ফেডারেশনে নির্বাচন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কল্যাণ চৌবে

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে একগুচ্ছ প্রশ্ন তুলে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হলেন প্রাক্তন জাতীয় গোলকিপার কল্যাণ চৌবে।

ফেডারেশনে নির্বাচন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কল্যাণ চৌবে
ফেডারেশন সভাপতির বিরুদ্ধে একাধিক প্রশ্ন কল্যাণের। ছবি সৌজন্যে - টুইটার
Follow Us:
| Updated on: Dec 17, 2020 | 5:06 PM

TV9 বাংলা ডিজিটাল: ৮ বছর পার করেও কেন প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন প্রফুল্ল প্যাটেল? কেন নির্বাচন প্রক্রিয়া নির্ধারিত সময়ে হবে না? কেন কার্যকরী সমিতির মেয়াদ চার বছর করা হবে?

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে একগুচ্ছ প্রশ্ন তুলে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হলেন প্রাক্তন জাতীয় গোলকিপার কল্যাণ চৌবে। তাঁর দাবি, ‘প্রেসিডেন্ট পদে প্রফুল্ল প্যাটেল প্রায় ১২ বছর আছেন। ৩টে টার্মও শেষ হতে চলেছে তাঁর। জাতীয় ক্রীড়ানীতি ধরলে, উনি আর প্রেসিডেন্ট পদে থাকতে পারেন না। এমনকি, ফিফার নিয়মেও বিরুদ্ধে যাচ্ছে সেটা। তার পরও কেন থাকবেন উনি? প্রাক্তন জাতীয় ফুটবলার হিসেবে আমার দাবি, কোনও ভাবেই যেন কার্যকরী সমিতির মেয়াদ বাড়ানো না হয়। ২১ ডিসেম্বরের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করুক।’

ঘটনা হল, ২০১৭ সালে সুপ্রিম কোর্টই এসওয়াই কুরেশি আর ভাস্কর গঙ্গোপাধ্যায়কে স্পেশাল অফিসার হিসেবে নিয়োগ করেছিল, এআইএফএফের নতুন গঠনতন্ত্র তৈরি করার জন্য। তা বানানো হয়ে গেলেও অনুমোদন মেলেনি এখনও। যা নিয়ে রয়েছে তীব্র চাপানউতোড়।

আরও পড়ুন:মেসির মাইলস্টোন ম্যাচে দুরন্ত কামব্যাক বার্সেলোনার

কল্যাণের কথায়, ‘২০১৭ সালে সুপ্রিম কোর্ট দুই প্রতিনিধির একটা কমিটি তৈরি করেছিল, ফেডারেশনের গঠনতন্ত্র বানানোর জন্য। ৮ সপ্তাহের মধ্যে তা বানাতে হত। কিন্তু ১০০ সপ্তাহ পেরিয়ে গেলেও তা নিয়ে কিছুই বলা হয়নি। পুরো বিষয়টা যাতে পরিষ্কার করে জানানো হয়, তা নিয়েই আর্জি জানিয়েছি সর্বোচ্চ আদালতের কাছে।’ ফেডারেশনের তরফে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানানো হয়েছে, যাতে বর্তমান কার্যকরী সমিতির মেয়াদ ২০২১ সাল পর্যন্ত বাড়ানো হয়। কল্যাণ চৌবে একই সঙ্গে বলেছেন, ‘ভারতীয় ফুটবল এবং গণতন্ত্রের স্বার্থে এই পদক্ষেপ নিয়েছি। সেই সঙ্গে আমার মতো প্রাক্তন জাতীয় ফুটবলাররা যাতে নির্বাচনে অংশ নিতে পারি।’

যদিও এই ব্যাপারে ফেডারেশনের দিক থেকে এখনও পর্যন্ত কোনও সাড়া পাওয়া যাচ্ছে না।