Asia Cup: অবসর ভেঙে এশিয়া কাপ হকিতে ফিরছেন রুপিন্দর-বীরেন্দ্র

চলতি মাসেই ইন্দোনেশিয়ার জাকার্তায় বসবে এশিয়া কাপ (Asia Cup) হকির (Hockey) আসর। এশিয়া কাপের জন্য হকি ইন্ডিয়ার তরফ থেকে ২০ সদস্যের দল ঘোষণা করা হয়েছে।

Asia Cup: অবসর ভেঙে এশিয়া কাপ হকিতে ফিরছেন রুপিন্দর-বীরেন্দ্র
Asia Cup: অবসর ভেঙে এশিয়া কাপ হকিতে ফিরছেন রুপিন্দর-বীরেন্দ্র
Follow Us:
| Edited By: | Updated on: May 09, 2022 | 5:29 PM

নয়াদিল্লি: চলতি মাসেই ইন্দোনেশিয়ার জাকার্তায় বসবে এশিয়া কাপ (Asia Cup) হকির (Hockey) আসর। এশিয়া কাপের জন্য হকি ইন্ডিয়ার তরফ থেকে ২০ সদস্যের দল ঘোষণা করা হয়েছে। আগামী ২৩মে থেকে ১ জুন অবধি অনুষ্ঠিত হতে চলা এই ইভেন্টটি বিশ্বকাপ বাছাই পর্বের একটি অংশ। অবসর ভেঙে ভারতীয় দলে ফিরলেন দুই তারকা। রুপিন্দর পাল সিং (Rupinder Pal Singh) ও বীরেন্দ্র লাকরা (Birender Lakra)। টোকিও অলিম্পিক-২০২০-র পর রুপিন্দর ও বীরেন্দ্র দু’জনই হকিকে বিদায় জানিয়েছিলেন। এশিয়া কাপে গত বারের চ্যাম্পিয়ন ভারতকে নেতৃত্ব দেবেন সদ্য অবসর ভেঙে আসা অলিম্পিকে ব্রোঞ্জজয়ী দলের সদ্য রুপিন্দর পাল সিং। তাঁর ডেপুটির দায়িত্বে থাকছেন বীরেন্দ্র লাকরা। তবে মনপ্রীত সিং, হরমনপ্রীত সিং এবং পিআর শ্রীজেশের মতো সিনিয়র প্লেয়ারদের দেখা যাবে না এই টুর্নামেন্টে। ফলে এই তিন প্লেয়ারকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে, দলের ভারসাম্য যাতে নষ্ট না হয়, তাই দুই সিনিয়র প্লেয়ারকে দলে ফেরানো হল। দীর্ঘদিন পর রুপিন্দর ও বীরেন্দ্র ফিরলেও তাঁরা কি আবার মূলস্রোতে থাকবেন? সেই উত্তর এখনই জানা যাচ্ছে না।

এই টুর্নামেন্টে আটটি দেশ অংশগ্রহণ করবে। যার মধ্যে পুল ‘এ’-তে জাপান, পাকিস্তান ও ইন্দোনেশিয়ার সঙ্গে রয়েছে ভারত। পুল ‘বি’তে রয়েছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, ওমান ও বাংলাদেশ। ভারতীয় দলে প্রায় ১০ জন প্লেয়ারের সিনিয়র টিমে অভিষেক হবে। যার মধ্যে রয়েছেন যশদীপ স্বীয়াচ, অভিষেক লাকরা, মনজিৎ, বিষ্ণুকান্ত সিং ও উত্তম সিংয়ের মতো জুনিয়র বিশ্বকাপের কয়েকজন প্লেয়াররা।

দলের ভারসাম্য নিয়ে বলতে গিয়ে ভারতের কোচ বিজে কারিয়াপ্পা বলেন, “দলে সিনিয়র প্লেয়ার ও নতুন প্লেয়ার মিলিয়ে একটা ভালো ভারসাম্য রয়েছে। এখানে এমন প্লেয়াররা রয়েছে যারা বিভিন্ন বয়সভিত্তিক বিভাগে আন্তর্জাতিক স্তরে খেলেছে, কিন্তু এখনও ভারতের সিনিয়র দলে অভিষেক হয়নি। হকি বিশ্বকাপের আয়োজক দেশ হওয়ার সুবাদে ভারত ইতিমধ্যেই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করে ফেলেছে, তাই আমাদের কাছে নতুন দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সুযোগ রয়েছে। এবং এই প্লেয়াররা সুযোগের সদ্ব্যবহার করে কীভাবে সেটাও দেখতে পাব।”

এশিয়া কাপ ২০২২ এর জন্য ভারতীয় পুরুষ দল:

গোলকিপার – পঙ্কজ কুমাপ রজক, সুরজ কারকেরা।

ডিফেন্ডার – রুপিন্দর পাল সিং (অধিনায়ক), যশদীপ স্বীয়াচ, অভিষেক লাকরা, বীরেন্দ্র লাকরা (সহ-অধিনায়ক), মনজিৎ, দীপসান তির্কি।

মিডফিল্ডার – বিষ্ণুকান্ত সিং, রাজ কুমার পাল, মারেসওয়ারেন শক্তিভেল, শেশে গৌড় বিএম, সিমরনজিৎ সিং।

ফরোয়ার্ড – পবন রাজভর, অভিরণ সুদেব, এসভি সুনীল, উত্তম সিং, এস কার্থি।

রিপ্লেসমেন্ট – মনিন্দর সিং, নীলম সঞ্জীপ জেস।

স্ট্যান্ডবাই – পবন, পার্বণ সিং, অঙ্কিত পাল ও অঙ্গদ বীর সিং।