Messi-Ronaldo: ‘মেসি সেরা হতেই পারেন, তবে রোনাল্ডো টিম প্লেয়ার’

অনেক ফুটবল ফ্যানের মতে, মেসিই যে সর্বকালের সেরা ফুটবলার এটা প্রমাণ হয়ে গিয়েছে কাতারেই। অনেকে আবার ব্যক্তিগত অর্জনকে মাপকাঠি করছেন না।

Messi-Ronaldo: 'মেসি সেরা হতেই পারেন, তবে রোনাল্ডো টিম প্লেয়ার'
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 25, 2023 | 10:00 AM

কলকাতা: লিওনেল মেসি না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? GOAT বিতর্ক চলছে, চলবে। কাতারে ফুটবল বিশ্বকাপ উঠেছে মেসির হাতে। ফুটবল জগতের সবচেয়ে বড় পাওনা পেয়ে গিয়েছেন লিও। ৩৭ বছরের ক্রিশ্চিয়ানোর (Cristiano Ronaldo) ভাগ্যে বিশ্বকাপ জেতা হল না। পরের বিশ্বকাপের আগে জাতীয় দল থেকে অবসর নিলে বিশ্বকাপ জয়ের আক্ষেপ থেকে যাবে সিআর৭-এর জীবনে। ব্য়ালন ডি’অর-এর সংখ্যাও বলছে এগিয়ে মেসি (Lionel Messi)। অনেক ফুটবল ফ্যানের মতে, মেসিই যে সর্বকালের সেরা ফুটবলার এটা প্রমাণ হয়ে গিয়েছে কাতারেই। অনেকে আবার ব্যক্তিগত অর্জনকে মাপকাঠি করছেন না। জিইয়ে রেখেছেন মেসি-রোনাল্ডো GOAT বিতর্ক। সেই বিতর্কে যোগ দিলেন নেদারল্যান্ডসের প্রাক্তন ম্যানেজার লুই ভ্যান গাল। মেসিকে সেরা বলেও রোনাল্ডোকে এগিয়ে রাখলেন তিনি। বিস্তারিত TV9 Bangla-র এই প্রতিবেদনে।

মেসির ঝুলিতে পুরস্কারের ছড়াছড়ি। ব্যক্তিগত পুরস্কারের দিক থেকে মেসি এগিয়ে থাকলেও রোনাল্ডো অনেক বেশি টিম প্লেয়ার। এমনটাই মনে করছেন প্রাক্তন ডাচ কোচ। তিনি বলেন, “বড় প্রশ্ন, মেসি নাকি ক্রিশ্চিয়ানো? এই সময়ের সেরা খেলোয়াড় মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তাদের মধ্যে সেরা নির্বাচন করা কঠিন। রোনালল্ডোর খেতাব মেসির চেয়ে বেশি বেশি। মেসির ব্যক্তিগত পুরস্কার বেশি, তবে রোনাল্ডো একজন টিম প্লেয়ার। তাই আপনাকে এদের একজকে বেছে নিতে হবে। আমি ফুটবলারের চেয়েও বেশি একটি দলের কোচ হিসেবে। মেসি সেরা ফুটবল খেলোয়াড় হতে পারেন, কিন্তু আপনাকে একটি দল হিসেবে খেলতে হবে।” স্প্যানিশ রেডিও স্টেশন ওন্ডা সেরোকে বলেছেন গাল।

গালের মন্তব্য শিরোনামে এসেছে তখনই যখন মেসি ও রোনাল্ডো উভয়েই নিজেদের আন্তর্জাতিক কেরিয়ারে দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন। ২০২২ বিশ্বকাপ জয়ের পর ঘরের মাঠে প্রথম ম্যাচে মেসির নেতৃত্বাধীন আর্জেন্টিনা হারিয়েছে পানামাকে। তেমনই পর্তুগাল ৪-০ গোলে হারিয়ে লিখটেনস্টাইনকে। চলতি সপ্তাহে কেরিয়ারে ৮০০ গোলের রেকর্ড গড়েছেন মেসি। জাতীয় দলে তাঁর গোল সংখ্যা ১০০-র গণ্ডি ছোঁয়ার অপেক্ষায়। রোনাল্ডোর গোলের সংখ্যা ৮৩০। ফুটবলের ইতিহাসে ৮০০ গোলের গণ্ডি এই দুই ফুটবলার ছাড়া আর কারও ঝুলিতে নেই।