Tokyo Olympics 2020: তীব্র গরমে সমস্যায় পড়তে পারে টোকিও গেমস

করোনার কারণে টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়ার আগে থেকেই আয়োজকদের কাছে সেখানকার অতিরিক্ত গরম আবহাওয়ার বিষয়টি যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল।

Tokyo Olympics 2020: তীব্র গরমে সমস্যায় পড়তে পারে টোকিও গেমস
Tokyo Olympics 2020: তীব্র গরমে সমস্যায় পড়তে পারে টোকিও গেমস

টোকিও: একে করোনায় (COVID-19) রক্ষে নেই তাতে দোসর গরম! টোকিও অলিম্পিক (Tokyo Olympics) চলাকালীন জাপানে (Japan) তীব্র গরম আবহাওয়া হতে চলেছে। আগে থেকেই সতর্কবার্তা জারি করছে বিশেষজ্ঞরা। করোনার পাশাপাশি সেখানকার আগুনের মতো চরম গরমও চোখ রাঙাচ্ছে টোকিও গেমসে (Tokyo Games)। রীতিমতো আর্দ্রতা, উত্তপ্ত আবহাওয়া ও করোনার জন্য মুখে মাস্ক সব মিলিয়ে হিটস্ট্রোক হওয়ারও একটা সম্ভাবনা রয়েছে, বলছেন বিশেষজ্ঞরা।

করোনার কারণে টোকিও অলিম্পিক পিছিয়ে যাওয়ার আগে থেকেই আয়োজকদের কাছে সেখানকার অতিরিক্ত গরম আবহাওয়ার বিষয়টি যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল। যদিও টোকিওর থেকে বেশি আর্দ্র ও উত্তপ্ত জায়গায় (অ্যাথেন্স, বেজিং) আগে গেমস অনুষ্ঠিত হয়েছে। ম্যারাথন ও অন্যান্য দৌড় প্রতিযোগিতাগুলি টোকিও থেকে অন্য জায়গায় স্থানান্তরিত (হোক্কাইডো দ্বীপে) করতে বাধ্য হয়েছে আয়োজকরা।

করোনার কারণে দর্শক প্রবেশে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি হওয়ার পর ওই প্ররখর রোদে দর্শকদের নিয়ে আর কোনও ঝুঁকি রইলো না। তবে যে সকল অ্যাথলিটরা গেমস শুরুর একেবারে মুখে এসে পৌঁছবেন তাদের জন্য এখানকার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হতে পারে। যদিও অ্যাথলিটদের ঠাণ্ডা রাখার ব্যবস্থাও করেছে আয়োজকরা। আইস বাথের সুযোগ থেকে শুরু করে বরফ তাবু থাকছে গেমস ভিলেজে।

সম্প্রতি টোকিওর মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হারুও ওজাকি বলেন, “জুলাই ও অগস্টের মধ্যে গেমস অনুষ্ঠিত হওয়া করোনা মহামারির আগে থেকেই একটা গুরুতর সমস্যা ছিল। ট্রাইথ্যালন বিচ ভলিবলের মতো বেশ কয়েকটি ইভেন্টে এখনও হিটস্ট্রোক হওয়ার সম্ভাবনা রয়েছে।” এছাড়াও জাপানের বেশ কিছু আবহাওয়া সংস্থা আগেভাগেই সতর্ক করে দিয়েছে, গেমস চলাকালীন (জুলাই-অগস্ট) অন্যান্য বছরের থেকে বেশি গরম হতে পারে টোকিওতে। করোনার পাশাপুাশি গরমকে উপেক্ষা করে কীভাবে সুষ্ঠুভাবে গেমস সম্পন্ন হয়, সেদিকে চোখ রাখবে সকল ক্রীড়াপ্রেমীরা।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: মিক্সড ডাবলসে পদক দেখতে পাচ্ছেন শরথকমল

Click on your DTH Provider to Add TV9 Bangla