Qatar World Cup 2022: ঢাকে কাঠি, কেমন হল বিশ্বকাপের নতুন বল?

২১ নভেম্বর বিশ্বকাপের প্রথম ম্যাচ। সে দিনই মাঠে নামবে আয়োজক কাতার। তাদের প্রতিপক্ষ কারা, সেটা ঠিক হবে ১ এপ্রিলের বিশ্বকাপ সূচিতে।

Qatar World Cup 2022: ঢাকে কাঠি, কেমন হল বিশ্বকাপের নতুন বল?
বিশ্বকাপের নতুন বলImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 8:05 PM

দুবাই: আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা তারপরই কাতারে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ (Qatar World Cup 2022)। ফুটবলের বিশ্বযুদ্ধ এমন একটা বিষয় যা নিয়ে অনেক আগে থেকেই শুরু হয়ে যায় আগ্রহ। দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপের ড্র। শুক্রবার ভারতীয় সময় রাত সাড়ে নটা নাগাদ শুরু হবে বিশ্বকাপের ড্র (FIFA World Cup draw)। আজ পর্যন্ত ২৭টি দল চূড়ান্ত। আজ মধ্যরাতে আছে আরও চারটি ম্যাচ। সেখান থেকে পাওয়া যাবে ৪টি দল। একটি ম্যাচ এখন হচ্ছে না। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্লে-অফ ম্যাচ হবে জুলাইয় মাসে। সেই একটি দল আপাতত বাদ রেখেই ১ এপ্রিল হবে বিশ্বকাপের ড্র করতে চলেছে ফিফা (FIFA)। প্রথা মতোই আয়োজক কাতার (Qatar) গ্রুপ এ’র প্রথম দল। বাকি টিমগুলো কে কোথায় থাকছে, কার বিরুদ্ধে খেলছে, সেটা পরিষ্কার হয়ে যাবে শুক্রবার মধ্য রাতের মধ্যে।

১ এপ্রিল বিশ্বকাপের ড্র হওয়ার আগে আজ প্রকাশ করা হল কাতার বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বল। নাম আল রিলা (Al Rihla)। আরবি শব্দ। বাংলায় যার অর্থ ‘সফর’। ইবন বতুতার ভ্রমণবৃত্তান্ত থেকে অনুপ্রাণিত হয়েই এই বলের নাম রাখা হয়েছে আল রিলা। বলের ডিজাইন থেকে রং, সবেতেই ফুটিয়ে তোলা হয়েছে কাতারের সংস্কৃতি। পাশাপাশি বলটিকে ফুটবলারদের জন্য করা হয়েছে নিখুঁত। বলের বাউন্স থেকে সুইং কোনও কিছু নিয়েই ফুটবলারদের সমস্যা পড়তে হবে না বলে দাবি বল প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাসের। তৃণমূল স্তর থেকে ফুটবলের সর্বোচ্চ পর্যায় এবং ল্যাবরটরিতে বিভিন্ন পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়ার পর বল প্রকাশ করলেন আয়োজকরা।

কাতার বিশ্বকাপ সব দিক থেকে সেরা করে তুলতে চেষ্টার কোনও কসুর করেননি আয়োজকরা। মূল শহর দোহা থেকে ৫০ কিলোমিটারের মধ্যেই বিশ্বকাপের আটটি স্টেডিয়াম। বিশ্বকাপের মাঝে ফুটবলার বা সমর্থক, কাউকেই বিমান ধরতে হবে না। এমনকি এক স্টেডিয়ামে ম্যাচ দেখে সে দিনই আর এক স্টেডিয়ামে গিয়ে খেলা দেখতে পারবেন দর্শকরা। তাপমাত্রার কথা মাথায় রেখে সব স্টেডিয়ামে থাকছে অত্যাধুনিক এয়ার কন্ডিশনার। ২১ নভেম্বর বিশ্বকাপের প্রথম ম্যাচ। সে দিনই মাঠে নামবে আয়োজক কাতার। তাদের প্রতিপক্ষ কারা, সেটা ঠিক হবে ১ এপ্রিলের বিশ্বকাপ সূচিতে।

আরও পড়ুন : Shane Warne: এমসিজিতে শেন ওয়ার্নের নামে স্ট্যান্ডের উন্মোচন, দেখুন ছবি