দুই তরুণ ফুটবলার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার এবং জুলিয়ান আলভারেজ গোল করে আর্জেন্টিনার নকআউট নিশ্চিত করেন। কেরিয়ারের শেষ বিশ্বকাপে মেসি আর একা নন। এক ঝাঁক তরুণ ফুটবলার ভরসা দিচ্ছেন তাঁকে। নকআউট পর্বে আজ আর্জেন্টিনার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ম্যাচ প্রিভিউ TV9Bangla-য়।

পোল্যান্ড ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি জানিয়েছিলেন, এক বার নকআউটে পৌঁছাই, দেখি আমাদের আর কে আটকায়! এমন মন্তব্যের কারণ যাই হোক না কেন, আর্জেন্টিনা শিবির অনেক বেশি আত্মবিশ্বাসী। লিওনেল মেসির শেষ বিশ্বকাপ। কেরিয়ারে একঝাঁক ট্রফি, সাতটি ব্যালন ডি’অর, নানা রেকর্ড, সবকিছুর মাঝে আক্ষেপ, বিশ্বকাপ জিততে না পারা। আর্জেন্টিনা শিবিরে এই বিশ্বকাপ লিওর। গ্রুপ পর্ব অতীত। এ বার একটা ভুল মানেই দৌড় শেষ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাইলফলকের ম্যাচে নামতে চলেছেন মেসি। কেরিয়ারের হাজারতম ম্যাচ। বিশ্বকাপ জয়ের পথে একটা ধাপ। তবে এই ম্য়াচের আগে আর্জেন্টিনা শিবির অস্বস্তি অ্যাঞ্জেল ডি মারিয়া। একশো শতাংশ ফিট নন তিনি। এই অভিজ্ঞ ফুটবলারকে খেলানো নিয়ে ধোঁয়াশা রয়েছে।

সকারুসদের বিরুদ্ধে নামার আগে সাংবাদিক সম্মেলনে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেছেন, ‘পরিশ্রম এবং ঘামের শেষ বিন্দু নিয়ে চেষ্টা করব। তবে ভুললে চলবে না, দিনের শেষে আমরা ফুটবল মাঠেই নামছি।’ অর্থাৎ, আত্মবিশ্বাসের সঙ্গে তাঁর কথাতে যেন কিছুটা সতর্কবার্তাও। এই বিশ্বকাপ অনেক অঘটন দেখেছে। সৌদি আরবের কাছে আর্জেন্টিনার হার, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পর্তুগাল এবং গ্রুপ পর্বের শেষ ম্য়াচে ক্যামেরুনের কাছে ব্রাজিলের হার। অস্ট্রেলিয়া সহজ প্রতিপক্ষ মনে হলেও, আর্জেন্টিনা শিবির অন্তত এমনটা ভাবছে না। ডি মারিয়া না খেলতে পারলে পরিবর্ত কে? সকারুসদের বিরুদ্ধে নামার আগে চূড়ান্ত প্রস্তুতিতে অ্যাঞ্জেল করেয়াকে দেখে নেন স্কালোনি। এরপর আলেজান্দ্রো গোমেজকে। প্রস্তুতির শুরুর দিকে সাংবাদিকদের অনুমতি থাকলেও পরে তা ক্লোজড ডোর হয়। এর মধ্যে অবশ্য পাওলো দিবালাকে ব্য়বহার করতে দেখা যায়নি স্কালোনিকে। তবে প্রস্তুতিতে নানা পরীক্ষায় একটা অনুমান করা যায়, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নেই অ্য়াঞ্জেল ডি মারিয়া। পোল্যান্ডের বিরুদ্ধে মাঝ পথেই তাঁকে তুলে নিতে হয়। পেশীর চোট না থাকলেও মাত্র ৭২ ঘণ্টার ব্যবধানে ডি মারিয়াকে খেলানোর ঝুঁকি নিতে চাইছেন না স্কালোনি। ডি মারিয়া ছাড়াও অন্য চমক থাকতে পারে।

প্রস্তুতি, স্কালোনি এবং মিডফিল্ডার রড্রিগো ডি পলের সাংবাদিক সম্মেলন। সব মিলিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আর্জেন্টিনার প্রথম একাদশ যা হতে পারে কিংবা বলা ভালো যে চমক দেখা যেতে পারে- এমিলিয়ানো মার্টিনেজ, নহেল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, মার্কোস আকুনা, রড্রিগো ডি পল, এনজো ফার্নান্ডেজ, অ্যালেক্সিস ম্য়াক অ্যালিস্টার, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ/লাওতারো মার্টিনেজ, আলেজান্দ্রো গোমেজ/অ্যাঞ্জেল করেয়া।