Bodybuilding Championship: প্রতিভা লুকিয়ে থাকে না! ৪১ বছরে বডি বিল্ডিংয়ে বাজিমাত

Pratibha Thapliyal: এ প্রসঙ্গে তিনি বলেন,"প্রথমে বডি বিল্ডিংয়ের নির্দিষ্ট পোশাক পরতে সংকোচ করতাম।কিন্তু ভূপেশ পাশে থাকায় সেই সঙ্কোচ কাটিয়ে উঠি। ও আমাকে সম্পূর্ণরূপে সাপোর্ট করেছে"।

Bodybuilding Championship: প্রতিভা লুকিয়ে থাকে না! ৪১ বছরে বডি বিল্ডিংয়ে বাজিমাত
Image Credit source: Instagram
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2023 | 7:30 AM

দেরাদুন: অনেকে আছেন যারা ভাগ্যে বিশ্বাসী নন, বাস্তববাদী। কিন্তু প্রতিষ্ঠিত বা জনপ্রিয় হওয়ার জন্য অনেকসময় ভাগ্য সাহায্য করে। পরিশ্রমের সঙ্গে ভাগ্যদেবতা সহায় হলে অনেকেরই নাম ডাক বাড়ে। ঠিক সেরকমই কিছুটা হল ৪১ বছরের প্রতিভা থাপলিয়ালের ক্ষেত্রেও (Pratibha Thapliyal)। প্রতিভা লুকিয়ে থাকে না। শারীরিক অসুস্থতা থেকে মুক্তি পেতে শরীরচর্চা শুরু করেন। সেখান থেকেই পেয়ে যান জীবনের এক অন্য রসদ। শরীরচর্চাকে মুখ্য করে বডি বিল্ডার (Bodybuilder) হওয়ার প্রস্তুতি চালিয়ে যান। প্রথমে হোঁচট খেলেও হাল ছাড়েননি প্রতিভা। নিজের ‘ প্রতিভা’ র হাত ধরেই জাতীয় স্তরের প্রতিযোগিতায় (National Women’s Bodybuilding Championship) স্বর্ণপদক জিততে সক্ষম তিনি। কে এই প্রতিভা থাপলিয়াল? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

উত্তরাখণ্ডের পাউরি গারোয়ালের বাসিন্দা এই প্রতিভা থাপলিয়াল। দুই সন্তানের মা। বর্তমানে সাফল্যের চূড়ায় পৌঁছলেও বছর পাঁচেক আগে চিত্রটি ছিল সুম্পূর্ণ আলাদা। থাইরয়েডের সমস্যায় ভুগছিলেন তিনি। চিকিৎসকের পরামর্শ মতো জিমে ঘাম ঝরানো শুরু করেন। কাকতলীয়ভাবে প্রতিভা দেবীর স্বামী ভূপেস একজন ফিটনেস-ফ্রিক। তাঁরই তত্ত্বাবধানে শরীরচর্চা শুরু করেন প্রতিভা। সেখান থেকেই বডি বিল্ডার হওয়ার পথ চলা শুরু। গত বছর সিকিমে একটি প্রতিযোগিতায় উত্তরাখণ্ডের প্রথম মহিলা পেশাদার বডি বিল্ডার হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। যদিও সেখানে চতুর্থ স্থানে থাকতে হয় প্রতিভাকে। এরপর সমস্ত প্রতিকূলতাকে এড়িয়ে জাতীয় সিনিয়র মহিলা বডিবিল্ডিং প্রতিযোগিতার জন্য প্রস্তুতি শুরু করেন। এতেই বাজিমাত। এই প্রতিযোগিতায় তিনি স্বর্ণপদক জেতেন। এ প্রসঙ্গে তিনি বলেন,”প্রথমে বডি বিল্ডিংয়ের নির্দিষ্ট পোশাক পরতে সংকোচ করতাম।কিন্তু ভূপেশ পাশে থাকায় সেই সঙ্কোচ কাটিয়ে উঠি। ও আমাকে সম্পূর্ণরূপে সাপোর্ট করেছে”।

প্রতিভার সাফল্যে অত্যন্ত খুশি ভূপেশ। স্ত্রীর সাফল্যে তিনি বলেন, “সিকিমে সেরা তিনের মধ্যে না থাকতে পেরে প্রচন্ড পরিশ্রম করতে শুরু করে ও। দিনে ৭ ঘণ্টা ধরে জিম করত। সীমিত খাবার দাবার খেত। এই সবের ফলাফল ও দ্বিতীয় প্রতিযোগিতাতেই পেল। আমাদের আশা ও সাফল্যের স্বীকৃতি পাক এবং আরও ভালো প্রশিক্ষণ পাওয়ার পথ সুগম হোক”। বর্তমানে এশিয়ান এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে নজর রাখছেন প্রতিভা।