East Bengal : ব্যর্থতা ভোলাতে জোরকদমে দলগঠনের কাজে নেমে পড়ল ইস্টবেঙ্গল

East Bengal Team Building : রিজার্ভ টিমের বেশ কয়েকজনকে ধরে রাখতেও সচেষ্ট ইস্টবেঙ্গল। বিনো জর্জের দলের বেশ কয়েকজনকে টার্গেট করেছে আইএসএলের ক্লাবগুলো। তাই অন্যান্য দলের ঘর ভাঙার পাশাপাশি, নিজেদের ঘর আগলে রাখতেও তৈরি ইস্টবেঙ্গল।

East Bengal : ব্যর্থতা ভোলাতে জোরকদমে দলগঠনের কাজে নেমে পড়ল ইস্টবেঙ্গল
Image Credit source: East Bengal
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2023 | 3:36 PM

কলকাতা: মঙ্গলবারের বৈঠকের পর তিনদিন গড়িয়ে গিয়েছে। কোচ নিয়োগ প্রক্রিয়া নিয়ে এখনও কোনও ডেভেলপমেন্ট হয়নি ইস্টবেঙ্গলে। তালিকায় থাকা কোচেদের সঙ্গে কথা চালাচ্ছেন কর্তারা। প্রথম পছন্দ সের্গিও লোবেরা সময় চেয়েছেন। সে দিকে তাকিয়ে আছে ক্লাব, ইনভেস্টর কর্তারা। দৌড়ে থাকা অ্যান্তোনিও হাবাস এখন কিছুটা পিছিয়ে। কার্লোস কুয়াদ্রাতও কোচের দৌড়ে আছেন। তবে এখনও কিছু চূড়ান্ত হয়নি। সামনের সপ্তাহ অনেকটাই গুরুত্বপূর্ণ হতে চলেছে ইস্টবেঙ্গলের জন্য। আশা করা যায়, কোচ নিয়োগের ছবি সামনের সপ্তাহে কিছুটা হলেও পরিষ্কার হবে। এই মুহূর্তে চিনের ক্লাবে কোচিং করান লোবেরা। সিটি গ্রুপের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত। ইস্টবেঙ্গলের প্রস্তাব তিনি অবশ্যই ভেবে দেখছেন। আইএসএলের আরও দুটো ক্লাবের প্রস্তাব রয়েছে তাঁর কাছে। সিটি গ্রুপের সঙ্গে টার্মিনেশন ক্লজ কী আছে, সেটা দেখেই ভারতে ফিরতে চান লোবেরা। বিস্তারিত TV9Bangla-য়।

ইস্টবেঙ্গল অবশ্য হাত গুটিয়ে বসে নেই। লোবেরাকে আনতে তাঁরাও অল আউট ঝাঁপিয়েছে। দ্বিতীয় পছন্দ কার্লোস কুয়াদ্রাত। বেঙ্গালুরু এফসিকে আইএসএল চ্যাম্পিয়ন করিয়েছেন স্প্যানিশ কোচ। এই মুহূর্তে ডেনমার্কের একটি ক্লাবের সহকারী কোচ। অপর স্প্যানিশ কোচ অ্যান্তোনিও হাবাস এই মুহূর্তে ফাঁকা রয়েছেন। লোবেরা, কুয়াদ্রাত হাতছাড়া হলে সেক্ষেত্রে হাবাসকেই কোচ করতে পারে ইস্টবেঙ্গল। ভালো দল গড়ার লক্ষ্যে ইতিমধ্যেই এক বার বোর্ড মিটিং আর দু’বার ওয়ার্কিং কমিটির বৈঠক হয়েছে। বিনিয়োগকারী সংস্থার দুই কর্তার সঙ্গে দু’বারই দীর্ঘ বৈঠক করেছেন ক্লাব কর্তারা। ইমামি কর্তা দেবব্রত মুখোপাধ্যায় এখন শহরের বাইরে। ক্লাবের সঙ্গে তাই ইনভেস্টর কর্তাদের সামনাসামনি বৈঠক না হলেও, ফোনে নিয়মিত কথা চলছে।

গত বার একেবারে শেষ বেলায় ইমামির সঙ্গে ইস্টবেঙ্গল গাঁটছড়া বাঁধায় ভালো মানের কোচ বা ফুটবলার নিয়োগ করা সম্ভব হয়নি। এ বার হাতে সময় রয়েছে। তাই এখন থেকেই ভালো দল গড়ার কাজে নেমে পড়েছে ক্লাব, ইনভেস্টর। বাজেট অবশ্যই একটা ফ্যাক্টর। ক্লাবও চেষ্টা চালাচ্ছে ভালো কো-স্পনসর এনে বাজেট ধরে রাখতে। কোচ নিয়োগের পরই বিদেশি প্লেয়ার রিক্রুটের কাজে হাত লাগাবে ইস্টবেঙ্গল।

বেশ কিছু দেশীয় ফুটবলারকে সামনের মরসুমে ছিনিয়ে আনতে তৈরি ইস্টবেঙ্গল। তবে পছন্দের তালিকায় থাকা অধিকাংশ ফুটবলারই পুরনো ক্লাবের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তিতে রয়েছে। ট্রান্সফার ফি দিতেও রাজি ইস্টবেঙ্গল। তবে পুরনো ক্লাব সেই ফুটবলারদের ছাড়বে কিনা সেটাও ফ্যাক্টর। এক কর্তা বললেন, ‘আমরা হাত গুটিয়ে বসে নেই। সন্তর্পণে এগোচ্ছি। টার্গেটে থাকা বেশ কয়েকজন দেশীয় ফুটবলারদের সঙ্গে কথা হয়েছে। সামনেই সুপার কাপ রয়েছে। সেই ফুটবলাররাও চাইছে না খবর প্রকাশ্যে আসুক। সময় মতোই আমরা সব জানাব। সমর্থকদের আশ্বস্ত করে বলতে পারি, অন্যান্য বারের তুলনায় ভালো দল তৈরি করব।’

আইএসএল চ্যাম্পিয়ন মোহনবাগানের কোনও ফুটবলারকে কি টার্গেট করেছে ইস্টবেঙ্গল? প্রশ্ন শুনে ওই কর্তার জবাব, ‘আমরা ভালো ফুটবলারদের টার্গেট করেছি। কোনও বিশেষ দল নয়।’ সিনিয়র টিমের পারফরম্য়ান্স আহামরি না হলেও, ডেভেলপমেন্ট লিগে ইয়ুথ টিম ভালোই পারফর্ম করছে। রিজার্ভ টিমের বেশ কয়েকজনকে ধরে রাখতেও সচেষ্ট ইস্টবেঙ্গল। বিনো জর্জের দলের বেশ কয়েকজনকে টার্গেট করেছে আইএসএলের ক্লাবগুলো। তাই অন্যান্য দলের ঘর ভাঙার পাশাপাশি, নিজেদের ঘর আগলে রাখতেও তৈরি ইস্টবেঙ্গল।