Amelie Mauresmo: ফরাসি ওপেনে প্রথম মহিলা ডিরেক্টর এমিলি মোরেসমো

এ বার নতুন ভূমিকায় বিশ্বের প্রাক্তন এক নম্বর মহিলা টেনিস (Tennis) প্লেয়ার এমিলি মোরেসমো (Amelie Mauresmo)। ফরাসি ওপেনের (French Open) ডিরেক্টরের ভূমিকায় দেখা যাবে দু'বারের গ্র্যান্ড স্লামজয়ী মোরেসমোকে।

Amelie Mauresmo: ফরাসি ওপেনে প্রথম মহিলা ডিরেক্টর এমিলি মোরেসমো
Amelie Mauresmo: ফরাসি ওপেনে প্রথম মহিলা ডিরেক্টর এমিলি মোরেসমো (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 9:04 AM

প্যারিস: এ বার নতুন ভূমিকায় বিশ্বের প্রাক্তন এক নম্বর মহিলা টেনিস (Tennis) প্লেয়ার এমিলি মোরেসমো (Amelie Mauresmo)। ফরাসি ওপেনের (French Open) ডিরেক্টরের ভূমিকায় দেখা যাবে দু’বারের গ্র্যান্ড স্লামজয়ী মোরেসমোকে। গাই ফরগেটের (Guy Forget) পরিবর্তে রোলাঁ গারোর (Roland Garros) দায়িত্ব পেলেন তিনি। সে দিক থেকে মোরেসমো ডিরেক্টর হওয়া টেনিস দুনিয়ায় বিরাট ঘটনা।

এই প্রথম রোলাঁ গারো পরিচালনার দায়িত্ব সামলাবেন কোনও মহিলা। বৃহস্পতিবার ফরাসি টেনিস ফেডারেশনের প্রেসিডেন্ট জাইলস মোরেটন (Gilles Moretton) জানান, কমপক্ষে ২০২৪ সাল পর্যন্ত ফরাসি ওপেনের ডিরেক্টরের পদে বহাল থাকবেন প্রাক্তন টেনিস প্লেয়ার মোরেসমো। ফরগেটের চুক্তি চলতি বছরের শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তিনি সম্প্রতি পদত্যাগ করেছেন। নতুন ফরাসি টেনিস ফেডারেশনের সভাপতির সঙ্গে তাঁর বনিবনা না হওয়ার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তারপর থেকেই নতুন ডিরেক্টর খোঁজা হচ্ছিল। মোরেসমোই ছিলেন যোগ্যতম, যিনি এই দায়িত্ব নিতে পারতেন।

নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত মোরেসমো। তিনি বলেছেন, “হ্যাঁ, রোলাঁ গারোর প্রথম মহিলা ডিরেক্টর হতে পেরে আমি খুব গর্বিত। কেন এখানে এসেছি, সেটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। আমি মেয়ে কিনা, সেটা বিচার্য নয়। আজকের দিনে এই প্রশ্নের আর কোনও গুরুত্ব আছে বলে মনে হয় না। লিঙ্গসাম্য আমাদের এখন লক্ষ্য হওয়া উচিত। আপনি ছেলে না মেয়ে, সেটা আর গুরুত্ব রাখে না। আপনি কতটা দক্ষ, সেটাই আসল।”

অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন চ্যাম্পিয়ন মোরেসমো এর আগে অ্যান্ডি মারে, মারিয়ন বার্তোলি এবং লুকাই পুইয়ের কোচ হিসেবে কাজ করেছেন। তিনি ফ্রান্সের ফেড কাপ মহিলা দলের অধিনায়কও ছিলেন এবং এই বছর রোলাঁ গারোরর সময় টিভিতে ধারাভাষ্যকারের কাজও করেছিলেন। এ বার নতুন ভূমিকায় দেখা যাবে তাঁকে। তবে, গ্র্যান্ড স্লামের ইতিহাসে তিনি প্রথম শীর্ষ কর্ত্রী নন। এর আগে ইউএস ওপেনের ডিরেক্টর ছিলেন স্টেসি অ্যালাস্টার।

আরও পড়ুন: Australian Open: অস্ট্রেলিয়ান ওপেনের তালিকায় জোকার, নেই সেরেনা