প্রাক্তন কোচের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ভেনেজুয়েলার ২৪ মেয়ে ফুটবলারের

ফুটবলে এই ঘটনা নতুন নয়। এর আগে আমেরিকান ফুটবল এমন অভিযোগে তোলপাড় হয়েছে। নর্থ ক্যারোলিনা কারেজ কোচ পল রিলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। ওই টিমের দুই প্রাক্তন ফুটবলার পুরো ঘটনাটা প্রকাশ্যে এনেছিলেন।

প্রাক্তন কোচের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ভেনেজুয়েলার ২৪ মেয়ে ফুটবলারের
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 7:40 AM

কারাকাস: প্রাক্তন জাতীয় কোচের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলেন ভেনেজুয়েলার (Venezuela) মেয়েদের ফুটবল টিমের প্লেয়াররা। কেনেথ জেরেমেটা দিনের পর দিন মেয়ে ফুটবলারদের যৌন হেনস্থা করেছেন। এই মর্মে একটা চিঠি লিখে তাতে সবাই সই করে ফেডারেশনের কাছে জমা করেছেন প্লেয়াররা। এই অভিযোগ নিয়ে রীতিমতো তোলপাড় বিশ্ব ফুটবল। যৌন হেনস্তা সংক্রান্ত যে কোনও বিষয় নিয়ে ফিফা (FIFA) অত্যন্ত স্পর্শকাতর। ভেনেজুয়েলার মেয়েদের টিমের ঘটনায় চার বাড়ছে ফেডারেশনের উপর।

২৪ প্লেয়ার তাঁদের চিঠিতে ফেডারেশনকে লিখেছেন, ‘নীরবতা ভাঙতে বাধ্য হলাম আমরা। যাতে এই রকম ঘটনার মুখে আর কাউকে পড়তে না হয়। আমরা শারীরিক ভাবে, মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছিলাম।’ ভেনেজুয়েলা টিমের এবং আতলেতিকো মাদ্রিদের তারকা ফুটবলার ডায়ানা কাস্তেলানোস এই প্রকাশ্যে এনেছেন।

কেনেথ সব মিলিয়ে ন’বছর কোচ ছিলেন মেয়েদের টিমের। তাঁর কোচিংয়েই ২০১৪ সালে অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপে চতুর্থ হয়েছিল ভেনেজুয়েলা। বয়সভিত্তিক নানা টিমের পাশাপাশি সিনিয়র টিমেরও কোচ ছিলেন। ২০১৭ সালে তাঁকে সরিয়ে দেওয়া হয়। তিনি এখন দেশীয় ফুটবলে রীতিমতো ভিলেন। তদন্তের আশ্বাসও দিয়েছে ভেনেজুয়েলা ফুটবল ফেডারেশন। তবে কর্তারা এ নিয়ে মুখ খোলেননি। কেনেথ এখন পানামা ফুটবল টিমের মেয়েদের কোচ। অভিযোগ নিয়ে তিনিও কিছু বলতে চাননি।

ভেনেজুয়েলার মেয়ে ফুটবলারদের চিঠিতে বলা হয়েছে, গত বছর একটি মেয়ের উপর যৌন নির্যাতন চালিয়েছিলেন কেনেথ। ১৪ বছরের সেই মেয়েটি কে, তা অবশ্য প্রকাশ্যে আনা হয়নি। বলা হয়েছিল, ‘নানা সংগঠন থেকে আমাদের কাছে বারবার জানতে চাওয়া হয়, কোনও রকম শারীরিক ও মানসিক ভাবে আমরা নিগৃত কিনা। আজ মনে হচ্ছে, নীরব থেকে আমরা ভুল করেছি।’

ফুটবলে এই ঘটনা নতুন নয়। এর আগে আমেরিকান ফুটবল এমন অভিযোগে তোলপাড় হয়েছে। নর্থ ক্যারোলিনা কারেজ কোচ পল রিলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। ওই টিমের দুই প্রাক্তন ফুটবলার পুরো ঘটনাটা প্রকাশ্যে এনেছিলেন। রিলেকে সঙ্গে সঙ্গে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। ফিফা এবং আমেরিকান ফুটবল সংস্থা তদন্ত শুরু করে এ নিয়ে।

নর্থ ক্যারোলিনার ঘটনার থেকেও এই যৌন হেনস্তার ঘটনা আরও বড়। একসঙ্গে ২৪ জন ফুটবলার অভিযোগ করছেন, এমন সচরাচর ঘটেনি। যে কারণে এই ব্যাপারটা নিয়ে আরও সক্রিয় ভূমিকা নিতে চাইছে ফিফা।