Tennis: টেনিস কোর্টে বারবার ওয়াকওভার, রুশ আগ্রাসনের নীরব প্রতিবাদ?

ব্যক্তিগত কারণ দেখিয়ে এই ম্যাচে মাঠে নামেননি ৩৩ বছরের লেসিয়া। আয়োজক সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।

Tennis: টেনিস কোর্টে বারবার ওয়াকওভার, রুশ আগ্রাসনের নীরব প্রতিবাদ?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 10:19 AM

ক্যালিফোর্নিয়া: নিজে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন। প্রতিদ্বন্দ্বিতা করছেন ইন্ডিয়ান ওয়েলসে। প্রতিযোগিতার একটি ম্যাচে ‘ ওয়াকওভার ‘ (Walkover) দেওয়ার কারণে মাঠে না নেমেও ম্যাচ জিতে নিলেন তিনি। কথা হচ্ছে বেলারুশের অরিনা সাবালেঙ্কার (Aryna Sabalenka) কে নিয়ে।এদিন ইউক্রেনের লেসিয়া সুরেনকোর (Lesia Tsurenko) বিরুদ্ধে কোর্টে নামার কথা ছিল সাবালেঙ্কার। কিন্তু ইউক্রেনের টেনিস তারকার দেওয়া ওয়াকওভার ফলে মাঠেই নামলেন না কেউই। সুতরাং না খেলেও টুর্নামেন্টের পরের পর্যায়ে পৌঁছে গেলেন তিনি। কিন্তু এই ওয়াকওভার কারণ কী? এর পেছনেও কী লুকিয়ে আছে রাশিয়া – ইউক্রেন যুদ্ধ? বিস্তারিত জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

ব্যক্তিগত কারণ দেখিয়ে এই ম্যাচে মাঠে নামেননি ৩৩ বছরের লেসিয়া। আয়োজক সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে।বিবৃতিতে বলা হয়েছে কেবলমাত্র ব্যাক্তিগত কারণের জেরেই ওয়াকওভার দিয়েছেন। এর সঙ্গে রাশিয়া ইউক্রেন যুদ্ধের কোন সম্পর্ক নেই। এদিকে এই ওয়াকওভারের কারণে গত ১৮টি টুর্নামেন্টের মধ্যে ৯টি টুর্নামেন্ট থেকেই মাঝপথে বেরিয়ে গেলেন লেসিয়া। এ বছরই ক্যানবেরাতে একটি টুর্নামেন্টের সেমিফাইনালে ওয়াকওভার দিয়েছিলেন তিনি। এর আগের বছর স্লোভেনিয়াতেও দুটি কোয়ার্টার ফাইনালের ম্যাচেও ওয়াকওভার দিয়েছিলেন তিনি।বিভিন্ন খেলার উপরই রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে। আগামী বছরের প্যারিস অলিম্পিকে রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগীদের অংশগ্রহণে আপত্তি জানিয়েছেন অনেকেই। এর কারণ হিসেবে অবশ্য ইউক্রেনে রাশিয়ার বেআইনি অনুপ্রবেশকেই মুখ্য করা হয়েছে। এবার টেনিস কোর্টে এই ওয়াকওভার দেখে অনেকে ইউক্রেন রাশিয়া যুদ্ধের নীরব প্রতিবাদ বলেই মনে করছেন।

সাবালেঙ্কার পরবর্তী ম্যাচ রয়েছে চেক প্রজাতন্ত্রের টেনিস তারকা বারবোরা ক্রেজকিকোভার বিরুদ্ধে। সেই ম্যাচের ভবিষ্যৎ নিয়েও জল্পনা তৈরি হয়েছে।ম্যাচে বেলারুশের ক্রীড়াবিদদের প্রতি এ হেন মনোভাব থাকবে কী না সেটা সময় বলবে। প্রসঙ্গত, গত মাসে দুবাইয়ে বিশ্বের সেরা তিন টেনিস প্লেয়ারকে হারিয়ে ট্রফি জিতেছেন ক্রেজকিকোভা। এই ট্রফি জয়ের পর বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ১৬ থেকে ১৪ নম্বরে উঠে এসেছেন তিনি।