Qatar World Cup 2022: বিশ্বকাপে একাধিক রেকর্ডের সামনে রোনাল্ডো

Cristiano Ronaldo: এখনও পর্যন্ত নিজের কেরিয়ারে একাধিক রেকর্ড গড়েছেন রোনাল্ডো। কিন্তু বিশ্বকাপ জেতা হয়নি। এবারই শেষ সুযোগ তাঁর সামনে।

Qatar World Cup 2022: বিশ্বকাপে একাধিক রেকর্ডের সামনে রোনাল্ডো
কাতারে অনেক কিছু অপেক্ষা করছে সিআর সেভেনের জন্য। Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 6:00 PM

পোর্তো: নর্থ ম্যাসিডোনিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022) টিকিট পাকা করেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo) পর্তূগাল (Portugal)। ২-০ গোলে জয়টা পর্তুগালের সামনে যেমন টানা ছটা বিশ্বকাপ খেলার রাস্তা খুলে দিয়েছে, তেমনই রোনাল্ডোর সামনে খুলে গেছে একাধিক রেকর্ডের দরজা। কাতারে মাঠে নামলে ও গোল করলে সিআর সেভেনের জন্য অপেক্ষা করে আছে একাধিক রেকর্ড। এখনও পর্যন্ত চারটি বিশ্বকাপ খেলেছেন ক্রিশ্চিয়ানো। ২০০৬ জার্মানি বিশ্বকাপ থেকে বিশ্বমঞ্চে যাত্রা শুরু করেছেন রোনাল্ডো। এখনও পর্যন্ত বিশ্বকাপে ১৭টি ম্যাচ খেলেছেন তিনি। যার মধ্যে ছটি জয়, পাঁচটি হার এবং ছটি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপে এখনও পর্যন্ত সাতটি গোল করেছেন রোনাল্ডো। ২০১৮ বিশ্বকাপেই ছিল চারটি গোল। বিশ্বকাপে তাঁর প্রথম হ্যাটট্রকটাও রাশিয়া বিশ্বকাপে। গ্রুপ পর্বের ম্যাচে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন রোনাল্ডো।

এখনও পর্যন্ত নিজের কেরিয়ারে একাধিক রেকর্ড গড়েছেন রোনাল্ডো। কিন্তু বিশ্বকাপ জেতা হয়নি। এবারই শেষ সুযোগ তাঁর সামনে। একই সঙ্গে আছে একাধিক রেকর্ডের হাতছানি। প্রথমত বিশ্বকাপের মঞ্চে নামলেই পাঁচটি বিশ্বকাপ খেলা হাতে গোনা খেলোয়াড়দের তালিকায় ঢুকে পরবেন সিআর সেভেন। এখনও পর্যন্ত পাঁচটি বিশ্বকাপ খেলেছেন, ইতালির গোলকিপার জুয়ানলুইগি বুঁফ, মেক্সিকোর গোলকিপার রাফায়েল মারকুয়েজ, জার্মান মিডিও লোথার ম্যাথিউস ও মেক্সিকোর গোলকিপার অ্যান্টোনিও কারভাহাল। এরমধ্যে বুঁফ ২০০৮ সালের ইতালির দলে থাকলেও একটিও ম্যাচ খেলেননি। এ বারের বিশ্বকাপে রোনাল্ডো ছাড়াও একাধিক ফুটবলার আছেন, যাঁরা পাঁচটি বিশ্বকাপ খেলার রেকর্ডে রোনাল্ডোর সঙ্গে থাকবেন। যেমন আর্জেন্টাইন (Argentina) তারকা লিও মেসি (Leo Messi), মেক্সিকোর গোলকিপার ওচোয়া, স্পেনের ডিফেন্ডার জার্সিও ব়্যামস ও মেক্সিকোর ডিফেন্ডার গায়ার্দাদো।

পাঁচটি বিশ্বকাপ খেলার রেকর্ড গড়ার পাশাপাশি একক ভাবে রোনাল্ডোর সামনে দুটি রেকর্ড গড়ার সুযোগ। এখনও পর্যন্ত রোনাল্ডোই একমাত্র ফুটবলার যিনি নটি মেজর টুর্নামেন্টে অন্তত একটি গোল করেছেন। যার মধ্যে আছে পাঁচটি ইউরো কাপ ও চারটি বিশ্বকাপে। কাতার বিশ্বকাপে একটি গোল করলেই টানা দশটি মেজর টুর্নামেন্টে গোল করার রেকর্ড গড়বেন সিআর সেভেন। পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলে মোট গোলের রেকর্ড সংখ্যাটাও বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সামনে। ১১৫টি গোল আছে রোনাল্ডোর ঝুলিতে। পাশাপাশি পর্তুগালের হয়ে বিশ্বকাপে সব থেকে বেশি গোল করার হাতছানিও থাকছে রোনাল্ডোর সামনে। বিশ্বকাপে ৯টি গোল করে প্রথম স্থানে আছেন ইউসেবিও। সাত গোল করে দ্বিতীয় স্থানে রোনাল্ডো।

আরও পড়ুন : IPL 2022 EXCLUSIVE: বিরাট ভাইরা আমাদের বাংলার বাঘ বলে, প্রমাণ করতেই হত, বলছেন বাংলার শাহবাজ ও আকাশদীপ