স্মিথ থেকে সচিনপুত্র, একনজরে আইপিএলের নিলাম

কাল বিকেল ৩টে থেকে সারা ক্রিকেট দুনিয়ার চোখ থাকবে চেন্নাইয়ের এক পাঁচতারা হোটেলের দিকে। যেখানে হবে আইপিএল-১৪-র মিনি নিলাম।

স্মিথ থেকে সচিনপুত্র, একনজরে আইপিএলের নিলাম
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2021 | 4:52 PM

২৯২ জন ক্রিকেটার। অগুণতি তারকা। ১৬৪ ভারতীয় প্লেয়ার। আটটা ফ্র্যাঞ্চাইজি। কাল বিকেল ৩টে থেকে সারা ক্রিকেট দুনিয়ার চোখ থাকবে চেন্নাইয়ের একটা পাঁচতারা হোটেলের দিকে। যেখানে হবে আইপিএল-১৪-র মিনি নিলাম। নামেই সংক্ষিপ্ত, স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, কেদার যাদব, হরভজন সিং সব একঝাঁক তারকা থাকছেন। নজরে থাকবেন সচিন তেন্ডুলকরের ছেলে অর্জুন এবং কেরালার মারকুটে ব্যাটসম্যান মহম্মদ আজহারউদ্দিন।

নিলামে কোন টিমের কী ভাবনা? কে টেক্কা দেবেন কাকে, কে ছিনিয়ে নেবেন কার গ্রাস, কে হবেন নতুন কোটিপতি? খোঁজ দিল TV9 বাংলা।

কার পকেটে কত টাকা?

কিংস ইলেভেন পঞ্জাব: ৫৩.২০ কোটি আইপিএলের এই মিনি নিলামে সবচেয়ে বেশি টাকা নিয়ে নামছে পঞ্জাব। যে কারণে প্রীতি জিন্টার টিমকে অনেক বেশি ভাবনা চিন্তা করে নামতে হচ্ছে নিলামে। গত কয়েক বছর পঞ্জাবের ব্যর্থতার কারণই হল মিডল অর্ডার। সেই সঙ্গে ভালো মানে অলরাউন্ডার নেই। তাই স্টিভ স্মিথের পাশাপাশি সাকিব আল হাসানদের মতো অলরাউন্ডার নিতে চাইছে লোকেশ রাহুলের টিম। ন’টা জায়গা ফাঁকা। যার মধ্যে পাঁচজনই বিদেশি কোটা।

রাজস্থান রয়্যালস: ৩৭.৫৮ কোটি স্মিথ সহ বেশ কয়েক জনকে ছেড়ে দিয়েছে রাজস্থান। তাদের একটাই লক্ষ্য, আগামী আইপিএলে ভালো ফল করা। সে দিক থেকে দেখলে, রাজস্থান তারকার পাশাপাশি চোখ তরুণম প্রতিভাদের দিকেও। দাভিদ মালানের মতো কখনও আইপিএল না খেলা তারকাকে চাইছে টিম ম্যানেজমেন্ট।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু: ৩৫.৪০ কোটি বিরাট কোহলির টিম প্রতিবারই দারুণ শুরু করলেও শেষ পর্যন্ত ট্রফি জিততে পারে না। এ বার সেই খরা কাটাতে মরিয়া বেঙ্গালুরু। যে কারণে গ্লেন ম্যাক্সওয়েলের মতো তারকার খোঁজে তারা। যিনি টিমের এক্স ফ্যাক্টর হয়ে উঠতে পারেন। পাশাপাশি ভালো মানের বোলারও চাইছেন বিরাট।

চেন্নাই সুপার কিংস: ১৯.৯০ কোটি ধোনির টিম গতবার সবচেয়ে সমালোচিত। সুরেশ রায়না, হরভজন সিংদের মতো ক্রিকেটাররা আইপিএল থেকে সরে দাঁড়িয়েছিলেন। সেই সঙ্গে চোটে জর্জরিত ছিল টিম। এ বার নতুন করে শুরু করতে চাইছে চেন্নাই। শেন ওয়াটসনের বিকল্প খুঁজে বের করাটাই সবচেয়ে বড় লক্ষ্য। সেই কারণেই নির্ভরযোগ্য মুখ নিতে চাইছে ধোনির টিম।

