Junior Men’s Asia Cup Hockey : দাদাদের পথেই হাঁটল ভাইরা, পাকিস্তানকে হারিয়ে জুনিয়র হকি এশিয়া কাপে ইতিহাস ভারতের

Men's Junior Asia Cup Hockey 2023: ওমানে পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে জুনিয়র হকি এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এই নিয়ে চতুর্থ বার জুনিয়র হকি এশিয়া কাপ জিতল ভারত। এই জয়ের ফলে এক রেকর্ডও গড়ল ভারতের জুনিয়র হকি দল।

Junior Men's Asia Cup Hockey : দাদাদের পথেই হাঁটল ভাইরা, পাকিস্তানকে হারিয়ে জুনিয়র হকি এশিয়া কাপে ইতিহাস ভারতের
দাদাদের পথেই হাঁটল ভাইরা, পাকিস্তানকে হারিয়ে জুনিয়র হকি এশিয়া কাপে ইতিহাস ভারতের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 1:46 PM

সালালাহ: যে কোনও খেলায় ভারত আর পাকিস্তান মুখোমুখি হলেই একটা আলাদা উত্তেজনা তৈরি হয়। এ বার জুনিয়র হকি এশিয়া কাপের (Junior Men’s Asia Cup Hockey) ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান (India vs Pakistan)। ওমানে পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারিয়ে জুনিয়র হকি এশিয়া কাপ (Hockey Asia Cup) চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এই নিয়ে চতুর্থ বার জুনিয়র হকি এশিয়া কাপ জিতল ভারত। এই জয়ের ফলে এক রেকর্ডও গড়ল ভারতের জুনিয়র হকি দল। এতদিন যুগ্মভাবে পাকিস্তানের সঙ্গেই সবচেয়ে বেশি বার জুনিয়র হকি এশিয়া কাপ জয়ের রেকর্ড ছিল ভারতের। এ বার পাকিস্তানকে পিছনে ফেলে দিল ভারতের জুনিয়র হকি দল। ভারতের সিনিয়র হকি দল পুরুষদের হকি এশিয়া কাপে ৩ বার চ্যাম্পিয়ন হয়েছে। এ বার দাদাদের রেকর্ডও ছাপিয়ে গেল ভাইরা। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

ফাইনালের শুরু থেকেই আগ্রাসী মেজাজে দেখা যায় ভারতকে। প্রথম কোয়ার্টারেই ১-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। ১৩ মিনিটে গোল করে ভারতকে এগিয়ে দেন অঙ্গদ বীর সিং। দ্বিতীয় কোয়ার্টারে ফের একটি গোল করে ভারত। ২০ মিনিটে অঙ্গদের কাছ থেকে বল পেয়ে গোল করেন আরাইজিৎ। পাকিস্তান একাধিক পেনাল্টি কর্নার পেলেও প্রথম দুই কোয়ার্টারে কোনও গোল করতে পারেনি। ২-০ গোলে পিছিয়ে থাকার পর তৃতীয় কোয়ার্টারে আক্রমণের ঝাঁঝ বাড়াতে দেখা যায় পাকিস্তানকে। ৩৭ মিনিটে একটি গোল শোধ করেন আব্দুল বাশারত। এর পর ভারতের গোলরক্ষক মোহিত আর কোনও গোলের সুযোগ দেয়নি পাকিস্তানকে। বেশ কয়েকটি ভালো সেভ করেন তিনি। শেষের দিকে ভারত ব্যবধান বাড়ানোর সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। ফলে ২-১ স্কোরলাইনেই শেষ হয় ম্যাচ।

জুনিয়র এশিয়া কাপে ভারত চ্যাম্পিয়ন হওয়ার পর হকি ইন্ডিয়া বোর্ডের পক্ষ থেকে প্রত্যেক প্লেয়ারকে ২ লক্ষ টাকা এবং সাপোর্ট স্টাফকে ১ লক্ষ টাকা করে দেওয়ার ঘোষণা করা হয়েছে।

এ বারের চ্যাম্পিয়ন ভারত অতীতে ২০০৪, ২০০৮ ও ২০১৫ সালে জুনিয়র হকি এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে। অন্যদিকে এ বারের রানার্স পাকিস্তান ১৯৮৮, ১৯৯২ ও ১০৯৬ সালে পরপর তিনবার জুনিয়র হকি এশিয়া কাপ জিতেছিল। উল্লেখ্য, এই নিয়ে ৬ বার জুনিয়র হকি এশিয়া কাপের ফাইনালে খেলল ভারত। তার মধ্যে ২ বার টিম ইন্ডিয়া রানার্স হয়েছে। আর যে চারবার ভারতীয় দল এই টুর্নামেন্টে জিতেছে তার মধ্যে তিনবার পাকিস্তানকে হারিয়েছে। ২০১৫ সালের পর চলতি বছরে অনুষ্ঠিত হল নবম জুনিয়র হকি এশিয়া কাপ। ২০২১ সালে বাংলাদেশের ঢাকাতে এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে তা বাতিল হয়ে যায়।