Indian Men’s Hockey: ঘরের মাঠে বিশ্বকাপে ব্যর্থতা, কোচের পদ ছাড়লেন রিড

Men's Hockey World Cup 2023: কোয়ার্টার ফাইনালের ক্রসওভার ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-১ এগিয়ে থাকা ম্যাচ পেনাল্টি শুট আউটে হারে ভারত।

Indian Men's Hockey: ঘরের মাঠে বিশ্বকাপে ব্যর্থতা, কোচের পদ ছাড়লেন রিড
Image Credit source: PTI FILE
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 8:13 PM

নয়াদিল্লি: পুরুষদের হকি বিশ্বকাপ শেষ হয়েছে রবিবার। ভারতীয় হকি দলের টুর্নামেন্টে বিদায় হয়েছিল অনেক আগেই। কোয়ার্টার ফাইনালের ক্রসওভার ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-১ এগিয়ে থাকা ম্যাচ পেনাল্টি শুট আউটে হারে ভারত। এরপরই বিশ্বকাপ থেকে বিদায় হয়ে যায়। টোকিও অলিম্পিকে ঐতিহাসিক ব্রোঞ্জ পদক জিতেছিল ভারতের পুরুষ হকি দল। যদিও ঘরের মাঠে বিশ্বকাপে ব্য়র্থতার পর কোচের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন গ্রাহাম রিড। ২০১৯ সালে ভারতীয় পুরুষ দলের কোচ হিসেবে নিয়োগ করা হয়েছিল অস্ট্রেলিয়ার গ্রাহাম রিডকে। বিস্তারিত TV9Bangla-য়।

প্রথম এবং শেষ বার ১৯৭৫ সালে হকিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এ বার ঘরের মাঠে সাফল্যের প্রত্যাশা ছিল। গ্রাহাম রিডের কোচিংয়ে টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক এসেছে। স্বাভাবিক ভাবেই ঘরের মাঠে বিশ্বকাপে অনেক বেশি প্রত্যাশা ছিল ভারতীয় দলের কাছে। গ্রুপ পর্বে দুটি জয়, একটি ড্র। সেখানেই পিছিয়ে পড়ে ভারত। ২০২৪ প্যারিস অলিম্পিক অবধি চুক্তি ছিল গ্রাহাম রিডের। সময়ের আগেই দায়িত্ব ছেড়ে দিলেন রিড। হকি ইন্ডিয়ার প্রেসিডেন্ট দিলীপ তিরকেকে পদত্যাগ পত্র তুলে দেন ভারতীয় হকি দলের কোচ।

ভারতীয় দলের দায়িত্ব ছাড়া প্রসঙ্গে গ্রাহাম রিড বলছেন, ‘এখন সময় হয়েছে নতুন ম্যানেজমেন্টের হাতে দায়িত্ব তুলে দেওয়ার। ভারতীয় হকির সঙ্গে দীর্ঘ সময় কাজ করার সুযোগ হয়েছিল। আমার কাছে তা বিরাট গর্বের এবং সম্মানের। এই সফরে প্রতিটা মুহূর্ত আমি উপভোগ করেছি। ভারতীয় দল ভালো ফল করুক, এটাই চাইব।’ গ্রাহাম রিড পদত্যাগ করলেন নাকি সরিয়ে দেওয়া হল, এই প্রসঙ্গও উঠতে পারে। রিড এই সিদ্ধান্ত নেওয়ার আগে হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকে এবং সচিব, প্লেয়ার এবং সাপোর্ট স্টাফদের সঙ্গে পারফরম্য়ান্স নিয়ে আলোচনা করেন।