Bounce Infinity: ব্যাটারি ছাড়াই কেনা যাবে এই ইলেকট্রিক স্কুটার! ডেলিভারি শুরু আগামী বছর

ক্রেতা ব্যাটারি ছাড়াই ইলেকট্রিক স্কুটার কিনতে পারবেন। ফলে ই-স্কুটারের দাম অনেকটাই কমে যাবে।

Bounce Infinity: ব্যাটারি ছাড়াই কেনা যাবে এই ইলেকট্রিক স্কুটার! ডেলিভারি শুরু আগামী বছর
এখনও এই ইলেকট্রিক স্কুটারের দাম ঘোষণা করা হয়নি।
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Nov 13, 2021 | 7:11 PM

বেঙ্গালুরুর স্টার্টআপ সংস্থা বাউন্স। তারা তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার বাউন্স ইনফিনিটি লঞ্চ করতে চলেছে ভারতের গাড়ির বাজারে। ইতিমধ্যেই এই ইলেকট্রিক স্কুটারের জন্য প্রি-বুকিং শুরু হয়েছে। ই-স্কুটারের ডেলিভারি শুরু হবে আগামী বছর, ২০২২ সালের জানুয়ারি মাসে। বাউন্স সংস্থার দাবি, তাদের ‘Made in India’ ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারে রয়েছে বিভিন্ন ধরনের অত্যাধুনিক ফিচার। এছাড়া এই ই-স্কুটারের বিভিন্ন যন্ত্রাংশও যথেষ্ট উন্নত ও আধুনিক।

এখনও অবশ্য বাউন্স সংস্থা তাদের ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারের দাম ঘোষণা করেনি। অনুমান করা হচ্ছে, ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে হয়তো ইনফিনিটি ইলেকট্রিক স্কুটারের দাম প্রকাশ্যে আনবে বেঙ্গালুরুর এই ইলেকট্রিক ভেহিকেল নির্মাণকারী সংস্থা। জানা গিয়েছে, এই ই-স্কুটারে থাকবে একটি স্মার্ট রিমুভেবল (খুলে নেওয়া যাবে) লিথিয়াম আয়ন ব্যাটারি। জানা গিয়েছে, প্রয়োজনে এই ব্যাটারি প্যাক স্কুটারের থেকে আলাদা করে খুলে নেওয়া যাবে এবং চার্জ দেওয়া সম্ভব হবে। এখানেই শেষ নয়। বাউন্স সংস্থা তাদের প্রথম ইলেকট্রিক স্কুটারে গ্রাহকদের জন্য এক আকর্ষণীয় পরিষেবা দিচ্ছে। এই ফিচারের নাম ‘Battery as a service’।

এক্ষেত্রে ক্রেতা ব্যাটারি ছাড়াই ইলেকট্রিক স্কুটার কিনতে পারবেন। ফলে ই-স্কুটারের দাম অনেকটাই কমে যাবে। কিন্তু বিনা ব্যাটারিতে স্কুটার কিনলেও battery-swapping ফিচারের সুবিধা পাবেন ক্রেতারা। বাউন্স সংস্থার এই ফিচারের মাধ্যমে ক্রেতাদের battery-swapping নেটওয়ার্কের সাহায্যে টাকা পেমেন্ট করে ব্যাটারি এক্সচেঞ্জ করতে পারবেন। একটি খালি ব্যাটারির সঙ্গে একটি ফুল চার্জড ব্যাটারি swapp করা যাবে। বিশেষজ্ঞরা বলছেন ব্যাটারি সমেত ইলেকট্রিক স্কুটারের পরিবর্তে ব্যাটারিহীন ই-স্কুটার কিনলে প্রায় ৪০ শতাংশ কম খরচ হবে। অর্থাৎ আরও বেশি অ্যাফোর্ডেবল হবে এই ইলেকট্রিক স্কুটার।

তবে এই ব্যাটারি swapp ফিচার ছাড়া ইনফিনিটি স্কুটার প্রসঙ্গে বিশেষ কোনও তথ্য প্রকাশ করেনি বাউন্স সংস্থা। Bounce সংস্থা সম্প্রতি 22Motors- এর সঙ্গে একটি চুক্তিতে ১০০ শতাংশ অংশীদারিত্ব অধিগ্রহণ করেছে যার বাজারমূল্য ৭ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৫২ কোটি টাকা। উল্লেখ্য, এই 22Motors কোম্পানি আবার Kymco- র সঙ্গে জোটবদ্ধ হয়ে ভারতে কাজ করে। অন্যদিকে জানা গিয়েছে, চুক্তি অনুযায়ী Bounce সংস্থা 22Motors কোম্পানির রাজস্থানের ভিওয়ান্ডি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট গ্রহণ করেছে। সম্পূর্ণ ভাবেই 22Motors কোম্পানি বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce- এর সঙ্গে যুক্ত হয়েছে। জানা গিয়েছে, এই ভিওয়ান্ডি প্ল্যান্টে বার্ষিক ১,৮০,০০০ স্কুটার তৈরি হতে পারে। এছাড়াও দক্ষিণ ভারতে আরও একটি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরির পরিকল্পনা রয়েছে Bounce সংস্থার। আগামী এক বছরের মধ্যে ইলেকট্রিক ভেহিকেল তৈরির ব্যবসায় ২৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছে এই কোম্পানি।

আরও পড়ুন- Kia Seltos: ক্রেটাকে টপকে শীর্ষস্থান দখল করে নিল কিয়া সেল্টস, বিক্রির পরিসংখ্যানে সবাইকে পেছনে ফেলে দিল এই গাড়ি…

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla