Electric Scooter: প্রথম ই-স্কুটার লঞ্চ করতে চলেছে বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce, থাকছে swappable ব্যাটারি প্যাক

ভারতে নির্মিত প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce। জানা গিয়েছে, ভাড়ায় স্কুটার দেয় এই সংস্থা। কবে লঞ্চ হবে Bounce- এর ইলেকট্রিক স্কুটার?

Electric Scooter: প্রথম ই-স্কুটার লঞ্চ করতে চলেছে বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce, থাকছে swappable ব্যাটারি প্যাক
কবে লঞ্চ হবে এই ইলেকট্রিক স্কুটার?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 11:05 AM

ভারতের ইলেকট্রিক স্কুটারের বাজারে বিস্ময়কর প্রভাব ফেলেছে নেদারল্যান্ডের সংস্থা ওলা। এই কোম্পানির ই-স্কুটার নিয়ে দেশজুড়ে চলছে চর্চা। সংবাদ শিরোনামে ওলা ইলেকট্রিকের ফিউচার ফ্যাক্টরিও। এর মাঝেই এক নতুন ইলেকট্রিক ভেহিকেল তৈরির স্টার্টআপের নাম নতুন করে শোনা যাচ্ছে বাজারে। বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce চলতি মাসে অর্থাৎ নভেম্বরে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে। এই সংস্থা এমনিতেই ভাড়ায় স্কুটার দেওয়ার জন্য বিখ্যাত। এর পাশাপাশি শোনা গিয়েছে যে জানুয়ারি মাস থেকে অর্থাৎ আগামী বছর ২০২২ সালের শুরু থেকে এই মেড-ইন ইন্ডিয়া ই-স্কুটারের ডেলিভারি দেবে Bounce কোম্পানি।

এখনও পর্যন্ত অবশ্য Bounce সংস্থার এই ইলেকট্রিক স্কুটারের কোনও নাম ঠিক করা হয়নি। যদিও শোনা যাচ্ছে যে, এই কোম্পানির ইলেকট্রিক স্কুটারে swappable ব্যাটারি প্যাক থাকতে পারে। প্রথমবার এই Bounce সংস্থার ইলেকট্রিক স্কুটার কিনলে সেই সময় ক্রেতারা স্কুটারের অংশ হিসেবে ব্যাটারি কিনতে পারেন। অথবা রেন্টাল সার্ভিস বা ভাড়ায় নিয়েও ব্যাটারি প্যাক ব্যবহার করতে পারবেন। এই দুই পদ্ধতিই থাকবে ক্রেতাদের জন্য। Bounce কোম্পানির ইন্ডিয়া-মেড প্রথম ইলেকট্রিক স্কুটারের kind model- এর ক্ষেত্রে এই অফার প্রযোজ্য হবে।

এছাড়াও এই ইলেকট্রিক স্কুটার লঞ্চের মাধ্যমে Bounce সংস্থার লক্ষ্য হল স্কুটারের দাম কমানো। এই স্কুটারের ব্যাটারি প্যাকের খরচই হয় ৪০ থেকে ৫০ শতাংশ। কিন্তু যেহেতু এই ব্যাটারি swappable অর্থাৎ খুলে ব্যবহার করা যায়, তাই ব্যাটারি প্যাক ভাড়ায় নেওয়ার বন্দোবস্ত রেখেছে Bounce সংস্থা। এর মাধ্যমেই ই-স্কুটারের দাম কিছুটা কমানো যাবে বলেও মনে করছেন কর্তৃপক্ষ। শুধুমাত্র রিটেল ক্রেতাদের ক্ষেত্রে নয় বরং রাইড শেয়ারিং ব্যবসার ক্রেতাদের জন্যও ব্যাটারি swappable অপশন রাখছে বেঙ্গালুরুর ইলেকট্রিক স্কুটার নির্মাণকারী এই স্টার্টআপ সংস্থা। জানা গিয়েছে, ক্রেতারা Bounce কোম্পানির ব্যাটারি swapping points থেকে ভাড়ায় ব্যাটারি নিতে পারবেন। এছাড়া রেকারিংয়ের ভিত্তিতে ব্যাটারি ভাড়া নেওয়ার সাবস্ক্রিপশনের খরচ দেওয়া যাবে।

ইলেকট্রিক স্কুটার তৈরির পরিকল্পনা কিন্তু একদিনে নেয়নি বেঙ্গালুরুর এই স্টার্টআপ। Bounce সংস্থা সম্প্রতি 22Motors- এর সঙ্গে একটি চুক্তিতে ১০০ শতাংশ অংশীদারিত্ব অধিগ্রহণ করেছে যার বাজারমূল্য ৭ মিলিয়ন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৫২ কোটি টাকা। উল্লেখ্য, এই 22Motors কোম্পানি আবার Kymco- র সঙ্গে জোটবদ্ধ হয়ে ভারতে কাজ করে। অন্যদিকে জানা গিয়েছে, চুক্তি অনুযায়ী Bounce সংস্থা 22Motors কোম্পানির রাজস্থানের ভিওয়ান্ডি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট গ্রহণ করেছে। সম্পূর্ণ ভাবেই 22Motors কোম্পানি বেঙ্গালুরুর স্টার্টআপ Bounce- এর সঙ্গে যুক্ত হয়েছে। জানা গিয়েছে, এই ভিওয়ান্ডি প্ল্যান্টে বার্ষিক ১,৮০,০০০ স্কুটার তৈরি হতে পারে। এছাড়াও দক্ষিণ ভারতে আরও একটি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরির পরিকল্পনা রয়েছে Bounce সংস্থার। আগামী এক বছরের মধ্যে ইলেকট্রিক ভেহিকেল তৈরির ব্যবসায় ২৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে চলেছে এই কোম্পানি।

আরও পড়ুন- 2021 Maruti Suzuki Celerio: ভারতে আসছে মারুতি সুজুকির ‘নিউ জেনারেশন Celerio’, কী কী ফিচার থাকবে এই গাড়িতে?