মুম্বই ইন্ডিয়ান্স: ১৫.৩৫ কোটি পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়নদের টিম মোটামুটি গোছানোই। রোহিতের টিমের ভারসাম্য নিয়েই প্রশ্ন নেই। তবে লাসিথ মালিঙ্গার দীর্ঘমেয়াদি পরিবর্ত নেওয়ার ভাবনা রয়েছে টিমের। আর সেই সঙ্গে কিছু তরুণ ক্রিকেটারও নেওয়ার কথা ভাবছেন তাঁরা। আর তাই, এ বারই প্রথম নিলামে জায়গা পাওয়া সচিন তেন্ডুলকরের পুত্র অর্জুনকে নিতে পারে মুম্বই।

দিল্লি ক্যাপিটালস: ১৩.৪০ কোটি শ্রেয়স আয়ার, ঋষভ পন্থরা গতবার ভালোই শুরু করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত খেতাব জেতার স্বপ্নপূরণ হয়নি। মিডল অর্ডারে যেমন হাল ধরার লোকের অভাব আছে, তেমনই পেস বোলিংয়ে কাগিসো রাবাডার সঙ্গী খুঁজতে চায় টিম ম্যানেজমেন্ট।

কলকাতা নাইট রাইডার্স: ১০.৭৫ কোটি কলকাতা বড় নামের পিছনে ছুটতে চাইছে না। এমনিতে টিম যথেষ্ট সেট। তাই কেকেআরের লক্ষ্য দেশি ক্রিকেটার। তরুণ প্রতিভা, যাঁরা ঘরোয়া ক্রিকেটে যথেষ্ট সফল, তাঁদের নেওয়ার ভাবনা রয়েছে টিমের। ২জন বিদেশি ও ৬জন ভারতীয় ক্রিকেটার নেওয়ার জায়গা ফাঁকা আছে। তাই পকেটে বেশি টাকা না থাকলেও অঙ্ক কষে নিলামে নামছে কেকেআর।

সানরাইজার্স হায়দরাবাদ: ১০.৭৫ কোটি ডেভিড ওয়ার্নারের টিমও বেশ গোছানো। তবে কিছু বিকল্পের খোঁজে রয়েছে তারা। হায়দরাবাদও তরুণ প্রতিভা নেওয়ার পক্ষপাতী। তবে নিলামে চমকও দিতে পারে।

নজরে কারা? স্টিভ স্মিথ: গত বার তেমন সাফল্য পাননি। নিজেও, তাঁর টিমও। যে কারণে রাজস্থান ছেড়ে দিয়েছে তাঁকে। স্মিথকে পেতে কিন্তু পঞ্জাব, বেঙ্গালুরু আর চেন্নাই ঝাঁপাবে। পকেটে কম টাকা থাকা টিমগুলোর ভাবনাতেও থাকতে পারেন তিনি। বেস প্রাইস: ২ কোটি

গ্লেন ম্যাক্সওয়েল: যে কোনও টিমের এক্স ফ্যাক্টর হতে পারেন। মিডল অর্ডারে টিমকে টানা, বল হাতে বিপক্ষকে চাপে রাখা, অলরাউন্ডার ম্যাক্সির জন্য লড়াই হবে নিলামে। বেঙ্গালুরু, রাজস্থান, চেন্নাইয়ের নজরে রয়েছেন। বেস প্রাইস: ২ কোটি

কেদার যাদব: প্রচুর অভিজ্ঞতা, অলরাউন্ড এবিলিটি, চাপের মুখে টিমকে জেতাতে পারার জন্যই কেদার গুরুত্ব পাবেন নিলামে। চেন্নাই থেকে যে টিমে যাবেন, তারা লাভবানও হবে। কারণ, নিজেকে প্রমাণ করার জন্য মুখিয়ে আছেন তিনি। বেস প্রাইস: ২ কোটি

সাকিব আল হাসান: নির্বাচনের জন্য গত আইপিএলে খেলতে পারেননি। কুড়ি-বিশের ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডার ধরা হয় সাকিবকে। মিডল অর্ডারে দ্রুত রান তোলা, বাঁ হাতি স্পিনার হিসেবে বিপক্ষকে চাপে রাখার কাজটাও করতে পারেন। বেশ কয়েকটা টিমের ভাবনাতে আছেন বাংলাদেশের সাকিব। বেস প্রাইস: ২ কোটি

দাভিদ মালান: এই আইপিএল নিলামের সেরা মুখ হতে পারেন মালান। এই মুহূর্তে বাঁহাতি ব্যাটসম্যান টি-টোয়েন্টির সেরা ক্রিকেটার। দারুণ ট্র্যাক রেকর্ড তাঁর পক্ষে যাচ্ছে। মালান কখনও আইপিএল খেলেননি। সেই কারণেই আরও বেশি করে নজরে থাকবেন তিনি। বেস প্রাইস: ১.৫ কোটি