FIFA: টানা তৃতীয়বার ফিফা প্রেসিডেন্টের পদে জিয়ান্নি ইনফান্তিনো

Gianni Infantino: এই নিয়ে তৃতীয় বার ফিফার সভাপতি নির্বাচিত হলেন ৫২ বছর বয়সী ইনফান্তিনো।

FIFA: টানা তৃতীয়বার ফিফা প্রেসিডেন্টের পদে জিয়ান্নি ইনফান্তিনো
টানা তৃতীয়বার ফিফা প্রেসিডেন্টের পদে জিয়ান্নি ইনফান্তিনোImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 4:55 PM

কিগালি: ফিফার (FIFA) প্রেসিডেন্ট পদে থেকে গেলেন জিয়ান্নি ইনফান্তিনো (Gianni Infantino)। বৃহস্পতিবার, ১৬ মার্চ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ৭৩তম কংগ্রেসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জিয়ান্নি ইনফান্তিনো। ২০২৭ সাল অবধি বাড়ল ইনফান্তিনোর প্রেসিডেন্ট পদের মেয়াদ। দুর্নীতির সঙ্গে জড়ানোর পর ২০১৬ সালে নানা অভিযোগে বিদ্ধ শেপ ব্লাটারের জায়গায় ফিফার সভাপতি হন ইনফান্তিনো। তাঁর কাজের প্রতি আস্থা রেখেছিল সদস্য দেশগুলো। যে কারণে, ২০১৯ সালে ফের ফিফা সভাপতি নির্বাচিত হন ইনফান্তিনো। এই নিয়ে তৃতীয় বার ফিফার সভাপতি নির্বাচিত হলেন ৫২ বছর বয়সী ইনফান্তিনো। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

আরও চার বছর ফিফা প্রেসিডেন্টের দায়িত্ব পেয়ে ইনফান্তিনো বলেন, “আমি ফুটবল খেলিয়ে সব দেশ, ফিফার সদস্য দেশের সমস্ত প্রতিনিধিকে ভালোবাসি।” তিনি আরও বলেন, “ফিফা প্রেসিডেন্ট হওয়া সত্যিকার দারুণ সম্মানের বিষয়। এটা একটা বিরাট বড় দায়িত্ব। আপনাদের সকলের সমর্থন পেয়ে দারুণ লাগছে। আমি আপনাদের সকলকে প্রতিশ্রুতি দিচ্ছি আমি বিশ্ব জুড়ে ফিফা এবং ফুটবলের সেবা চালিয়ে যাব। ফিফার ২১১ সদস্য অ্যাসোসিয়েশনদের পূর্ণ সমর্থন করব।”

জিয়ান্নি ইনফান্তিনোর একাধিক সিদ্ধান্তের বিভিন্ন সময় সমালোচনা হয়েছে। সেই বিষয়ে তিনি নিজেও অবগত। তিনি বলেন, “যারা আমাকে ভালোবাসে, আমি জানি অনেকে ওই তালিকায় আছে। আবার এমন মানুষও আছে, যারা আমাকে ঘৃণা করে… আমি সবাইকে ভালোবাসি।”

দিনকয়েক আগেই ফিফার পক্ষ থেকে জানানো হয়, ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ ৩২ দলের জায়গায় হবে ৪৮টি দলের মধ্যে। একই সঙ্গে বদলে যাবে ফিফা বিশ্বকাপের ফর্ম্যাটও। ইনফান্টিনো জানিয়েছেন, আগের টার্মে ফিফা রেকর্ড আয় করেছে। তিনি উল্লেখ করেন, যে সময় তিনি ফিফার সভাপতির দায়িত্ব পেয়েছিলেন, ওই সময় ফিফার তহবিলে ছিল প্রায় ১ বিলিয়ন ডলার। যা বেড়ে গিয়ে প্রায় ৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে।