Tokyo Paralympics-এ ভারতের নেতৃত্বে মারিয়াপ্পান থাঙ্গাভেলু

২৪ অগস্ট থেকে শুরু হবে প্যারালিম্পিক। চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

Tokyo Paralympics-এ ভারতের নেতৃত্বে মারিয়াপ্পান থাঙ্গাভেলু
Tokyo Paralympics-এ ভারতের নেতৃত্বে মারিয়াপ্পান থাঙ্গাভেলু

নয়াদিল্লি: আসন্ন প্যারালিম্পিকে (Tokyo Paralympics) ভারতীয় প্যারাঅ্যাথলিটদের হয়ে নেতৃত্ব দেবেন রিও অলিম্পিকে সোনাজয়ী মারিয়াপ্পান থাঙ্গাভেলু (Mariyappan Thangavelu)। ২০১৬-র প্যারালিম্পিকে পুরুষদের হাই জাম্পে তিনি সোনা এনে দিয়েছিলেন দেশকে। ২৪ অগস্ট থেকে শুরু হবে প্যারালিম্পিক। চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। প্যারালিম্পিক কমিটি অব ইন্ডিয়ার (Paralympic Committee of India) প্রেসিডেন্ট দীপা মালিক (Deepa Malik) বলেন, “টোকিও প্যারালিম্পিকে ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন মারিয়াপ্পান থাঙ্গাভেলু।”

করোনা অতিমারির মধ্যেও টোকিওতে আমাদের দেশের প্যারাঅ্যাথলিটরা অংশ নিতে পারছেন। সেকথা উল্লেখ করে দীপা বলেন, “পিসিআই অত্যন্ত গর্বিত যে, এই কঠিন পরিস্থিতি সত্ত্বেও আমরা আমাদের অ্যাথলিটদের শারীরিক ও মানসিকদিক থেকে সঠিক জায়গায় রাখতে পেরেছি। তাদের আত্মবিশ্বাসে কোনও ছেদ পড়েনি। আমরা সবসময় তাঁদের সঙ্গে যোগাযোগ করে চলেছি। করোনা মহামারির কারণে মার্চ থেকেই কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে।”

তিনি আরও বলেন, “অ্যাথলিটদের ভালোর জন্য আমাদের বেশ কিছু সাহসী সিদ্ধান্ত নিতে হয়েছিল। এ বছরের মার্চে জাতীয় মিট খুবই গুরুত্বপূর্ণ ছিল। একটা কঠিন সময়ে ট্রায়লগুলি সম্পূর্ণ করা হয়েছে। এসওপি তৈরি করতে পারার জন্য আমরা ভারতের স্পোর্টস অথরিটিকে ধন্যবাদ জানাতে চাই। জওহরলাল নেহেরু স্টেডিয়ামে ব্যক্তিগতভাবে সেক্রেটারি স্যার সব ব্যবস্থা করেছিলেন।”

দীপা বলেন, আমরা ট্রায়ালগুলিকে বিশ্বমানের ইভেন্ট হিসেবে গড়ে তুলতে অতিরিক্ত যত্ন নিয়েছিলাম। আমরা অ্যাথলিটদের প্রতিটি সম্ভাব্য সুযোগ-সুবিধা দিয়েছিলাম। আমরা নিশ্চিত করেছি যে, কোভিড -১৯ প্রোটোকল কঠোরভাবে অনুসরণ করা হয়েছে। সময়সূচিও এমনভাবে তৈরি করা হয়েছিল, যাতে কোনও ভিড় না হয়। এই প্রথম প্যারা-অ্যাথলেটিক্সের ট্রায়ালগুলি এইভাবে করা হয়েছিল। একটি যথাযথ নির্বাচন কমিটি গঠন করা হয়েছিল, যেখানে চারিদিক থেকে প্রতিনিধি উপস্থিত ছিল। এটি নিখুঁতভাবে আইপিসির র‌্যাঙ্কিং ব্যবস্থায় করা হয়েছে। ”

আরও পড়ুন: Tokyo Olympics 2020: অলিম্পিকের সুইমিং পুলে ভারতের প্রথম মহিলা সাঁতারু মানা প্যাটেল

Click on your DTH Provider to Add TV9 Bangla