Indian Football: ভারতীয় দলের কোচ মানোলো মার্কুয়েজ, থাকবেন এফসি গোয়ার দায়িত্বেও!

Indian football Team head coach: নানা অভিযোগ তুলে ধরেছেন শুধুই। টানা ব্যর্থতার জেরেই স্টিমাচকে ছাঁটাই করা হয়। তাঁর পরিবর্ত খোঁজার কাজ চলছে দীর্ঘদিন থেকেই। সেই খোঁজ হয়তো পূরণ হল। ভারতীয় ফুটবল টিমের কোচ হতে চলেছেন মানোলো মার্কুয়েজ।

Indian Football: ভারতীয় দলের কোচ মানোলো মার্কুয়েজ, থাকবেন এফসি গোয়ার দায়িত্বেও!
Image Credit source: ISL
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 7:40 PM

ভারতীয় ফুটবলে বেনজির ঘটনা। একই সঙ্গে ক্লাব ও জাতীয় দলে কোচিং করাবেন! এমনটাই সিদ্ধান্ত হয়েছে। প্রত্যাশামতোই ভারতীয় ফুটবল দলের কোচ করা হল মানোলো মার্কুয়েজকে। এফসি গোয়ার সঙ্গে তাঁর চুক্তি থাকলেও আপাতত জোড়া দায়িত্ব পালন করবেন। এফসি গোয়ার সঙ্গে চুক্তি শেষের পর পুরোপুরি জাতীয় দলকেই সময় দেবেন। ভারতীয় ফুটবলে এমনটা দেখা যায়নি। বিশ্ব ফুটবলেও এমন উদাহরণ খুঁজতে হবে।

কিছু দিন আগেই ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাচকে ছাঁটাই করেছিল সর্বভারতীয় ফুটবল সংস্থা। ভারতীয় ফুটবলকে সাফল্য দিতে পারেননি। উল্টে নানা অভিযোগ তুলে ধরেছেন শুধুই। টানা ব্যর্থতার জেরেই স্টিমাচকে ছাঁটাই করা হয়। তাঁর পরিবর্ত খোঁজার কাজ চলছে দীর্ঘদিন থেকেই। সেই খোঁজ পূরণ হল। ভারতীয় ফুটবল টিমের কোচ করা হল মানোলো মার্কুয়েজকে। এফসি গোয়ার সঙ্গে ২০২৫ সাল অবধি চুক্তি রয়েছে এই স্প্যানিশ কোচের। তা নিয়েই অবশ্য ধোঁয়াশা ছিল। অবশেষে ফেডারেশনের বিবৃতিতে ধোঁয়াশা মিটল।

গত আইএসএলেই এফসি গোয়াতে যোগ দেন মার্কুয়েজ। তার আগে হায়দরাবাদ এফসিকে কোচিং করিয়েছেন। ২০২২ সালে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিল হায়দরাবাদ। দু-বার আইএসএল শিল্ড জয়ের দৌড়েও ছিলেন। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল কমিটি কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল। কোচ বাছাইয়ের প্রক্রিয়া চলছিলই। অবশেষে ঘোষণা করা হল মার্কুয়েজের নাম।

ইন্ডিয়ান সুপার লিগে শুধু ট্রফি দেওয়াই নয়, বরং নতুন প্লেয়ার তুলে আনার ক্ষেত্রেও ট্র্যাক রেকর্ড ভালো মানোলোর। সে কারণেই মার্কুয়েজকে পছন্দ সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের। অনেক প্লেয়ারই রয়েছেন যাঁরা মার্কুয়েজের কোচিংয়ে পারফর্ম করে জাতীয় দলে সুযোগ পেয়েছেন কিংবা প্রত্যাবর্তন করেছেন। তরুণ ফুটবলারদের কাছেও পছন্দের কোচ হিসেবেই পরিচিত।