ISL 2021-22: পরিসংখ্যানেও জামশেদপুরের দাদাগিরি

লিগ পর্বে ১৩টি ম্যাচ জিতেছে জামশেদপুর এফসি। এক মরশুমে যুগ্মভাবে সেরা। ১৩ ম্যাচ জিতলেও মোট পয়েন্টের দিক থেকে কিন্তু তারা এক নয়া নজির গড়ে ফেলেছে। আইএসএলে কোনও দল ৪৩ পয়েন্ট পেয়ে লিগের শীর্ষে থাকেনি।

ISL 2021-22: পরিসংখ্যানেও জামশেদপুরের দাদাগিরি
জামশেদপুর এফসি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 7:00 PM

পানাজি: আইএসএলে (ISL) প্রথম বার লিগ চ্যাম্পিয়ন জামশেদপুর এফসি (Jamshedpur FC)। এটিকে মোহনবাগানকে (ATK Mohun Bagan) শেষ ম্যাচে হারিয়ে বাজিমাত ইস্পাতনগরীর। শুধু পয়েন্ট তালিকাতেই নয়, অধিকাংশ ক্ষেত্রেই শীর্ষে জামশেদপুর। ওয়েন কোলের দল সত্যিই তাক লাগিয়ে দিয়েছে। পরিসংখ্যান অন্তত সে রকমই হিসেব দিচ্ছে। এ বারের লিগে প্রথম বার শীর্ষে থেকে শিল্ড জিতেছে জামশেদপুর এফসি। সোমবার রাতে ঋত্বিক দাসের গোল ইস্পাতনগরীতে স্বস্তির হাওয়া নিয়ে এসেছে। সেমিফাইনালে জামশেদপুর খেলবে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে। অন্য ম্যাচে এটিকে মোহনবাগানের সামনে হায়দরাবাদ এফসি। প্রতি বারের মতো এ বছরও দুটো লেগেই সেমিফাইনালের নিষ্পত্তি হবে। তারপর ২০ তারিখ আইএসএলের মেগা ফাইনাল। জামশেদপুর এফসি কখনও আইএসএলের লিগে শীর্ষে করেনি। লিগের শীর্ষস্থান পেলেও এ বার চ্যাম্পিয়ন হওয়াই লক্ষ্য পিটার হার্টলেদের।

লিগ পর্বে ১৩টি ম্যাচ জিতেছে জামশেদপুর এফসি। এক মরশুমে যুগ্মভাবে সেরা। ১৩ ম্যাচ জিতলেও মোট পয়েন্টের দিক থেকে কিন্তু তারা এক নয়া নজির গড়ে ফেলেছে। আইএসএলে কোনও দল ৪৩ পয়েন্ট পেয়ে লিগের শীর্ষে থাকেনি। গত মরশুমে মুম্বই সিটি এফসি ও ২০১৭-১৮ মরশুমে বেঙ্গালুরু এফসি ৪০ পয়েন্ট করে পেয়ে লিগের এক নম্বর হয়েছিল। কিন্তু ৪৩ পয়েন্টে প্রথম কোনও দল পৌঁছল।

অর্জিত পয়েন্টসংখ্যা ছাড়াও আরও একটি নজির গড়েছে ওয়েন কোলের দল। এর আগে কোনও দল টানা সাতটি ম্যাচ জেতার কৃতিত্ব অর্জন করতে পারেনি। লিগপর্বে মোট গোলের সংখ্যার বিচারে জামশেদপুর রয়েছে ২ নম্বরে। ২০ ম্যাচে মোট ৪২টি গোল রয়েছে তাঁদের। সবচেয়ে বেশি গোল (৪৩) করেছে হায়দরাবাদ এফসি। শটের সংখ্যার (২৯৩) দিক থেকেও তারা এ বার দু’নম্বরে রয়েছে। এক নম্বরে এফসি গোয়া (৩০৮)।

জামশেদপুর এফসি সেটপিস মুভমেন্ট থেকে এ বার লিগে মোট ২৩টি গোল করেছে। যার মধ্যে ১০টিই ফ্রিকিক থেকে। ইস্পাতনগরীর দলের চেয়ে বেশি ফ্রি কিক থেকে গোল আর কোনও দলই করতে পারেনি।

আইএসএলে সবচেয়ে কম গোল হজম করেছে জামশেদপুর এফসি। ২০ ম্যাচে ২১ট গোল হজম করেছে। ‘ক্লিন শিট’ বা একটিও গোল না খাওয়া ম্যাচের দিক থেকেও হার্টলেরা সবার উপরে। ৭ ম্যাচে ‘ক্লিন শিট’ রাখতে পেরেছে জামশেদপুর। কেরালা ব্লাস্টার্সও সাত ম্যাচে ‘ক্লিন শিট’ রেখে এই তালিকায় যুগ্মভাবে এক নম্বরে।

আরও পড়ুন: ISL 2021-22: বঙ্গতনয়ের গোলেই স্বপ্নভঙ্গ সবুজ-মেরুনের