FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপের মঞ্চ কাঁপাবেন যে সব ভবিষ্যতের তারারা

Qatar World Cup 2022: ১৯৫৮-এর পেলে (Pele) থেকে গতবারের কিলিয়ান এমবাপে (Kylian Mbappe), ফুটবলের মহাযজ্ঞে অনেক আশ্চর্য প্রতিভারই দেখা মিলেছে বারে বারে।

FIFA World Cup 2022: কাতার বিশ্বকাপের মঞ্চ কাঁপাবেন যে সব ভবিষ্যতের তারারা
গাবি, ভিনিসিয়ার জুনিয়র ও আনসু ফাতি
Follow Us:
| Updated on: Nov 13, 2022 | 10:11 AM

সুপ্রিয় ঘোষ

১৯৫৮-এর পেলে (Pele) থেকে গতবারের কিলিয়ান এমবাপে (Kylian Mbappe), ফুটবলের মহাযজ্ঞে অনেক আশ্চর্য প্রতিভারই দেখা মিলেছে বারে বারে। ২০ নভেম্বর কাতারে বিশ্বকাপ শুরু হবে। তার পর এমন অনেক হিরের দেখা মিলবে, যাঁরা ভবিষ্যতে নিজেদের দ্যুতিতে ঝলমলিয়ে রাখবে গোটা ফুটবল বিশ্ব। সেই তারাদের তথ্য তুলে ধরল TV9Bangla।

ভিনিসিয়াস জুনিয়র (Vinicius Jr): নামে তিনি জুনিয়র হলেও ক্লাব ফুটবলে ইতিমধ্যেই নিজের জাত চিনিয়েছেন। এই মুহূর্তে ব্রাজিলের জাতীয় দলে নেইমারের পাশে অন্যতম ভরসার মুখ। কাতারেই তিনি জীবনের প্রথম বিশ্বকাপ খেলতে চলেছেন। যার ফলে প্রত্যাশার চাপও রয়েছে বেশ অনেকটা বেশি।

দানিলো (Danilo dos Santos de Oliveira): ভিনিসিয়াস জুনিয়রের পর, ব্রাজিলের জাতীয় দলে রয়েছেন আরও এক নতুন তারা। মিডফিল্ডার দানিলো দস স্যান্টোস দে অলিভিরিয়া। ঘরোয়া ফুটবলে তিনি খেলেন ব্রাজিলের পালমেইরাসে।

রদ্রিগো (Rodrygo Silva de Goes): সেলেকাওদের হয়ে এই বিশ্বকাপে জাত চেনাতে চলেছেন আরও একজন। রিয়াল মাদ্রিদে খেলা ২১ বছরের তরুণ ফরোয়ার্ড রদ্রিগো সিলনা দে জিওস।

জুডে বেলিংহাম (Jude Bellingham): কাতার বিশ্বকাপে নজর থাকবে স্টেভেন জেরার্ডের দেশের সদ্য ১৯ পেরোনো এই তরুণের দিকেও। জার্মান বুন্দেশলিগার বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে মাঝমাঠের দায়িত্ব সামলান জুডে বেলিংহাম।

আউরেলিয়েন চৌমেনি (Aurélien Tchouameni): বিশ্বজয়ী ফ্রান্সের প্রথম ম্যাচ থেকেই তাঁকে যদি প্রথম এগারোয় রাখেন কোচ দিদিয়ের দেশঁ, তা হলে অবাক হওয়ার কিছু থাকবে না। এনগোলো কান্তে না থাকায়, বছর বাইশের রিয়াল মাদ্রিদে খেলা এই তরুণের কাছে প্রথম এগারোয় থাকা প্রায় নিশ্চিত।

জামাল মুসিয়ালা (Jamal Musiala): গত দুই মরসুম তাঁর চোখ ধাঁধানো পারফরম্যান্স দেখেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। ব্যাভেরিয়ান জায়ান্টসদের হয়ে উইং ও মাঝমাঠে তাঁর পারফরম্যান্স জার্মানির প্রথম একাদশে তাঁকে স্থান দিতেই পারে।

নুনো মেন্ডেস (Nuno Mendes): এখনও ঘোষণা না করলেও, এটাই হয়তো হতে চলেছে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শেষ বিশ্বকাপ। আর সেই মঞ্চেই তাঁর দলের রক্ষণভাগের দায়িত্ব সামলাবেন প্যারিস সাঁ জাঁয় খেলা বছর ২০-এর নুনো মেন্ডেস।

গাবি (Gavi): ‘লা ফিউরিয়া রোজা’দের মাঝমাঠের মূল দায়িত্ব হয়তো পেতে চলেছেন বছর ১৮-এর পাবলো মার্টিন পায়েজ গাভিরা, যাঁকে ফুটবল বিশ্ব চেনে গাবি নামে। স্প্যানিশ কোচ লুই এনরিকেও গাবির প্রতিভার খুব বড় ভক্ত।

পেদ্রি (Pedri): গাবি মতোই স্পেনের প্রথম একাদশে দেখা যেতে পারে বার্সেলোনার আরও এক তরুণ খেলোয়াড় পেদ্রিকে। ১৯ বছরের এই তরুণের প্রতিভাকে প্রাক্তন স্প্যানিশ ফুটবলার ও বর্তমানে বার্সেলোনার কোচ জাভি ‘এক্সট্রাঅর্ডিনারি’ বলে অভিহিত করেছেন।

আনসু ফাতি (Ansu Fati): স্পেনের ফুটবলের পিছনে অনবদ্য ভূমিকা রয়েছে বার্সেলোনার ফুটবল অ্যাকাডেমি ‘লা মাসিয়া’র। ২০১২ সালে সেই অ্যাকাডেমিতে যোগ দেওয়া আনসু ফাতি এ বারের স্প্যানিশ দলের আক্রমণভাগের অনবদ্য সম্পদ। ২০ বছর বয়সী এই তরুণ এখন খেলেন বার্সেলোনা ফুটবল ক্লাবে।