Shyamantak Ganguly : ক্যারাটে বিশ্বকাপে বাংলার মুখ উজ্জ্বল করলেন স্যমন্তক গঙ্গোপাধ্যায়

ভারতের ফুল কন্ট্যাক্ট ক্যারাটের ইতিহাসে এই প্রথমবার কোনও বাঙালি অংশ নিল। প্রথম বারই এল সাফল্য।

Shyamantak Ganguly : ক্যারাটে বিশ্বকাপে বাংলার মুখ উজ্জ্বল করলেন স্যমন্তক গঙ্গোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2023 | 4:26 PM

কলকাতা : হাঙ্গেরিতে বসেছিল ওপেন ওয়ার্ল্ড কাপ। এই ফুল কনট্যাক্ট ক্যারাটে চ্যাম্পিয়নশিপে দেশ তথা বাংলার মুখ উজ্জ্বল করলেন স্যমন্তক গঙ্গোপাধ্যায়। টুর্নামেন্টের ৮০ কেজি বিভাগে অংশগ্রহণ করেছিলেন স্যমন্তক। প্রতিযোগিতায় তৃতীয় স্থানে শেষ করে ট্রফি ও শংসাপত্র নিয়ে দেশে ফিরেছেন বাংলার ক্যারাটেকার। ওই বিভাগে প্রথম স্থানাধিকারী হাঙ্গেরির স্থানীয় প্রতিযোগী। দ্বিতীয় স্থানে শেষ করেন রোমানিয়ার প্রতিপক্ষ। তৃতীয় হন ভারতের স্যমন্তক। ক্যারাটে বিশ্বকাপের এই সাফল্যে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন স্যমন্তক।  বিস্তারিত জেনে নিন TV9 Bangla Sports এর এই প্রতিবেদনে।

হাঙ্গেরির জোলনোকে প্রতিযোগিতা চলে ৩০ জুন ও ১ জুলাই। বিভিন্ন ক্যাটাগরিতে অংশ নেওয়ার সুযোগ ছিল। কাতা ও কুমিতে বিভাগে শিশু, তরুণ ও প্রাপ্তবয়স্করা অংশ নেন। মোট ২৫টি দেশের ৪৫০-র বেশি প্রতিযোগী ওপেন ওয়ার্ল্ড কাপে অংশ নেন। হাঙ্গেরি, ভারত, দক্ষিণ আফ্রিকা, ক্রোয়েশিয়া, স্পেন, পোল্যান্ড, রোমানিয়া-সহ আরও অনেক দেশের প্রতিযোগীদের দেখা গিয়েছে। ভারতের ফুল কন্ট্যাক্ট ক্যারাটের ইতিহাসে এই প্রথমবার কোনও বাঙালি অংশ নিল। কলকাতার বাসিন্দা স্যমন্তক ৮০ কেজি বিভাগে অংশ নিয়ে তৃতীয় স্থানে শেষ করেন। শিবাজি গঙ্গোপাধ্যায়ের কোচিংয়ে নিজেকে এই টুর্নামেন্টের জন্য প্রস্তুত করেন স্যমন্তক।

Shyamantak Ganguly

এই ফুল কনট্যাক্ট ক্যারাটে চ্যাম্পিয়নশিপের ৮০ কেজি বিভাগে বাউটের সময়সীমা ছিল ৩ মিনিট। ড্র হলে সেক্ষেত্রে আরও ২ মিনিট খেলার মেয়াদ বাড়ানোর নিয়ম। খালি আঙুল ও গায়ে প্রতিযোগীদের খেলতে হয়েছে।