FIFA-Indian Football: ভারতীয় ফুটবলের সবচেয়ে অন্ধকার সময়!

Year Ender 2022: সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নির্বাসিত থাকায়, ভারতের কোনও ক্লাব ফিফা কিংবা এএফসির টুর্নামেন্টে খেলা থেকে বঞ্চিত হয়। এর জন্য সবচেয়ে বড় ধাক্কা খায় গোকুলম কেরালা এফসি মহিলা ফুটবল দল। এএফসির টুর্নামেন্ট খেলতে তারা উজবেকিস্তানে পৌঁছে গিয়েছিল। সেখানে গিয়ে এই নির্বাসনের কথা জানতে পারে।

FIFA-Indian Football: ভারতীয় ফুটবলের সবচেয়ে অন্ধকার সময়!
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 9:30 AM

নয়াদিল্লি : জোড়া ফিফা বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। হোক না তা অনূর্ধ্ব ১৭ স্তরের! ২০১৭ সালে ছেলেদের ফুটবল বিশ্বকাপ সাফল্যের সঙ্গে আয়োজন করেছিল ভারত। কোভিডের কারণে অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ পিছিয়ে গিয়েছিল। এ বছর ভারতে অনুষ্ঠিত হয়েছে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ। ভারতীয় দল খুব ভালো পারফরম্যান্স করতে পারেনি। যদিও আয়োজনের দিক থেকে সফল ভারত। অন্তত এটুকু প্রত্যাশা করা যায়, আগামী দিনে ফিফা এবং এএফসির আরও টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেতে পারে ভারত। যদিও অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ ভারতে হওয়া নিয়েই সংশয় তৈরি হয়েছিল। এ বছর ভারতীয় ফুটবলে সবচেয়ে হতাশাজনক অধ্য়ায় যেন সেটাই। Tv9Bangla-য় ফিরে দেখা সেই অন্ধকার সময়।

এ বছর অক্টোবরে ভারতে ছিল অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ। তার অনেক আগে থেকেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে ডামাডোল চলছিল। ফিফা এবং এএফসি কর্তারা সর্বভারতীয় ফুটবল সংস্থার সঙ্গে মিটিও করেন। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনে দীর্ঘ সময় নির্বাচন না হওয়ায় জটিলতা তৈরি হয়েছিল। দ্রুত নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের কথা বলা হয়। পরিস্থিতির দ্রুত সুরাহার জন্য সুপ্রিম কোর্টের তরফে একটি কমিটি গড়ে দেওয়া হয়। এই কমিটিই ফেডারেশন নিয়ন্ত্রণ করবে। এতে হীতে বিপরীত হয়। তৃতীয় পক্ষের হস্তক্ষেপের দায়ে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে সাসপেন্ড করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। পাশাপাশি পরিষ্কার করে দেওয়া হয়, যতক্ষণ এআইএফএফ-র হাতে নিয়ন্ত্রণ ফিরছে, ভারতে বিশ্বকাপ আয়োজনও সম্ভব নয়।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নির্বাসিত থাকায়, ভারতের কোনও ক্লাব ফিফা কিংবা এএফসির টুর্নামেন্টে খেলা থেকে বঞ্চিত হয়। এর জন্য সবচেয়ে বড় ধাক্কা খায় গোকুলম কেরালা এফসি মহিলা ফুটবল দল। এএফসির টুর্নামেন্ট খেলতে তারা উজবেকিস্তানে পৌঁছে গিয়েছিল। সেখানে গিয়ে এই নির্বাসনের কথা জানতে পারে। শেষ অবধি সেই টুর্নামেন্টে খেলা হয়নি তাদের। এআইএফএফ-র নির্বাচন হওয়ার পর নতুন কমিটি গঠিত হয়। এরপরই নির্বাসন তুলে নেওয়ার অনুরোধ করে এআইএফএফ। ফিফা নির্বাসন তুলে নেয় এবং ভারতে ফুটবল বিশ্বকাপও হয়। তবে মাঝের প্রায় ২০টা দিন ভারতীয় ফুটবল অন্ধকার, অনিশ্চয়তায় কেটেছে।