Kia Seltos: ক্রেটাকে টপকে শীর্ষস্থান দখল করে নিল কিয়া সেল্টস, বিক্রির পরিসংখ্যানে সবাইকে পেছনে ফেলে দিল এই গাড়ি…

কিয়া সেল্টস এসইউভি ৩টি ভিন্ন ইঞ্জিন ভেরিয়েন্টে পাওয়া যায়। ১.৫ লিটার পেট্রোল, ১.৪ লিটার টার্বোচার্জড পেট্রোল এবং ১.৫ লিটার ডিজেল। ৬ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন গিয়ারবক্স। এছাড়াও, এগুলি অটোম্যাটিক গিয়ারের অপশন রয়েছে।

Kia Seltos: ক্রেটাকে টপকে শীর্ষস্থান দখল করে নিল কিয়া সেল্টস, বিক্রির পরিসংখ্যানে সবাইকে পেছনে ফেলে দিল এই গাড়ি...
TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Nov 12, 2021 | 7:57 AM

মাত্র দু’তিন বছর হল Kia Seltos ভারতের বাজারে এসেছে। ভারতে এটাই ছিল Kia-র প্রথম গাড়ি। সেই সময়ে অনেকেই ভেবেছিলেন যে ভারতে গাড়ির কোম্পানিগুলোর যেরকম একচেটিয়া বিক্রি, তাতে নতুন কোম্পানির পক্ষে বাজার তৈরি করা সম্ভব হবে না সেভাবে। তবে সেই সমস্ত চিন্তা ভাবনাতে জল ঢেলে দিল Kia Seltos। গত অক্টোবরে দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া কমপ্যাক্ট SUV-র মধ্যে শীর্ষস্থান পেল এই গাড়ি। এই নিয়ে চলতি বছর ২ বার বেস্ট সেলিং গাড়ি হল কিয়া সেলটস।

২০২০ সালের অক্টোবরের তুলনায় প্রায় ১৮ শতাংশ বেশি বিক্রি হয়েছে সেলটস। এই সেগমেন্টের অন্যতম জনপ্রিয় হুন্ডাই ক্রেটাকেও পিছনে ফেলে দিয়েছে কিয়া। তবে ক্রেটার বিক্রি কমে যাওয়ার অন্যতম কারণ হিসেবে সেমি-কন্ডাক্টরের ঘাটতিকেও উল্লেখ করা হচ্ছে। অক্টোবরে ১০,৪৮৮ ইউনিট কিয়া সেল্টস বিক্রি হয়েছে। এই একই সময়ে ৬,৪৫৫ ইউনিট হুন্ডাই ক্রেটা বিক্রি হয়েছে।

seltos overtakes creta

কিয়া সেল্টস এসইউভি ৩টি ভিন্ন ইঞ্জিন ভেরিয়েন্টে পাওয়া যায়। ১.৫ লিটার পেট্রোল, ১.৪ লিটার টার্বোচার্জড পেট্রোল এবং ১.৫ লিটার ডিজেল। ৬ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন গিয়ারবক্স। এছাড়াও, এগুলি অটোম্যাটিক গিয়ারের অপশন রয়েছে। সংস্থার দাবি, পেট্রোল ইঞ্জিন ভেরিয়েন্ট ১৬ kmpl এবং ডিজেল ভেরিয়েন্ট ২১ kmpl পর্যন্ত মাইলেজ দেয়।

গাড়িটি একটি লম্বা চওড়া ডিআরএল সহ আসে। যা গাড়ির প্রস্থ বরাবর থাকে। এলইডি ল্যাম্প, একটি উঁচু হুড এবং স্ট্রাইকিং অ্যালয় সহ ফ্লের্ড হুইল আর্চ রয়েছে সেল্টসে। পিছনে, গাড়িটিতে একটি LED যুক্ত সুন্দর আকৃতির টেল ল্যাম্প রয়েছে। এইচটি লাইন ট্রিমগুলি ব্লিং-এ যোগ করার জন্য ক্রোম উপাদান থাকছে এই এসইউভিতে।

গাড়িটিতে একটি সেগমেন্ট-ফার্স্ট ৮-ইঞ্চি হেড-আপ ডিসপ্লে রয়েছে। এর মধ্যে ৩৬০-ডিগ্রি ক্যামেরা, ওয়্যারলেস চার্জিং, পুশ-বাটন স্টার্ট এবং ইন-কার ওয়াইফাই-এর মতো উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলিও রয়েছে। কিয়া সেল্টসের দাম ৯.৯৫ লক্ষ টাকা থেকে শুরু। অন্যদিকে হুন্ডাই ক্রেটার শুরুর মডেলের দাম প্রায় ১০.১৬ লক্ষ টাকা। অনেকেই দামের এই সামান্য তফাৎকেও সেল্টসের বিক্রি বাড়িয়ে দেওয়ার কারণ হিসেবে দায়ী করেছে। যদিও, পারফরম্যান্সের দিক দিয়েও ক্রেটার চেয়ে বেশ কিছুটা পজিটিভ মন্তব্যই পেয়েছে সেল্টস। তবে, হুন্ডাইয়ের ক্রেটা সাম্প্রতিক কালে শীর্ষস্থানীয় গাড়িগুলির মধ্যে একটি। আর সে কারণেই, সেল্টসের বিক্রি এত বেশি হওয়ার পেছনে দামের তফাৎকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Mahindra XUV700: গ্লোবাল NCAP- এর ক্র্যাশ টেস্টে সুরক্ষার নিরিখে ৫ স্টার রেটিং পেয়েছে ভারতে নির্মিত এই এসইউভি গাড়ি

আরও পড়ুন: 2021 Maruti Suzuki Celerio: ভারতে আসছে মারুতি সুজুকির ‘নিউ জেনারেশন Celerio’, কী কী ফিচার থাকবে এই গাড়িতে?

আরও পড়ুন: 2021 Audi Q5 Facelift: ভারতে আসছে অডির নতুন এসইউভি, কবে লঞ্চ?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla