CMR vs SRB FIFA World Cup Match Preview: মরন বাঁচন লড়াইয়ে ক্যামেরুন-সার্বিয়া

Cameroon vs Serbia FIFA World Cup 2022: ক্যামেরুন ২০০২ সালে বিশ্বকাপে শেষ বার কোনও ম্যাচ জিতেছিল। তাদের কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল এটো খেলতেন সে সময়। স্যামুয়েল এটো এখন ক্যামেরুন ফুটবল সংস্থার সভাপতি।

CMR vs SRB FIFA World Cup Match Preview: মরন বাঁচন লড়াইয়ে ক্যামেরুন-সার্বিয়া
মরন বাঁচন লড়াইয়ের সামনে ক্যামেরুন-সার্বিয়াImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 6:30 AM

দোহা: ক্য়ামেরুন ও সার্বিয়া দু দলের কাছেই কাতার বিশ্বকাপের (FIFA World Cup 2022) শুরুটা ভাল হয়নি। হার দিয়েই শুরু করেছে দুই দেশ। পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের (Brazil) বিরুদ্ধে নেমেছিল সার্বিয়া। প্রথমার্ধে তাঁদের রক্ষণভাগ প্রশংসনীয় পারফর্ম করে। যদিও দ্বিতীয়ার্ধে ব্রাজিলের অনবদ্যা প্রত্যাবর্তন। রিচার্লিসনের জোড়া গোল। ০-২ গোলে হেরে মাঠ ছাড়তে হয় ড্রাগন স্টোজকভিচদের। অন্য দিকে ক্য়ামেরুনও ০-১ গোলের হার দিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করেছে। সুইৎজারল্যান্ডের (Switzerland) কাছে হারে গোল করেছেন ক্য়ামেরুনের ফুটবলার! নাহ, আত্মঘাতী গোল নয়। সুইৎজারল্যান্ডের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন ব্রেল এমবোলো। তাঁর জন্ম ক্যামেরুনেই। নকআউট পর্বের দৌড়ে টিকে থাকার জন্য দু-পক্ষের কাছেই মরন বাঁচন লড়াই। তাই দুই দলই মরিয়া হয়ে উঠবে জেতার জন্য। হাড্ডাহাড্ডি লড়াইয়ের আগে দুই দলের বেশ কিছু পরিসংখ্যান তুলে ধরল TV9 Bangla

২০০২ সালে বিশ্বকাপে শেষ বার কোনও ম্যাচ জিতেছিল ক্যামেরুন। তাদের কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল এটো খেলতেন সে সময়। স্যামুয়েল এটো এখন ক্যামেরুন ফুটবল সংস্থার সভাপতি। ২০০২’র পর থেকে বিশ্বকাপে কোনও ম্যাচ জিততে পারেনি আফ্রিকার দেশটি। ২০১০ ও ২০১৪ সালে গ্রুপ পর্বের সব ম্যাচে হেরে বিদায় নেয় তাঁরা। আর ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ের বৈতরণীই পার হতে পারেনি।

অন্য দিকে, বিশ্বকাপে নিজেদের সবশেষ তিন উপস্থিতির প্রতিবারই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে সার্বিয়া। ১৯৯৮ বিশ্বকাপের পর শেষ ষোলোয় জায়গা করে নেওয়ার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ক্যামেরুনের বিপক্ষে খেলবে সার্বিয়া। নকআউট পর্বে জায়গা করে নিতে দু-পক্ষকেই জিততে হবে। এছাড়া কোনও উপায় নেই। যদিও জিতবে কোনও একদলই। হয়তো ড্র ও হতে পারে। ক্যামেরুনের হয়ে এই ম্যাচে বড় ভূমিকা নিতে দেখা যেতে পারে ডিফেন্ডার নিকোলাস এনকোলো ও বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার এরিক ম্যাক্সিম শোপু-মোতিংকে। সার্বিয়ায় যাদের দিকে চোখ থাকবে তাঁরা হলেন- গোলকিপার ভান্জা মিলিনকোভিচ, নিকোলা মিলেনকোভিচদের দিকে।