Indian wrestling: কুস্তিগিররা এশিয়ান মিট বয়কট করায় ক্ষুব্ধ ক্রীড়ামন্ত্রক

অভিযোগের জায়গা থেকে এখনও অনড় কুস্তিগিররা। কমিটি রিপোর্ট দেওয়ার জন্য সময় চেয়েছে। তাই কি আন্তর্জাতিক টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন রেসলাররা?

Indian wrestling: কুস্তিগিররা এশিয়ান মিট বয়কট করায় ক্ষুব্ধ ক্রীড়ামন্ত্রক
কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর (ফাইল ছবি)Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 24, 2023 | 7:59 PM

নয়াদিল্লি: ভারতের রেসলিং ফেডারেশনের (Wrestling Federation of India) প্রধানের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে এশিয়ান রেসলিং মিটে (Asian Wrestling Meet) অংশগ্রহণ করেছেন না বেশ কিছু কুস্তিগির। তাতে বেজায় চটেছে ক্রীড়ামন্ত্রক। ক্রীড়াবিদদের এই সিদ্ধান্তে একদমই খুশি নন তাঁরা। কিন্তু কেন এই বয়কট ? অভিযোগ, ভারতের রেসলিং ফেডারেশনের প্রধানের (WFI Chief) বিরুদ্ধে। সেই ক্ষোভ থেকেই কুস্তিগিররা প্রতিযোগিতায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। রইল বিস্তারিত TV9 Banglaয়।

রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে অভিযোগ বেশ গুরুতর। একজন জাতীয় মহিলা বক্সার তাঁর বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনেছেন। সেই অভিযোগ ছাড়াও অন্যান্য প্রশাসনিক ও অর্থনৈতিক সমস্যার কারণেও ভারতীয় রেসলিং ফেডারেশনে এখন বিশাল গোলমাল। ফেডারেশনের প্রধানের বিরুদ্ধে এই অভিযোগে ক্ষিপ্ত অন্যান্য কর্তারা। অন্যতম সফল কুস্তিগির বজরং পুনিয়া, ভিনেশ ফোগাট, সাক্ষী মালিক, সরিতা মোর, অনশু মালিক এবং সঙ্গীতা ফোগাটরা ৩ দিন ধরে ব্রিজভূষণের বিরুদ্ধে আন্দোলনও করেছেন দিল্লির জন্তর মন্তরে।

ক্রীড়ামন্ত্রকের তরফে বলা হয়েছে, “আমরা জানি না, কেন কুস্তিগিররা এশিয়ান মিটে অংশ নিচ্ছেন না। তাঁদের সব চাহিদা মেটানো হয়েছে। কিন্তু তাও কেন তাঁরা সিদ্বান্তে অনড়, সেটা বোঝা মুশকিল। আমরা প্রতিযোগিতা নামার জন্য কাউকে জোর করতে পারি না, কিন্তু ওদের উচিত, এই টুর্নামেন্টে অংশগ্রহণ করা।” ফেডারেশন প্রধানের বিরুদ্ধে এই অভিযোগ খতিয়ে দেখার জন্য একটি কমিটিও গঠন করেছে ক্রীড়ামন্ত্রক। এই কমিটির শীর্ষে রয়েছেন কালজয়ী বক্সার মেরি কম। এ ছাড়াও এই কমিটিতে রয়েছেন ববিতা ফোগাট, যোগেশ্বর দত্তরা। এই কমিটি আরও পনেরো দিন সময় চেয়েছে রিপোর্ট দেওয়ার জন্য। শোনা যাচ্ছে, এই রিপোর্ট না আসা পর্যন্ত, পরিস্থিতি কোন দিকে গড়ায়, না দেখা পর্যন্ত কুস্তিগিররা নাকি অংশ নেবেন না কোনও টুর্নামেন্টেই। এই আন্দোলন যে নজিরবিহীন, সন্দেহ নেই।