Tokyo Paralympics 2020: মারিয়াপ্পাদের নিয়ে এ বার আরও বড় স্বপ্ন

প্যারালিম্পিক নিয়ে যে আগ্রহ বেড়েছে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। একই সঙ্গে সাফল্য পাওয়াটাও একটা বড় কারণ।

Tokyo Paralympics 2020: মারিয়াপ্পাদের নিয়ে এ বার আরও বড় স্বপ্ন
Tokyo Paralympics 2020: মারিয়াপ্পাদের নিয়ে এ বার আরও বড় স্বপ্ন

নয়াদিল্লি: শুধু অলিম্পিক (Olympics) নয়, প্যারালিম্পিকেও (Paralympics) এখন ছাপ ফেলতে শুরু করেছেন ভারতীয় অ্যাথলিটরা। রিও গেমস (Rio Olympics) থেকে যে সাফল্যের ঝলক দেখানো শুরু। ১৯জন অ্যাথলিট অংশ নিয়েছিলেন রিও অলিম্পিকে। এসেছিল দুটো সোনা, ১টা রুপো ও ব্রোঞ্জ। টোকিও গেমসে (Tokyo Games) পদকের সংখ্যা বাড়তে পারে। এমনই বলছেন বিশেষজ্ঞরা।

লন্ডন প্যারালিম্পিকে ১০জন অ্যাথলিট অংশ নিয়েছিলেন। সেটাই বাড়তে এ বার ৪২-এ পৌঁছেছে। প্যারালিম্পিক নিয়ে যে আগ্রহ বেড়েছে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। একই সঙ্গে সাফল্য পাওয়াটাও একটা বড় কারণ।

মূল অলিম্পিকে সব মিলিয়ে ১২৬ জন অ্যাথলিট অংশ নিচ্ছেন। পদক সংখ্যা যাতে বাড়ে, তার জন্য বিপুল অর্থও খরচ করছে কেন্দ্রীয় সরকার। বিদেশে ট্রেনিং, বিদেশি কোচ নিয়ে আসা, বিদেশের নানা টুর্নামেন্টে নামার খরচও দেওয়া হয়েছে অ্যাথলিটদের। সে দিক থেকে দেখলে প্যারালিম্পিকও খুব একটা পিছিয়ে নেই। টোকিও গেমসের জন্য ২৬ কোটি টাকা খরচ করা হয়েছে। ‘টপ স্কিম’এর আওতায় থাকা প্যারা অ্যাথলিটদের জন্য খরচ হয়েছে ৬.১ কোটি টাকা। শুধু ১৯.৮৩ কোটি খরচ করা হয়েছে এই অর্থে বর্ষে। যাতে টোকিও গেমসে ভালো কিছু করতে পারেন মারিয়াপ্পান থাঙ্গাভেলুরা।

রিও গেমসে পদক পাওয়া অ্যাথলিট দীপা মালিক এখন প্যারালিম্পিক কমিটির প্রেসিডেন্ট। তাঁর কথায়, ‘প্যারা অ্যাথলিটদের ভালোর জন্য আমাদের বেশ কিছু সিদ্ধান্ত নিতে হয়েছে। মার্চ মাসের জাতীয় মিট খুব গুরুত্বপূর্ণ ছিল। করোনা পরিস্থিতিতে জাতীয় মিট করা, ট্রায়াল নেওয়া অত্যন্ত কঠিন কাজ ছিল। সাই প্রচুর সাহায্য করেছে।’

মারিয়াপ্পাদের নিয়ে এ বার কিন্তু স্বপ্নের পরিধি আরও বাড়ছে টোকিও গেমসে!

আরও পড়ুন: Tokyo Olympics 2020: তীব্র গরমে সমস্যায় পড়তে পারে টোকিও গেমস

Click on your DTH Provider to Add TV9 Bangla