FIFA World Cup: বড় হচ্ছে বিশ্বকাপ, সিলমোহর ফিফার

FIFA World Cup 2026: ফিফার তরফে নিশ্চিত করা হয়েছে বিশ্বকাপে দল বাড়ানোর বিষয়টি। ৩২ দলের জায়গায় ২০২৬ বিশ্বকাপ হবে ৪৮ দলের। বিশ্বকাপের ফরম্যাটও বদল হচ্ছে। চার দলের গ্রুপ করা হবে। সব মিলিয়ে ১২টি গ্রুপ।

FIFA World Cup: বড় হচ্ছে বিশ্বকাপ, সিলমোহর ফিফার
Image Credit source: FIFA
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 10:37 PM

কিগালি (রাওয়ান্ডা): দীর্ঘ সময় ধরে পরিকল্পনা চলছিল। এ বার সিলমোহর পড়ল। পরবর্তী ফিফা বিশ্বকাপ হবে ৪৮ দলের। কিছুক্ষণ আগেই ফিফার তরফে নিশ্চিত করা হয়েছে বিশ্বকাপে দল বাড়ানোর বিষয়টি। ৩২ দলের জায়গায় ২০২৬ বিশ্বকাপ হবে ৪৮ দলের। বিশ্বকাপের ফরম্য়াটও বদল হচ্ছে। চার দলের গ্রুপ করা হবে। সব মিলিয়ে ১২টি গ্রুপ। গ্রুপের সেরা দুটি দল রাউন্ড অব ৩২-তে জায়গা করে নেবে। ১২ টি গ্রুপ মিলিয়ে তৃতীয় স্থানে শেষ করা দলগুলির মধ্যে সেরা আটটি দল যোগ দেবে তাদের সঙ্গে। প্রতিটা দল অন্তত তিনটি ম্য়াচ খেলবে। ফিফা কাউন্সিলের সভায় নানা বিষয়েই সিদ্ধান্ত হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য নিঃসন্দেহে ৪৮ দলের বিশ্বকাপ। বিস্তারিত TV9Bangla-য়।

কাতার বিশ্বকাপের সাফল্য় ফিফাকে যেন এই সিদ্ধান্ত নিতে আরও সাহায্য করেছে। প্রথম বার মধ্যপ্রাচ্যে বিশ্বকাপ হলেও উত্তেজনার দিক থেকে কোনও খামতি ছিল না। তার মধ্যে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই সৌদি আরবের অঘটন আরও আকর্ষণ বাড়ায়। পিছিয়ে পড়েও আর্জেন্টিনাকে হারায় সৌদি আরব। শেষ অবধি চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনাই। ফাইনালও হয় রুদ্ধশ্বাস। ফ্রান্সের বিরুদ্ধে একটা সময় এগিয়ে ছিল আর্জেন্টিনা। সেখান থেকে ম্য়াচ গড়ায় অতিরিক্ত সময়ে। শেষ অবধি ফয়সালা হয় টাইব্রেকারে। টুর্নামেন্টের বড় প্রাপ্তি মরক্কোর পারফরম্যান্স। আফ্রিকার প্রথম দল হিসেবে সেমিফাইনালে পৌঁছায় মরক্কো। তথাকথিত ছোট দেশগুলি বড় মঞ্চে নজর কাড়তে পারে, প্রমাণ করে দেয় মরক্কো।

ফিফার নতুন ক্যালেন্ডার অনুযায়ী, ২০২৬ সালের বিশ্বকাপ শুরু হবে ২৫ মে। ফাইনাল ১৯ জুলাই। ২০২৬ বিশ্বকাপ মিলিত ভাবে আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। সব মিলিয়ে ১০৪টি ম্য়াচ হবে আগামী বিশ্বকাপে। ফিফা কাউন্সিলে আরও সিদ্ধান্ত হয়েছে, ২০২৫-২০৩০ পুরুষদের ফুটবলে আন্তর্জাতিক ফুটবলের জন্য উইন্ডো রাখা হয়েছে। মার্চে ৯ দিনের উইন্ডো, যেখানে দুটি ম্যাচ খেলা হবে। জুন মাসেও ৯ দিনের এবং ২ ম্য়াচের উইন্ডো। সেপ্টেম্বরের শেষ দিক এবং অক্টোবরের শুরুতে ১৬ দিন এবং চার ম্যাচের উইন্ডো। এ ছাড়াও নভেম্বরে ৯ দিন এবং ২ ম্য়াচের উইন্ডো থাকছে।