Australian Open 2022: এ বার অঘটনের শিকার ওসাকা, থামানো যাচ্ছে না দুরন্ত আমান্ডাকে

আমান্ডার উত্থান অবশ্য হঠাত্‍ করে নয়। ২০১৯ সালে ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠেছিলেন। তারপর থেকে সে ভাবে সাফল্য মিলছিল না। চলতি বছরটা আবার নতুন করে শুরু করেছেন তিনি।

Australian Open 2022: এ বার অঘটনের শিকার ওসাকা, থামানো যাচ্ছে না দুরন্ত আমান্ডাকে
Australian Open 2022: এ বার অঘটনের শিকার ওসাকা, থামানো যাচ্ছে না দুরন্ত আমান্ডাকে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 5:00 PM

মেলবোর্ন: অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open) যেন অঘটন থামছেই না। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম থেকে এ বার ছিটকে গেলেন নাওমি ওসাকা (Naomi Osaka)। তৃতীয় রাউন্ডে হেরে বসলেন ২০ বছরের আমান্ডা অ্যানিসিমোভার (Amanda Anisimova) কাছে। অস্ট্রেলিয়ান ওপেনে জাপানি তারকার ট্র্যাক রেকর্ড দুরন্ত। কেরিয়ারে দু’বার চ্যাম্পিয়ন হয়েছেন। গত বারই খেতাব জিতেছিলেন মেলবোর্ন পার্কে। শুধু তাই নয়, শেষ ১৯টা ম্যাচের মধ্যে ১৮টাতেই জিতেছেন। সেই ওসাকাই ছিটকে গেলেন তাঁর থেকে র‍্যাঙ্কিংয়ে অনেকটা পিছিয়ে থাকা আমেরিকান তরুণীর কাছে।

প্রথম গেমে ৬-৪ জিতেছিলেন ওসাকা। বেশ ছন্দেই ছিলেন। তখনও মনে হয়নি এই রাউন্ডেই তাঁর লড়াই শেষ করে দেবেন আমান্ডা। দ্বিতীয় রাউন্ডে ওসাকাকে দাঁড় করিয়ে ৬-৩ জিতে নিয়েছিলেন সেটটা। তৃতীয় সেটটাও শেষ পর্যন্ত ৭-৬ জিতে নেন আমান্ডা। ১-১ হওয়ার পর ওসাকা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন। কিন্তু আমান্ডার আগ্রাসী টেনিসের বিরুদ্ধে লড়াই করতে পারেননি। গত বছর সেপ্টেম্বরে টেনিস থেকে সাময়িক বিরতির নিয়েছিলেন ওসাকা। মানসিক স্বাস্থ্যের কারণে। তার পর এটাই ছিল তাঁর প্রথম টুর্নামেন্ট। সেখানে নিজেকে মেলে ধরতে পারলেন না।

আমান্ডার উত্থান অবশ্য হঠাত্‍ করে নয়। ২০১৯ সালে ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠেছিলেন। তারপর থেকে সে ভাবে সাফল্য মিলছিল না। চলতি বছরটা আবার নতুন করে শুরু করেছেন তিনি। এ বছর ৭টা ম্যাচ খেলে একটাও হারেননি। মেলবোর্ন সামারসেটেও চ্যাম্পিয়ন হয়েছেন। অস্ট্রেলিয়ান ওপেনে ছন্দ নিয়েই নেমেছিলেন আমান্ডা। প্রথম দুটো রাউন্ডে পর পর হারিয়েছেন আরিয়ান হার্তোনোকে। দ্বিতীয় ম্যাচে আবার অলিম্পিক চ্যাম্পিয়ন বেলিন্দা বেনসিচকে হারিয়ে চমকে দিয়েছিলেন। এ বার আমান্ডার শিকার নাওমি ওসাকা।

ওসাকাকে হারালেও চ্যালেঞ্জ শেষ হচ্ছে না। চতুর্থ রাউন্ডে তাঁকে আবার খেলতে হবে অ্যাশলি বার্টির বিরুদ্ধে। যে হারে অঘটন ঘটাতে ঘটাতে এগোচ্ছেন, আমান্ডার মুখে নামার আগে অস্ট্রেলিয়ান বার্টি যে চাপে থাকবেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: Australian Open: ইন্দ্রপতন মেলবোর্ন পার্কে, রাডুকানু-মুগুরুজার বিদায়