Lyon Team Bus Attack: টিম বাসে দর্শক হামলা, ইটে মাথা ফাটল কোচের, অগ্নিগর্ভ ফরাসি ফুটবল

রবিবার ম্যাচ ভেলোদ্রম স্টেডিয়ামে ছিল লিয়ঁ আর মার্সেইয়ের ম্য়াচ। ওই ম্য়াচ খেলতে যাওয়ার সময় লিয়ঁর টিম বাসে আক্রমণ চালায় কিছু সমর্থক। ইট ছোড়া হয় বাস লক্ষ্য করে। তাতে কোনও ফুটবলার চোট পাননি ঠিকই, কিন্তু বাঁ ভ্রু ফেটে দিয়ে রক্তাক্ত হয়েছেন লিয়ঁর কোচ ফাবিও গ্রোসো। টিম বাস থেকে নামিয়ে স্টেচারে করে তাঁকে মেডিক্যাল রুমে নিয়ে যাওয়া হয়।

Lyon Team Bus Attack: টিম বাসে দর্শক হামলা, ইটে মাথা ফাটল কোচের, অগ্নিগর্ভ ফরাসি ফুটবল
Lyon Team Bus Attack: টিম বাসে দর্শক হামলা, ইটে মাথা ফাটল কোচের, অগ্নিগর্ভ পরিস্থিতি ফরাসি ফুটবলেImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2023 | 4:17 PM

প্যারিস: ফরাসি ফুটবলে (French Football) রক্তের ছিটে। সমর্থকদের অসন্তোষে আক্রান্ত কোচ। পরিস্থিতি এতটাই নিয়ন্ত্রণের বাইরে যে, ফরাসি ফুটবলের ভবিষ্যৎ নিয়েও উঠে গিয়েছে প্রশ্ন। লিওনেল মেসি, নেইমারদের মতো তারকাদের নিয়ে এসে ফরাসি ফুটবলের রেখচিত্র বদলানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু ফরাসি ফুটবল যে সেই তিমিরেই পড়ে, আরও একবার প্রমাণ হয়ে গেল। চলতি মরসুমের শুরু থেকেই সমর্থকদের অসন্তোষের ছবি বারবার উঠে এসেছে। মারামারি, দাঙ্গা থেকে মাঠে বাজি ফেলে খেলা বন্ধ করে দেওয়ার মতো ঘটনা ঘটেছে। কিন্তু এ বারের ঘটনা ছাপিয়ে গিয়েছে সব কিছুকে। এতটাই বেলাগাম পরিস্থিতি যে, লিগ নিয়ে চিন্তায় পড়ে গিয়েছে ফেডারেশনও। TV9Bangla Sports এ বিস্তারিত।

রবিবার ম্যাচ ভেলোদ্রম স্টেডিয়ামে ছিল লিয়ঁ আর মার্সেইয়ের ম্য়াচ। ওই ম্য়াচ খেলতে যাওয়ার সময় লিয়ঁর টিম বাসে আক্রমণ চালায় কিছু সমর্থক। ইট ছোড়া হয় বাস লক্ষ্য করে। তাতে কোনও ফুটবলার চোট পাননি ঠিকই, কিন্তু বাঁ ভ্রু ফেটে দিয়ে রক্তাক্ত হয়েছেন লিয়ঁর কোচ ফাবিও গ্রোসো। টিম বাস থেকে নামিয়ে স্টেচারে করে তাঁকে মেডিক্যাল রুমে নিয়ে যাওয়া হয়। গুরুতর চোট পেয়েছেন টিমের আর এক কোচ। ওই ঘটনা রীতিমতো চাঞ্চল্য ফেলে দিয়েছে ফরাসি ফুটবলে। লিগা ওয়ানের সবচেয়ে বেশি সমর্থক এই দুই ক্লাবেরই। ফাবিও এবং সাপোর্ট স্টাফের একজনের মারাত্মক চোটের পর আর ম্যাচ খেলতে রাজি হয়নি লিয়ঁ। গ্যালারি অর্ধেক ভরে গিয়েছিল। তা সত্ত্বেও লিয়ঁর অনুরোধে ম্যাচ বাতিল করে দেওয়া হয়। এতেও উষ্মা প্রকাশ করেছেন দুই ক্লাবের সমর্থকরা।

ওই ঘটনার জেরে ন’জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুরো ঘটনা খতিয়ে দেখছে পুলিশ। ফরাসি সরকারও এই ঘটনার তীব্র নিন্দা করেছে। ক্রীড়ামন্ত্রী অ্যামিলি কাস্তেরা বলেছেন, ‘এই ঘটনা মেনে নেওয়া যায় না। মেনে নেওয়া হবেও না। ক্লাবের সমর্থকরা এই ঘটনায় জড়িয়ে, এমন তথ্য যদি পাওয়া যায়, তা হলে ক্লাব কড়া ব্যবস্থা নেবে তাদের বিরুদ্ধে। সব সংগঠনকেই সেই দায়টা নিতে হবে।’ স্টেডিয়ামের বাইরে ঘটনা ঘটেছে বলে লিয়ঁ এ ব্যাপারে দায় নিতে চাইছে না। ৫০০ পুলিশ মোতায়েন থাকা সত্ত্বেও কেমন দর্শক হামলা হল টিম বাসে, তা নিয়েও প্রশ্ন উঠছে। এতেই শেষ নয়, মার্সেই টিমের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ উঠেছে লিয়ঁ সমর্থকদের বিরুদ্ধে। যা হালকা নিতে চাইছে না ফরাসি প্রশাসন। সব মিলিয়ে ফরাসি ফুটবল এখন অগ্নিগর্ভ অবস্থায়।