2021 Audi Q5 Facelift: ভারতে আসছে অডির নতুন এসইউভি, কবে লঞ্চ?

নতুন কিউ৫ মডেলে বেশ কিছু পরিবর্তন যুক্ত করেছেন অডি কর্তৃপক্ষ। যেমন ডিজেল ইঞ্জিনের পরিবর্তে এসেছে পেট্রোল ইঞ্জিন। এছাড়াও এই গাড়ির ডিজাইন, প্রযুক্তি এবং আর অনেক কিছুতেই এসেছে নতুনত্ব এবং আধুনিকতার ছোঁয়া।

2021 Audi Q5 Facelift: ভারতে আসছে অডির নতুন এসইউভি, কবে লঞ্চ?
চলতি মাসে অর্থাৎ নভেম্বরেই লঞ্চ হবে এই গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 3:10 PM

অডি ইন্ডিয়া জানিয়েছে, তারা তাদের নতুন গাড়ি লঞ্চ করতে চলেছে ভারতে। এবার লঞ্চ হবে নিউ জেনারেশন জি৫ এসইউভি। চলতি মাস অর্থাৎ নভেম্বরের শেষ দিকে ২৩ নভেম্বর লঞ্চ হবে new generation Q5 SUV। প্রায় দু’বছর পর ভারতে ফিরছে অডির কিউ৫ মডেল। কঠোর emission norms- এর কারণে বছর দুয়েক আগে ভারতের গাড়ির বাজার থেকে সরিয়ে দেওয়া হয়েছিল অডি কিউ৫ এসইউভি। তবে ফের একবার দেশের রাজপথে বিরাজ করতে চলেছে অডি ইন্ডিয়ার এই গাড়ি। নতুন কিউ৫ মডেলে আর থাকছে না ডিজেল ইঞ্জিন। নতুন ভ্যারিয়েন্টে একটি BS 6 compliant ২লিটারের ৪৫ TFSI পেট্রোল ইঞ্জিন, যার সাহায্যে ২৪৯ hp এবং ৩৭০ NM of torque শক্তি উৎপন্ন হয়।

অডির এই কিউ৫ এসইউভির আগের মডেলের দাম ছিল প্রায় ৫০ লক্ষ টাকা। ফেসলিফট ভার্সানের গাড়ির দাম আগের থেকে কিছুটা বেশি হবে বলেই আন্দাজ করা হচ্ছে। গাড়ি বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, বিএমডব্লু এক্স৩, মার্সিডিজ জিএলসি এবং সদ্য লঞ্চ হওয়া ভলভো এক্সসি৬০ গাড়ির সঙ্গে জোরকদমে পাল্লা দেবে অডি কিউ৫ এসএইভির নতুন ভ্যারিয়েন্ট। এছাড়া অডি কর্তৃপক্ষ মনে করছেন নতুন কিউ৫ এসইউভির সাহায্যে ভারতে তাঁদের ব্যবসার পরিমাণ বাড়বে। কয়েকবছর আগে অডি সংস্থার পাঁচটি কিউ মডেল ছিল। কিন্তু বর্তমানে মাত্র দুটো মডেল কিউ২ এবং কিউ৮ মডেল রয়েছে ভারতে। অডির এইসব এসইউভি গাড়ি আসলে ICE SUV। ভারতে অডির ব্যবসার প্রায় অর্ধেক পরিমাণ আসে এই কিউ সিরিজের মডেল থেকে। আগামী দিনে লঞ্চের পর অডি কিউ৫ এসইউভি ব্যবসার পরিমাণ বাড়াবে বলে মনে করা হচ্ছে।

নতুন কিউ৫ মডেলে বেশ কিছু পরিবর্তন যুক্ত করেছেন অডি কর্তৃপক্ষ। যেমন ডিজেল ইঞ্জিনের পরিবর্তে এসেছে পেট্রোল ইঞ্জিন। এছাড়াও এই গাড়ির ডিজাইন, প্রযুক্তি এবং আর অনেক কিছুতেই এসেছে নতুনত্ব এবং আধুনিকতার ছোঁয়া। আগের তুলনায় গাড়ির বাইরের ডিজাইনেও এসেছে নতুন চমক। আরও শার্প ডিজাইনে যুক্ত হয়েছে একটি চওড়া সিঙ্গেল ফ্রেম octagonal grille। এছাড়াও রয়েছে নতুন এলইডি হেডলাইটের সেট এবং DRL ইউনিট। এর সঙ্গে আবার দেখা যাবে ১৯ ইঞ্চির নতুন হুইল এবং ৫টি ডবল স্পোকের ফিচার। এছাড়াও অডি কিউ৫ এসইউভি ২০২১ মডেলে চিরাচরিত এলইডি টেল-লাইট অর্থাৎ গাড়ির পিছনের অংশের লাইট রয়েছে।

অডি ইন্ডিয়ার নতুন জেনারেশনের কিউ৫এসইউভি মডেলের ভিতরে বা কেবিন অংশে ডিজাইন এবং প্রযুক্তিতেও এসেছে পরিবর্তন। এখানে রয়েছে একটি ১০.১ ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এর সঙ্গে যুক্ত রয়েছে থার্ড জেনারেশন মডিউলার ইনফোটেনমেন্ট প্ল্যাটফর্ম বা এমআইবি ৩। এই এমআইবি ৩ ডিভাইসে রয়েছে অ্যাপেল কারপ্লে এবং অ্যানড্রয়েড অটো ও অডির লেটেস্ট এমএমআই টাচ এবং ভয়েস কন্ট্রোল ফিচার। এছাড়াও রয়েছে ১২.৩ ইঞ্চির একটি অডি ভার্চুয়াল ডিজিটাল ড্রাইভার ডিসকে, ফোন বক্স (ওয়্যারলেস চার্জিংয়ের জন্য), চার্জিং পোর্ট (ইউএসবি এবং টাইপ- সি ইউএসবি কেবল), একটি প্যানোর‍্যামিক সানরুফ, 19-speaker 755-watt Bang এবং Olufsen মিজিক সিস্টেম (থ্রিডি সাউন্ড এফেক্ট)। এর পাশাপাশি অডি কিউ৫ এসইউভি ২০২১ মডেলে রয়েছে ৩০টি রঙের অ্যাম্বিয়েন্ট লাইটিং। পাঁচটি ড্রাইভিং মোড রয়েছে অডির নতুন কিউ৫ এসইউভিতে।

আরও পড়ুন- Electric Scooter: প্রথম ই-স্কুটার লঞ্চ করতে চলেছে বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce, থাকছে swappable ব্যাটারি প্যাক