ISL 2021-22: বঙ্গতনয়ের গোলেই স্বপ্নভঙ্গ সবুজ-মেরুনের

তিরির শরীরে লেগে বল প্রতিহত হয়ে চলে যায় ঋত্বিক দাসের কাছে। সামনে প্রীতম-সন্দেশ থাকলেও ঋত্বিকের শট তাঁদের এড়িয়ে চলে যায় গোলের লক্ষ্যে। আর সেখান থেকেই ওই শট পরাস্ত করে বাগান গোলকিপারকে (১-০)। বরফশীতল মাথায় দুরন্ত প্লেসিং ঋত্বিকের।

ISL 2021-22: বঙ্গতনয়ের গোলেই স্বপ্নভঙ্গ সবুজ-মেরুনের
জামশেদপুর এফসির গোল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 07, 2022 | 9:47 PM

জামশেদপুর এফসি ১ : এটিকে মোহনবাগান ০

(ঋত্বিক ৫৬)

কৌস্তভ গঙ্গোপাধ্যায়

কাপ আর ঠোঁটের মধ্যে ফারাকটা সেই রয়েই গেল। ম্যাচটা ২ গোলের ব্যবধানে জিততে হত। কিন্তু আইএসএলের (ISL) শেষ ম্যাচে জামশেদপুরের (Jamshedpur FC) কাছে ০-১ গোলে হেরে সেই স্বপ্ন অধরাই থাকল মোহনবাগানের (ATK Mohun Bagan) । গত বার মুম্বই সিটি এফসির কাছে হেরে লিগ চ্যাম্পিয়ন হতে পারেনি এটিকে মোহনবাগান। এ বার জামশেদপুর এফসির বিরুদ্ধে ডু অর ডাই ম্যাচেও পারলেন না প্রীতমরা। টানা ১৫ ম্যাচ অপরাজিত থেকেই ইস্পাত নগরীর বিরুদ্ধে খেলতে নামে সবুজ-মেরুন। ফেরান্দোর ছককে বেসামাল করে হাড্ডাহাড্ডি ম্যাচে শেষ হাসি ওয়েন কলের জামশেদপুরের। আর বাংলার ক্লাবের স্বপ্নভঙ্গের পিছনে এক বঙ্গতনয়ই। দ্বিতীয়ার্ধে ঋত্বিক দাসের গোলেই মোহনবাগানকে হারাল ইস্পাত নগরী। এবারের আইএসএলে দুরন্ত ছন্দে ঋত্বিক। কালিঘাট এমএস, রিয়াল কাশ্মীর হয়ে আইএসএলে কেরালা ব্লাস্টার্সে। কেরলে সেভাবে সুযোগ পাননি। বাঙালি উইঙ্গার ওখান থেকে যোগ দেন জামশেদপুরে। আর এবারের আইএসএলে জামশেদপুরের সাফল্যের অন্যতম কারিগর ঋত্বিকই।

শুরু থেকেই চড়া মেজাজে এগোতে থাকে ম্যাচ। গোলের লক্ষ্যে প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ঝাঁপান লিস্টন, মনবীররা। খেলার ১০ মিনিটেই মনবীরকে ফাউল করে হলুদ কার্ড দেখেন জামশেদপুরের প্রণয় হালদার। ১৩ মিনিটে সন্দেশকে ফাউল করে হলুদ কার্ড দেখেন চিমা চুকু। ১৭ মিনিটে লিস্টন কোলাসোর বাড়ানো বল থেকে জনি কাউকোর জোরালো শট পিটার হার্টলের মাথায় লেগে বাইরে যায়। তিরির একটা দুরপাল্লার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। গোলশূন্য ভাবেই শেষ হয় ম্যাচের প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে খেলার শুরু থেকেই আক্রমণে যায় এটিকে মোহনবাগান। তবে রয় কৃষ্ণা, কোলাসোদের বোতলবন্দির কাজটা ভালোই করেন সাবিয়া, হার্টলেরা। ম্যাকহিউয়ের বদলে ডেভিড উইলিয়ামসকে নামিয়ে ৫৬ মিনিটে আচমকাই ছন্দপতন। কাউন্টার অ্যাটাক থেকে গোল জামশেদপুরের। একার কাঁধে বাগানের দুই ডিফেন্ডারকে ঘাড়ে নিয়ে গোলের লক্ষ্যে শট মারেন স্টুয়ার্ট। তিরির শরীরে লেগে বল প্রতিহত হয়ে চলে যায় ঋত্বিক দাসের কাছে। সামনে প্রীতম-সন্দেশ থাকলেও ঋত্বিকের শট তাঁদের এড়িয়ে চলে যায় গোলের লক্ষ্যে। আর সেখান থেকেই ওই শট পরাস্ত করে বাগান গোলকিপারকে (১-০)। বরফশীতল মাথায় দুরন্ত প্লেসিং ঋত্বিকের।

৬৬ মিনিটে ডেভিড উইলিয়ামসের দুরন্ত শট তালুবন্দি করেন রেহনেশ। ইনজুরি টাইমে একটি সহজ সুযোগ হাতছাড়া করেন জনি কাউকো। এরপর মোহনবাগান আক্রমণ করলেও কখনও জামশেদপুরের রক্ষণকে বিপদে ফেলতে পারেনি। ২০ ম্যাচে ৪৩ পয়েন্ট সংগ্রহ করে লিগ শিল্ড চ্যাম্পিয়ন জামশেদপুর। ৩৮ পয়েন্ট নিয়ে দু’নম্বরে শেষ করল হায়দরাবাদ এফসি। ৩৭ পয়েন্ট নিয়ে তিনে এটিকে মোহনবাগান। ১২ তারিখ সেমিফাইনালে হায়দরাবাদ এফসির মুখোমুখি হবে মোহনবাগান। শুক্রবার প্রথম সেমিফাইনালে জামশেদপুর-কেরালা দ্বৈরথ। প্রথম পর্বের ম্যাচের পর মোহনবাগান-হায়দরাবাদ দ্বিতীয় লেগের খেলা১৬ তারিখ। আর জামশেদপুর-কেরালার ম্যাচ ১৫ তারিখ।

এটিকে মোহনবাগান: অমরিন্দর, তিরি, সন্দেশ, শুভাশিস (কিয়ান), প্রীতম (প্রবীর), লেনি (আশুতোষ), কার্ল (ডেভিড উইলিয়ামস), জনি, মনবীর, লিস্টন, রয়।