Syed Shahid Hakim: প্রাক্তন অলিম্পিয়ান ও ভারতীয় ফুটবল কোচ হাকিম সাব প্রয়াত

ফুটবল জগতে শোকের ছায়া। রবিবার সকালে গুলবর্গার এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন অলিম্পিয়ান ফুটবলার ও ভারতের জাতীয় দলের প্রাক্তন কোচ সৈয়দ শাহিদ হাকিম (Syed Shahid Hakim)।

Syed Shahid Hakim: প্রাক্তন অলিম্পিয়ান ও ভারতীয় ফুটবল কোচ হাকিম সাব প্রয়াত
Syed Shahid Hakim: প্রাক্তন অলিম্পিয়ান ও ভারতীয় ফুটবল কোচ হাকিম সাব প্রয়াত (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 12:54 PM

ফুটবল জগতে শোকের ছায়া। রবিবার সকালে গুলবর্গার এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রাক্তন অলিম্পিয়ান ফুটবলার ও ভারতের জাতীয় দলের প্রাক্তন কোচ সৈয়দ শাহিদ হাকিম (Syed Shahid Hakim)। হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন তিনি।

মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৮২। কিছুদিন আগেই তাঁর স্ট্রোক হয়। তখন তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। হাকিম সাব নামে তিনি ক্রীড়ামহলে পরিচিত ছিলেন।

ভারতীয় ফুটবলের সঙ্গে তাঁর দীর্ঘ পাঁচ বছরের সম্পর্ক ছিল। দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত কোচ ১৯৮২ সালে দিল্লিতে অনুষ্ঠিত হওয়া এশিয়ান গেমসে পিকে বন্দোপাধ্যায়ের সহকারী কোচ ছিলেন। শুধু তাই নয়, মারডেকাতে একটি টুর্নামেন্টে স্বাধীনভাবে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলেছিলেন।

ঘরোয়া স্তরে কোচ হিসেবে তাঁর কোচিংয়ে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ১৯৮৮ সালে ইস্টবেঙ্গলকে হারিয়ে ডুরান্ড কাপ জেতে। হাকিম সাব ১৯৮৮ সালে ফিফার (FIFA) আন্তর্জাতিক রেফারি হিসেবে এশিয়ান ক্লাব কাপে রেফারি করিয়েছিলেন। ১৯৬০ সালে রোম অলিম্পিকে (Rome Olympics) ভারতীয় দলের সদস্য ছিলেন হাকিম।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া ফুটবল দুনিয়ায়। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল প্যাটেল শোকবার্তা দিতে গিয়ে বলেন, “হাকিম সাব আর নেই এটা জানতে পেরে ভীষণ মর্মাহত হয়েছি। তিনি ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের একজন সদস্য ছিলেন, যিনি দেশে খেলাধূলাকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেছিলেন। ভারতীয় ফুটবল কোনওদিন তাঁর অবদান ভুলবে না।”