Diego Maradona-Lionel Messi: বাঁ-পায়ের জাদুকরদের সাফল্যের ঝুলিটা ঠিক কেমন?

মেসি না মারাদোনা? কে সেরা! এই নিয়ে এখনও যথেষ্ট বিতর্ক রয়েছে আর্জেন্টিনা সমর্থকদের মধ্যেও। এক দলের কাছে মারাদোনাই সেরা, তাঁরা মানতে নারাজ মেসি ছাপিয়ে গিয়েছেন কিংবদন্তি মারাদোনাকে। অন্য দলের কাছে তাঁদের লিওই সেরা।

Diego Maradona-Lionel Messi: বাঁ-পায়ের জাদুকরদের সাফল্যের ঝুলিটা ঠিক কেমন?
আর্জেন্টিনার বা-পায়ের জাদুকরেরাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2022 | 2:50 PM

দোহা:  দীর্ঘ ৩৬ বছরের বাধা পার করে বিশ্বকাপ (FIFA World Cup 2022)  এল মারাদোনার (Diego Maradona) দেশে। ১৯৮৬-এ মারাদোনার হাত ধরে শেষ বার বিশ্বকাপ এসেছিল আর্জেন্টিনায়। তারপর কেটে গিয়েছিল ৩৬ বছর। বিশ্বকাপ জয়ের লক্ষ্যে শুধু ছুটে গিয়েছে লা আলবিসেলেস্তেরা। কিন্তু সাফল্য আসেনি। টানা ৩৫ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করেছিলেন মেসিরা (Lionel Messi)। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই সৌদির কাছে হার দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু হয় আর্জেন্টিনার। এরপর দুর্দান্ত প্রত্যাবর্তন হয় মেসিদের। ফ্রান্সের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় দিয়ে বিশ্বসেরার শিরোপা জিতে নিয়েছে আর্জেন্টিনা। মেসির সাফল্যের তালিকায় যুক্ত হল বিশ্বকাপ জয়। সেই সঙ্গেই একাধিক বিষয়ে তিনি ছুঁয়ে ফেলেছেন তাঁর দেশের কিংবদন্তি দিয়েগো মারাদোনাকে। মারাদোনা ও মেসির সাফল্যের তালিকাটা ঠিক কেমন? তুলে ধরল TV9 Bangla

মেসি না মারাদোনা? কে সেরা! এই নিয়ে এখনও যথেষ্ট বিতর্ক রয়েছে আর্জেন্টিনা সমর্থকদের মধ্যেও। এক দলের কাছে মারাদোনাই সেরা, তাঁরা মানতে নারাজ মেসি ছাপিয়ে গিয়েছেন কিংবদন্তি মারাদোনাকে। অন্য দলের কাছে তাঁদের লিওই সেরা। মারাদোনাকে দেখেই বড় হয়ে ওঠা মেসির। মারাদোনার মতই বাঁ পায়ের ফুটবলার তিনি। তবে সাফল্যের পরিসংখ্যানের নিরিখে, মারাদোনাকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন মেসি। ১৯৮৬ সালে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জিতেছিলেন মারাদোনা। তার ঠিক ৩৬ বছর পর মেসির নেতৃত্বেই কাপ এল আর্জেন্টিনার ঘরে। এলএম টেনের ঝুলিতে রয়েছে সাতটি ব্যালন ডি’অর। যা মারাদোনার ঝুলিতে নেই। পুরো কেরিয়ারে মারাদোনার জেতা মোট ট্রফির সংখ্যা এগারোটি, অন্য দিকে এখনও পর্যন্ত মেসি জিতে নিয়েছেন ৩৯টি ট্রফি। তাঁর সামনে এখনও সুযোগ রয়েছে এই সংখ্যাটা বাড়ানোর।

MESSI vs MARADONA

২০২১-এ আর্জেন্টিনাকে কোপা আমেরিকা খেতাব এনে দিয়েছিলেন মেসি, তবে মারাদোনার কেরিয়াকে কোপা আমেরিকার শিরোপা নেই। চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতার রেকর্ড আছে মেসির। তবে তাঁরই দেশের কিংবদন্তি মারাদোনা কোনও দিন চ্যাম্পিয়ন্স লিগ জেতার স্বাদ পাননি। এখনও পর্যন্ত মেসির ম্যাচ খেলার সংখ্যাও মারাদোনার মোট ম্যাচ খেলার সংখ্যার দ্বিগুনের থেকে খানিক বেশি। মেসি না মারাদোনা এই তরজা হয়তো আজীবন চলতে থাকবে আর্জেন্টিনায়। তবে সাফল্যের পরিসংখ্যান কিন্তু মেসিকেই এগিয়ে রাখছে মারাদোনার থেকে।