U17 Women’s World Cup: বিশ্বকাপে আজ পেলে-নেইমারদের দেশের মেয়েদের সামনে ভারত

আজ অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপের শেষ ম্যাচ খেলবে ভারতের মেয়েরা। প্রতিপক্ষ ফুটবলের কুলীন দেশ ব্রাজিল। প্রতিপক্ষ যতই কঠিন হোক টুর্নামেন্ট থেকে ঐতিহাসিক ১ পয়েন্ট পাওয়ার লক্ষ্যে নামবে অষ্টম ওরাওঁয়ের দল।

U17 Women's World Cup: বিশ্বকাপে আজ পেলে-নেইমারদের দেশের মেয়েদের সামনে ভারত
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2022 | 8:00 AM

ভুবনেশ্বর: ফুটবলে ভারত বনাম ব্রাজিল (India vs Brazil)। তাও আবার বিশ্বকাপের মঞ্চে। রোজ রোজ এমনটা শোনা যায় না। ভবিষ্যতে আর কবে শোনা যাবে, আদৌ ঘটবে কি না জানা নেই। আপাতত দিনের আলোর মতো সত্যি এটাই যে, বিশ্বকাপের মঞ্চে ভারত খেলবে পাঁচবারের সিনিয়র ফুটবল বিশ্বকাপ জয়ী দল ব্রাজিলের বিরুদ্ধে। একটা ফুটবল সর্বস্ব দেশ। যে দলের ভক্ত সারা বিশ্বের কোনায় খুঁজলে ঠিক পাওয়া যায়। সেই দেশটি খেলবে ব্লু জার্সিধারীদের বিরুদ্ধে। হোক না অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ। সোমবার ভারতের অনূর্ধ্ব ১৭ মেয়েদের (U17 Football World Cup 2022) ফুটবল দল বিশ্বকাপে শক্তিশালী ব্রাজিলের বিরুদ্ধে খেলার বিরল সুযোগ পাবে। রাত আটটায় ম্যাচ রয়েছে কলিঙ্গ স্টেডিয়ামে।

বিশ্বকাপের আয়োজক দেশ ভারত নকআউটে জায়গা করতে পারেনি। তাই ব্রাজিলের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে ভারত। তবে এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, টুর্নামেন্টের শেষ ম্যাচটি দেশের মেয়েদের কাছে একটা দারুণ অভিজ্ঞতা এবং শিক্ষণীয় বিষয় হয়ে থাকবে। দক্ষিণ আমেরিকার ফুটবলের পাওয়ারহাউস ব্রাজিলের বিশ্ব ফুটবলে একটি আলাদা জায়গা রয়েছে। ভারত গত ম্যাচে দ্বিতীয়ার্ধে তিন গোল খেয়ে গ্রুপ এ-র দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে ০-৩ ব্যবধানে হেরে যায়। এরই সঙ্গে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে যায়। মরক্কো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হেরে হওয়ার পর, ভারতের প্রধান কোচ থমাস ডেনার্বি জানান, ভারতের পারফরম্যান্সে কৌশলের অভাব ছিল।

ডেনার্বি চান তাঁর দলের মেয়েরা ব্রাজিলের বিরুদ্ধে শেষ ম্যাচে আক্রমণ গড়ে তোলার সময় বল নিয়ে আরও আত্মবিশ্বাসী হোক। তিনি বলেন, “যখন আমাদের কাছে বল থাকে, তখন আত্মবিশ্বাসী হয়ে খেলা শুরু করতে হবে। আমাদের আত্মবিশ্বাসী হতে হবে এবং একটু বেশিই খেলতে হবে। এখন আমাদের হারানোর কিছু নেই। আমি আশা করি মেয়েরা চাপমুক্ত হয়ে খেলতে শুরু করবে।” চলতি সপ্তাহের শুরুতে প্রকাশিত সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রাজিলের সিনিয়র মেয়েরা নবম স্থানে রয়েছে। ডেনার্বি ব্রাজিলের খ্যাতি সম্পর্কে খুব সচেতন। কিন্তু একই সময়ে তিনি মনে করেন, তাঁর দলের মেয়েরাও মাঠে নিজেদের প্রমাণ করতে সক্ষম।

ভারতের সিনিয়র জাতীয় মহিলা দল গত নভেম্বরে ব্রাজিলের বিরুদ্ধ খেলে ১-৬ গোলে হেরেছিল। কোচ মনে করেন ব্রাজিলের সিনিয়র এবং জুনিয়রদের মধ্যে খেলার ধরনে মিল রয়েছে। তাঁর কথায়, “এই দলগুলির খেলার ধরন একই রকম। অবশ্যই, এরা এখনও ততটা দক্ষ নয়। আমি বলব, যুব দলের বিরুদ্ধে খেলা আরও কঠিন কারণ একটি সিনিয়র দলে দেশের সেরা খেলোয়াড়রা থাকেন। কিন্তু আপনি বয়সের গ্রুপে খেলবেন, তখন আপনাকে শুধুমাত্র একটি নির্দিষ্ট বয়সের খেলোয়াড়দের নিতে হবে।”