প্রয়াত অলিম্পিয়ান ফ্র্যাঙ্কো

ফ্র্যাঙ্কোর (Fortunato Franco) মৃত্যুতে শোকজ্ঞাপন করে শ্রদ্ধা জানায় সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)।

প্রয়াত অলিম্পিয়ান ফ্র্যাঙ্কো
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: May 10, 2021 | 5:21 PM

গোয়া: করোনাকালে একের পর এক মৃত্যুর খবর। মৃত্যু যেন কাউকেই পিছু ছাড়ছে না। প্রয়াত ১৯৬২ এশিয়াডে সোনাজয়ী ভারতীয় ফুটবলারের সদস্য ফরচুনাতো ফ্র্যাঙ্কো (Fortunato Franco)। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। ফ্র্যাঙ্কোর মৃত্যুর সঠিক কারণ অবশ্য জানা যায়নি।

ফ্র্যাঙ্কোর মৃত্যুতে শোকজ্ঞাপন করে শ্রদ্ধা জানায় সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)। ফ্র্যাঙ্কোর স্ত্রী, এক ছেলে এবং এক মেয়ে বর্তমান। ভারতীয় ফুটবলের সোনালি সময়ে (১৯৬০-৬৪) জাতীয় দলের হয়ে চুটিয়ে খেলেছেন তিনি। ভারতীয় ফুটবলের অন্যতম সেরা মিডফিল্ডারের তালিকায় আছেন ফরচুনাতো ফ্র্যাঙ্কো। ১৯৬০ রোম অলিম্পিকেও ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। তবে সে বার খেলার সুযোগ পাননি। জাতীয় দলের হয়ে ২৬ ম্যাচ খেলেছেন। ১৯৬২ এশিয়াডে জাকার্তায় অনুষ্ঠিত ফাইনালে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে সোনা জেতে ভারত। ১ লক্ষ দর্শক সেই ম্যাচ দেখেছিলেন। ১৯৬৪ আর ১৯৬৫ সালে মার্ডেকা কাপেও জাতীয় দলের জার্সিতে খেলেন ফ্র্যাঙ্কো।

পিকে বন্দ্যোপাধ্যায়, চূণী গোস্বামী, তুলসীদাস বলরাম, জার্নেল সিংদের সঙ্গে এক ব্র্যাকেটে উচ্চারিত হয় ফরচুনাতো ফ্র্যাঙ্কোর নাম। দীর্ঘদিন তাঁদের সঙ্গে জাতীয় দলে খেলেছেন এই গোয়ানিজ মিডিও। ৩০ বছর বয়সে হাঁটুতে গুরুতর চোট পাওয়ার পর ফুটবল ছেড়ে দেন।

আরও পড়ুন: এপ্রিলের সেরা বাবর আজম