Football Coach Sacked: নাবালিকা ফুটবলারের সঙ্গে যৌন অভব্যতা, বরখাস্ত ভারতীয় দলের সহকারী কোচ

অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপ শুরুর আগে ছোটখাটো ঝড় বয়ে গেল ভারতীয় দলের অন্দরে। যৌন অভব্যতার অভিযোগে বরখাস্ত হলেন সহকারী কোচ অ্যালেক্স অ্যামব্রোস।

Football Coach Sacked: নাবালিকা ফুটবলারের সঙ্গে যৌন অভব্যতা, বরখাস্ত ভারতীয় দলের সহকারী কোচ
বরখাস্ত মেয়েদের কোচImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 2:07 PM

নয়াদিল্লি: রাত হয়ে গেলেও খুঁজে পাওয়া যাচ্ছিল না দলেরই এক সদস্যকে। আতঙ্কে খোঁজাখুঁজি শুরু করে সতীর্থরা। অভিযোগ, পরে সহকারী কোচ অ্যালেক্স অ্যামব্রোসের ঘরে পাওয়া যায় মেয়েটিকে। ইউরোপে এক্সপোজার ট্যুরে গিয়ে এমনই বিভীষিকার শিকার হয়েছে অনূর্ধ্ব ১৭ ভারতীয় মহিলা দলের ফুটবলাররা। বিদেশে গিয়ে এমন ঘটনা ঘটলেও বিষয়টি চাপা থাকেনি। নিজ উদ্যোগে ফুটবল ফেডারেশনে সুপ্রিম কোর্ট নিয়োজিত সিওএ-র কানে তোলেন কোচ থমাস ডেনারবি। নাবালিকা ফুটবলারের সঙ্গে অভব্যতার অভিযোগ পেয়ে তৎক্ষণাৎ দেশে ফেরানো হয় সহকারী কোচকে। তদন্তের মুখোমুখি হওয়ার পরই তাঁকে বরখাস্ত করা হয়েছে। টুইট করে জানিয়েছেন সিওএ সদস্য এসওয়াই কুরেশি। বরখাস্ত হলেও অ্যামব্রোসের বিরুদ্ধে তদন্ত চলবে।

১১ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ভারতের চলবে অনূর্ধ্ব ১৭ ফুটবল বিশ্বকাপের আসর। তার আগে প্রস্তুতির লক্ষ্যে ইউরোপে এক্সপোজার ট্যুরে গিয়েছে মেয়েদের টিম। ইতিমধ্যে তিনটি ম্যাচ খেলা হয়েছে। তিনটি ম্যাচেই ইউরোপের দলগুলির কাছে হারের হ্যাটট্রিক গড়েছে দেশের মেয়েরা। তার মধ্যে এই বিপত্তি। সিওএ মারফত বিষয়টি স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়ার কাছে পৌঁছায়। নাবালিকা জড়িত থাকার কারণে হেড কোচ ডেনারবি এক মুহূর্ত দেরি করেননি। তিনি ঘটনার সাক্ষী। প্রথমে অ্যালেক্স অ্যামব্রোসকে সাময়িক বরখাস্ত করে দেশে ফেরত পাঠানো হয়। তবে আরও বড়সড় শাস্তি যে অপেক্ষা করছে তা বোঝাই যাচ্ছিল। রবিবার অ্যালেক্সকে বরখাস্ত করার ঘোষণা করা হয় সুপ্রিম কোর্ট নিয়োজিত সিওএ।

অতীতেও নাকি একবার অ্যালেক্স অ্যামব্রোসের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ওঠে। অভিযোগ, সেবার বিষয়টি নিয়ে কোনও পদক্ষেপ করেনি ভারতীয় ফুটবল ফেডারেশন। কিন্তু এবার নিজেকে বাঁচাতে পারলেন না অনূর্ধ্ব ১৭ ফুটবল দলের সদ্য প্রাক্তন সহকারী কোচ। শিবির চলাকালীন অ্যালেক্সের খারাপ আচরণ চোখে পড়েছে হেড কোচ ডেনারবি। তাই চুপ থাকতে পারেননি তিনি। অভিযোগ পেয়ে সিওএ জানিয়ে দিয়েছিল, মহিলা, নাবালিকাদের ক্ষেত্রে এমন অভিযোগ এলে জিরো টলারেন্স নীতি নেওয়া হবে। সেইমতো দ্রুত পদক্ষেপ নিয়ে বরখাস্ত করা হল অভিযুক্ত সহকারী কোচ-কে।