Zinedine Zidane: কাতার বিশ্বকাপে ফিরছে জিনেদিন জিদানের বহুচর্চিত ঢুঁসো মূর্তি

জিদানের ঢুঁসো মারার সেই বিতর্কিত মূর্তিটিই এ বার দেখা যাবে কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022)।

Zinedine Zidane: কাতার বিশ্বকাপে ফিরছে জিনেদিন জিদানের বহুচর্চিত ঢুঁসো মূর্তি
Zinedine Zidane: কাতার বিশ্বকাপে ফিরছে জিনেদিন জিদানের বহুচর্চিত ঢুঁসো মূর্তিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 10:00 AM

দোহা: ২০১৬ সালের ফুটবল বিশ্বকাপের (World Cup) ফাইনালের দিনটা কোনওদিন ভুলবেন না জিনেজিন জিদান (Zinedine Zidane)। ফাইনালের মঞ্চে ইতালির (Italy) মুখে নেমেছিল ফ্রান্স (France)। সেই ম্যাচে মাঠেই ইতালির মার্কো মাত্তেরাজ্জির (Marco Materazzi) সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছিলেন জিদান। এবং জিদান এতটাই উত্তেজিত হয়ে পড়েছিলেন যে মাঝমাঠেই মার্কোকে আচমকা ঢুঁসো মেরে ফেলে দেন। সঙ্গে সঙ্গে তাঁকে লাল কার্ড দেখান রেফারি। পুরো ম্যাচে না খেলেই মাঠ ছাড়তে হয় ফরাসি কিংবদন্তি ফুটবলারকে। সেদিন থেকেই জিদানের নামের পাশে কুখ্যাত ঢুঁসো মারার দাগ জড়িয়ে যায়। জিদানের এই ঢুঁসো মারার ঢঙে একটি মূর্তিও তৈরি হয়েছিল। সেই বিতর্কিত মূর্তিটিই এ বার দেখা যাবে কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022)

৫ মিটার উচ্চতার (১৬ ফুট) ব্রোঞ্জের এই মূর্তিটিকে বলা হয় “Coup de tête”। ২০১৩ সালে দোহার সমুদ্রসৈকতে সেই মূর্তিটি বসানো হয়েছিল। তবে একমাসও সেটি সেখানে থাকেনি। ওই মূর্তিটির দ্বারা ইসলামিক নিয়ম লঙ্ঘিত হচ্ছে, এই যুক্তিতে সেটি সেখান থেকে সরিয়ে দেওয়া হয়।

তবে কাতার বিশ্বকাপের হাত ধরে সেই মূর্তিটি আবার ফিরতে চলেছে। কাতার মিউজিয়ামের প্রধান শেখা আল মায়াসা জানিয়েছেন যে, সেই মূর্তিটি এখন দোহর আন্তর্জাতিক ক্রীড়া জাদুঘরে রয়েছে। এবং আগামী ২১ নভেম্বর থেকে ফুটবল বিশ্বকাপ শুরু হতে চলেছে। ওই সময়ই সেই মূর্তিটি প্রদর্শন শুরু হবে। কাতার মিউজিয়ামের প্রধান শেখা আল মায়াসা, যিনি কাতারের শাসক আমিরের বোন, তিনি বলেছেন “বিবর্তন সমাজে ঘটে। এতে সময় লাগে এবং লোকেরা শুরুতে কোনও কিছুর সমালোচনা করতেই পারে, কিন্তু তারপরে বিষয়টি বুঝতে পারে এবং এতে অভ্যস্ত হয়ে যায়।”

কাতার মিউজিয়ামের প্রধান শেখা আল মায়াসা বলেন, “জিদান কাতারের একজন মহান বন্ধু। এবং তিনি আরব বিশ্বের জন্যও একজন মহান আদর্শ। অন্য যে কোনও কিছুর মতো শিল্পও স্বাদের বিষয়। আমাদের লক্ষ্য হল মানুষকে ক্ষমতা প্রদান করা।”