Indian Wrestling: বিশ্ব দরবারে তেরঙা উড়িয়েও চোখে জল, কুস্তির আখড়া ছেড়ে পথে চ্যাম্পিয়নরা!

বিক্ষোভরত কুস্তিগিরদের জন্য সরকারের বার্তা নিয়ে এলেন দঙ্গলকন্যা ববিতা ফোগাট। বিনেশ, বজরংদের দাবি পূরণ করার সবরকম চেষ্টার আশ্বাস দিয়েছেন তিনি।

Indian Wrestling: বিশ্ব দরবারে তেরঙা উড়িয়েও চোখে জল, কুস্তির আখড়া ছেড়ে পথে চ্যাম্পিয়নরা!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 4:22 PM

নয়াদিল্লি: মঞ্চটা অলিম্পিক হোক, বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ বা কমনওয়েলথ- ভারতীয় কুস্তিগিরদের (Indian Wrestling) পোডিয়ামে দাঁড়ানো রীতিমতো দস্তুর হয়ে গিয়েছে। বজরং পুনিয়া, বিনেশ ফোগাট, সাক্ষী মালিকরদের হাত ধরে এ যাবৎ ভুরি ভুরি পদক এসেছে ভারতের ঘরে। আন্তর্জাতিক স্তরে প্রতিযোগিতা মানেই ভারতীয় কুস্তিগিরদের (Indian Wrestlers Protest) দাপট। যাঁরা দেশবাসীর প্রত্যাশার মান রেখেছে বারবার তাঁদের চোখেই আজ জল। দিল্লির কনকনে ঠান্ডায় দিনভর অবস্থান বিক্ষোভ। কুস্তির আখড়া ছেড়ে পথে নেমেছেন বজরং পুনিয়া (Bajraj Punia), ফোগাট বোনেরা। চুলোয় গিয়েছে জাতীয় কুস্তি শিবির। প্রতিবাদের জেরে সব থমকে। বজরংরা বলছেন এই বঞ্চনা, দাসত্বের শেষ চাই। চোখে টলমলে জল নিয়ে বিনেশের আর্তি, বন্ধ হোক যৌন উৎপীড়ন। তবেই পথ ছাড়বেন তাঁরা। দিল্লির জন্তর মন্তরের ধর্না মঞ্চে তাল ঠুকছেন একঝাঁক ভারতীয় কুস্তিগীর।

খেলাধুলোয় সুপার পাওয়ার হয়ে ওঠার স্বপ্ন দেখে ভারত। অথচ খেলার জগত আজও রাজনীতি থেকে মুক্ত নয়। আজও অনেক ক্রীড়া সংস্থার মাথায় বসে রয়েছেন রাজনীতিবিদরা। কুস্তি তার অন্যতম উদাহরণ। বজরংদের অবস্থান বিক্ষোভ সেই সিস্টেমের বিরুদ্ধে। ভারতের কুস্তি ফেডারেশনের প্রধান হলেন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং। পালোয়ানদের অভিযোগের তীর তাঁর দিকেই। বিখ্যাত ফোগাট পরিবারের মেয়ে বিনেশ ফেডারেশন কর্তার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন। কুস্তি ফেডারেশনের প্রধানের অঙ্গুলিহেলনে তাঁকে প্রাণে মারার হুমকি দেওয়া হয়। বিনেশ জানিয়েছেন, এখনও পর্যন্ত ২০ জন মহিলা কুস্তিগির ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছেন। এই বিষয়ে কুস্তিগিররা প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলতে চান।

সংবাদমাধ্যমের সামনে কথা বলতে গিয়ে কুস্তির ম্যাটে বিপক্ষকে কুপোকাত করায় দক্ষ বিনেশের চোখে জল দেখা গিয়েছে। অন্যান্য কুস্তিগিরদের অভিযোগ, কুস্তি ফেডারেশন লাগাতার স্পনসরদের টাকা হজম করছে। খেলাধুলোর সঙ্গে রাজনীতির দূর দূরান্ত পর্যন্ত সম্পর্ক না থাকলেও রাজনীতিবিদরা কেন ক্রীড়া সংস্থাগুলির মাথায় বিরাজ করছেন? সোশ্যাল মিডিয়ায় এই প্রশ্ন তুলছেন আম জনতা।

আজ জন্তর মন্তরে কুস্তিগিরদের ধর্নার দ্বিতীয় দিন। সরকারের তরফে ধর্না মঞ্চে বিক্ষোভে রত কুস্তিগিরদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন একসময়ের সতীর্থ, তিন বারের কমনওয়েলথ পদকজয়ী এবং বর্তমানে বিজেপি নেত্রী ববিতা ফোগাট। দঙ্গল খ্যাত ববিতা বলেছেন, সরকারের তরফে বিক্ষোভকারীদের জন্য বার্তা নিয়ে এসেছেন তিনি। তাঁদের সব দাবি পূরণ করা হবে। তিনি বলেন, “আমি প্রথমে একজন কুস্তিগির তারপর রাজনীতিবিদ। ওদের ব্যথাটা খুব ভালো বুঝি। দেশের কুস্তিগিররা যে দাবি তুলেছেন তা পূরণ করার সর্বোচ্চ চেষ্টা করব।” বর্তমান কুস্তি ফেডারেশনকে ভেঙে দিয়ে নতুন করে গড়ার দাবিও তুলেছেন বজরং, অংশু মালিক, বিনেশরা। ১৮ জানুয়ারি থেকে লখনৌতে জাতীয় কুস্তি শিবির হওয়ার কথা ছিল। বিক্ষোভের কারণে তা আপাতত বন্ধ।