Mahindra XUV700: গ্লোবাল NCAP- এর ক্র্যাশ টেস্টে সুরক্ষার নিরিখে ৫ স্টার রেটিং পেয়েছে ভারতে নির্মিত এই এসইউভি গাড়ি

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছর অক্টোবর মাসে জার্মানিতে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়ির ক্র্যাশ টেস্টের আয়োজন করেছিল গ্লোবাল NCAP। 

Mahindra XUV700: গ্লোবাল NCAP- এর ক্র্যাশ টেস্টে সুরক্ষার নিরিখে ৫ স্টার রেটিং পেয়েছে ভারতে নির্মিত এই এসইউভি গাড়ি
ভারতে এ বছর অগস্ট মাসে লঞ্চ হয়েছে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 3:13 PM

গ্লোবাল NCAP রেটিংয়ে ৫ স্টার পেয়েছে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়ি। সম্প্রতি গ্লোবাল NCAP তাদের ক্র্যাশ টেস্টের আয়োজন করেছিল। সেখানেই মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা সংস্থার নতুন এই এসইউভি গাড়ি ৫ স্টার পেয়েছে। শুধু তাই নয়, সেফটি মেজারমেন্টে অর্থাৎ নিরাপত্তার খাতিরে (প্রাপ্তবয়স্ক এবং শিশু উভয় ক্ষেত্রে) এই গাড়ি মোট ৬৬ পয়েন্টের মধ্যে পেয়েছে বা স্কোর করেছে ৫৭.৬৯ পয়েন্ট। এখনও পর্যন্ত এটাই সর্বোচ্চ। জানা গিয়েছে গ্লোবাল NCAP ক্র্যাশ টেস্টে এখনও পর্যন্ত ভারতের যেসমস্ত গাড়ির পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে, তার মধ্যে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়িকে ‘সেফেস্ট ইন্ডিয়ান ভেহিকেল’ অ্যাখ্যা দিয়েছে গ্লোবাল NCAP। ভারতের সাত সিটের এই এসইউভি গাড়ি ৫ স্টার রেটিং পেয়েছে ইতিমধ্যেই।

#SaferCarsForIndia campaign- এই প্রচারের আওতায় সম্প্রতি গ্লোবাল NCAP মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়ির ক্র্যাশ টেস্ট করিয়েছিল। সেখানে দেখা গিয়েছে এই গাড়ি ১৭ পয়েন্টের অ্যাডাল্ট স্কোরে পেয়েছে ১৬.০৩। শিশু সুরক্ষা বা চাইল্ড সেফটি মেজারমেন্টে ৪৯ পয়েন্টের মধ্যে পেয়েছে ৪১.৬৬ পয়েন্ট। এখনও পর্যনে গ্লোবাল NCAP- এ যতগুলো ভারতীয় গাড়ির পরীক্ষা নিরীক্ষা হয়েছে তাদের মধ্যে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়িই সবচেয়ে বেশি পয়েন্ট স্কোর করে চাইল্ড সেফটি মেজারমেন্টে। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছর অক্টোবর মাসে জার্মানিতে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়ির ক্র্যাশ টেস্টের আয়োজন করেছিল গ্লোবাল NCAP।

ভারতে এ বছর অগস্ট মাসে লঞ্চ হয়েছে মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়ি। তবে গাড়ির ডেলিভারি শুরু হয়েছিল অক্টোবর মাস থেকে। মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা সংস্থার এই এসইউভি মডেলের দাম শুরু হচ্ছে ১২.৪৯ লক্ষ টাকা থেকে (এক্স শোরুম, দিল্লি)। পাঁচ এবং সাত সিট, দু’ধরনের ব্যবস্থাই রয়েছে এই গাড়ির ভিন্ন মডেলে। এছাড়া পেট্রোল এবং ডিজেল দু’রকমের ইঞ্জিনও রয়েছে। সেই সঙ্গে রয়েছে ম্যানুয়াল এবং অটোম্যাটিক গিয়ারবক্সের অপশন। এর পাশাপাশি মহিন্দ্রা এক্সইউভি ৭০০ গাড়িতে রয়েছে বেশ কিছু এমন ফিচার, যা প্রথম এই গাড়িতে যুক্ত হয়েছে। সেই তালিকায় রয়েছে- অটোনোমাস ড্রাইভিং (ADAS), প্যানোর‍্যামিক সানরুফ, অল-হুইল ড্রাইভ ও আরও অনেক কিছু।

মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা লিমিটেডের গ্লোবাল প্রোডাক্ট ডেভেলপমেন্টের চিফ ভেলুস্বামী আর জানিয়েছেন, তাঁদের লক্ষ্য ছিল ভারতের রাস্তাঘাটের জন্য নিরাপদ গাড়ি তৈরি করা। আর তাই মহিন্দ্রা এক্সইউভি ৭০০ মডেলে রয়েছে প্রযুক্তি নির্ভর এমন কয়েকটি ফিচার যা যাত্রীদের সর্বোচ্চ সুরক্ষা দিতে সক্ষম। এর পাশাপাশি ভারতীয় গাড়ি হিসেবে গ্লোবাল NCAP এর থেকে চূড়ান্ত মূল্যায়ন পেয়ে খুশি হয়েছেন নির্মাতারা। মহিন্দ্রার এই এসইউভি গাড়িতে নিরাপত্তার জন্য সুরক্ষা সংক্রান্ত ফিচার হিসেবে রাখা হয়েছে Autonomous Emergency Braking (AEB) সিস্টেম। এই সেফটি অপশন বা সুরক্ষা নিয়ামক আবার অটোনোমাস ড্রাইভিং (ADAS)- এর অন্তর্ভুক্ত।

আরও পড়ুন- 2021 Maruti Suzuki Celerio: ভারতে লঞ্চ হয়েছে মারুতি সুজুকির নতুন Celerio মডেল, দাম কত?