La Liga-Robert Lewandowski: স্প্যানিশ ফুটবলে দেবের সিনেমার পোস্টার, নায়কের চরিত্রে লেওয়ানডস্কি

Kolkata Football: স্পেনের ফুটবল লিগের তরফ থেকে একটি পোস্টার প্রকাশ করা হয় তাদের অফিসিয়াল পেজে।

La Liga-Robert Lewandowski: স্প্যানিশ ফুটবলে দেবের সিনেমার পোস্টার, নায়কের চরিত্রে লেওয়ানডস্কি
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 7:35 PM

কলকাতা: ভারতে ফুটবলের জনক কে? নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। ইতিহাস বলে, প্রথম বাঙালি হিসেবে তিনিই প্রথম লাথি মেরেছিলেন ফুটবলে। মূলত তাঁর উদ্যোগেই ফুটবল জনপ্রিয় হয় ভারতে। এর আগে ব্রিটিশরাই এ দেশে শুধু ফুটবল খেলত। মাত্র ১০ বছর বয়সে ইংরেজদের ফুটবল খেলা দেখে আকৃষ্ট হয়েছিলেন তিনি। হেয়ার স্কুলে পড়ার সময় সহপাঠীদের নিয়ে ফুটবল দল গড়েন নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। প্রেসিডেন্সি কলেজের অধ্যাপত তাঁর খেলার উৎসাহ দেখে শিক্ষা দেন। ১৮৮৭ সালে শোভাবাজার ক্লাবের প্রতিষ্ঠা করেন তিনি। জাতি, ধর্ম নির্বিশেষে সবাই এই ক্লাবে খেলতে পারত। ১৮৯২ সালে ইউরোপের সমস্ত ক্লাবকে হারিয়ে ফ্রেন্ডস কাপ চ্যাম্পিয়ন হয় শোভাবাজার ক্লাব। নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনী নিয়ে গত বছরই একটি সিনেমা মুক্তি পায় বাংলায়। দেব অভিনীত সেই সিনেমার নাম গোলন্দাজ। দেবের সেই বাংলা সিনেমা এ বার জায়গা করে নিল লা লিগার অফিসিয়াল পেজে। বিস্তারিত TV9Bangla-য়।

স্পেনের ফুটবল লিগের তরফ থেকে একটি পোস্টার প্রকাশ করা হয় তাদের অফিসিয়াল পেজে। সেখানে দেখা যায়, দেবের জায়গায় নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রে আছেন রবার্ট লেওয়ানডস্কি। নীচে বাংলায় লেখা সিনেমার নাম- গোলন্দাজ। না, এটা কোনও বিজ্ঞাপন নয়। ভারতের তো বটেই বাংলার ফুটবলের বাজার ধরতেই এই অভিনব স্ট্র্যাটেজি লা লিগা অফিসিয়াল পেজের। ২১ ম্যাচে ১৫ গোল করে এই মুহূর্তে লা লিগার টপ স্কোরার বার্সেলোনার পোলিশ সুপারস্টার রবার্ট লেওয়ানডস্কি। বার্সার গোলমেশিনের ছবির পোস্টার তাই অভিনব কায়দায় নিজেদের অফিসিয়াল পেজে প্রকাশ করল স্পেনের ফুটবল পরিচালন কমিটি।

DEV_ROBERT

ভারতীয় ফুটবল প্রায় ভুলতে বসেছে নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীকে। তারই মাঝে বিদেশি ফুটবল লিগের এই প্রয়াস নিঃসন্দেহে ভারতীয় ফুটবলের ঘুম ভাঙাল। ভারতের ফুটবলের বাজার ধরতে আগেই আসরে নেমেছে ইপিএল, বুন্দেশলিগা। মেসি, রোনাল্ডো ক্লাব ছাড়ার পর লা লিগার জনপ্রিয়তা অনেকটাই কমেছে। মেসি এখন খেলেন ফরাসি লিগে। রোনাল্ডো খেলেন সৌদি লিগে। ভারতে লা লিগার বাজার ফিরিয়ে আনতেই এই অভিনব পোস্টার প্রকাশ করল স্পেনের ফুটবল লিগ পরিচালন কমিটি।