Activa 6G H-Smart: চাবি ছাড়াই দৌড়! ₹74,536-এ হাজির Honda-র নতুন Activa, অভাবনীয় 5 স্মার্ট প্রযুক্তি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Jan 25, 2023 | 5:21 PM

Honda Activa 6G H-Smart স্কুটারটি ভারতে নিয়ে আসা হয়েছে মোট তিনটি ভার্সনে— স্ট্যান্ডার্ড, ডিলাক্স এবং স্মার্ট। এই তিন মডেলের দাম যথাক্রমে 74,536 টাকা, 77,036 টাকা এবং 80,537 টাকা।

Activa 6G H-Smart: চাবি ছাড়াই দৌড়! ₹74,536-এ হাজির Honda-র নতুন Activa, অভাবনীয় 5 স্মার্ট প্রযুক্তি
স্মার্ট প্রযুক্তির স্মার্ট হন্ডা অ্যাক্টিভার আগমন ভারতে। গ্রাফিক: অভীক দেবনাথ।

Honda তার Activa 6G স্কুটারের নতুন ভ্যারিয়েন্ট লঞ্চ করল। নয়া স্কুটারের নাম Honda Activa 6G H-Smart। এই লেটেস্ট স্কুটারের বিশেষত্ব হল তার H-Smart প্রযুক্তি। নতুন এই মডেলটি Activa-র টপ-এন্ড ভ্যারিয়েন্ট। স্কুটারের দাম শুরু হচ্ছে 74,536 টাকা থেকে। এই স্কুটারের সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল, এটি চাবি ছাড়াই ছুটতে পারবে। স্কুটারের আর একটি বিশেষত্ব হল তার পাঁচটি পেটেন্টেড প্রযুক্তি— স্মার্ট কি, স্মার্টফাইন্ড, স্টার্টস্টার্ট, স্মার্টআনলক এবং স্মার্টসেফ। প্রসঙ্গত, Honda Activa এই মুহূর্তের দেশের জনপ্রিয় স্কুটারগুলির মধ্যে একটি।

Honda Activa 6G H-Smart: নতুন পাঁচ স্মার্ট প্রযুক্তি

Honda Activa H-Smart স্কুটারে ইলেকট্রনিক কি ফোব (চাবি ছাড়াই স্কুটার চালানোর প্রযুক্তি) দেওয়া হয়েছে, যার মাধ্যমে একাধিক ইলেকট্রনিক ফিচার্স ব্যবহার করতে পারবেন চালকরা। রয়েছে স্মার্টফাইন্ড ফিচার, যার মাধ্যমে আপনি স্কুটারটিকে লোকেট করতে পারবেন একটা বাটন প্রেস করে। আপনি যখনই বাটন প্রেস করবেন, সঙ্গে-সঙ্গেই স্কুটারের চারটি ইন্ডিকেটর ফ্ল্যাশ করতে থাকবে। স্মার্টস্টার্ট নামক আরও একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য দেওয়া হয়েছে, যা স্কুটারটিকে কোনও চাবির সাহায্য ছাড়াই চালনা করবে। যেখানে স্কুটারটি চালানোর জন্য চাবি ঢোকানো হয়, সেখানেই একটি সুইচ দেওয়া হবে। চালকরা সেই সুইচটি ফ্লিপ করলেই চালাতে পারবেন Honda Activa 6G-র এই নতুন ভ্যারিয়েন্ট।

স্কুটারের সবথেকে লোভনীয় ফিচার হল স্মার্ট কি। এই স্মার্ট কি-র মাধ্যমে চালকরা কোনও চাবি ছাড়াউ স্কুটারটি লক ও আনলক করতে পারবেন। স্মার্ট কি থেকে 2 মিটার দূরত্বেও স্কুটারের ইঞ্জিন চালিত হতে পারে।

স্মার্টআনলক নামকও একটি স্মার্ট ফিচার রয়েছে, যা স্কুটারের হ্যান্ডেলবার আনলক করবে। রয়েছে একটি স্মার্টসেফ ফিচারও, যা এই স্কুটারের যাবতীয় কিলেস ফাংশনগুলিকে বন্ধ করবে এবং প্রথাগত ভাবেই স্কুটারটি লক করা, চালু করা সহ অন্যান্য বিষয়গুলিকে অ্যাক্টিভ করে চালককে সুরক্ষিত রাখবে।

এর আগের Honda Activa স্কুটারগুলির থেকে এই নতুন 6G H-Smart স্কুটারটি যে দিকে আলাদা, তা হল এর অ্যালয় হুইলের উপস্থিতি। 110cc-র স্কুটারে অ্যালয় হুইল দিয়ে 20 বছর পর অ্যাক্টিভায় এমন কোনও পরিবর্তন করা হল, যা সত্যিই উল্লেখযোগ্য।

Honda Activa 6G H-Smart: ফিচার ও স্পেসিফিকেশন

বেশ বড় হুইলবেস, বড় ফুটবোর্ড এরিয়া, নতুন পাসিং সুইচ এবং DC LED হেডল্যাম্প দেওয়া হয়েছে। অ্যালয় হুইলের জন্যও স্কুটারটির ডিজ়াইন অন্যরকম করা হয়েছে। 12 ইঞ্চির ফ্রন্ট অ্যালয় হুইল, টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন এবং অ্যাডজাস্টেবল রিয়ার সাসপেনশনের জন্য অন্যান্য Activa স্কুটারের তুলনায় H-Smart স্কুটারটির রাইডিং আরও স্বস্তিদায়ক হতে চলেছে।

110 cc-র PGM-FI ইঞ্জিন রয়েছে স্কুটারটিতে, যা OBD2 কমপ্লায়েন্ট। এনহ্যান্সড স্মার্ট পাওয়ার প্রযুক্তি রয়েছে এতে, যা লিনিয়ার পাওয়ার জেনারেশন নিশ্চিত করে। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে আপডেটেড প্রোগ্রামড ফুয়েল ইঞ্জেকশন, এনহ্যান্সড স্মার্ট টাম্বল টেকনোলজি, ACG স্টার্টার এবং ফ্রিকশন রিডাকশন। এই পেটেন্ডেড প্রযুক্তিগুলির কারণেই স্কুটারটির পাওয়ারট্রেন আরও দক্ষ হয়েছে বলেই দাবি করছে Honda।

Honda Activa 6G H-Smart: কোন মডেলের কত দাম

এই খবরটিও পড়ুন

Honda Activa 6G H-Smart স্কুটারটি ভারতে নিয়ে আসা হয়েছে মোট তিনটি ভার্সনে— স্ট্যান্ডার্ড, ডিলাক্স এবং স্মার্ট। এই তিন মডেলের দাম যথাক্রমে 74,536 টাকা, 77,036 টাকা এবং 80,537 টাকা। Honda-র তরফ থেকে জানানো হয়েছে, Activa H-Smart স্কুটারের প্রোডাকশন শুরু হবে চলতি সপ্তাহের শেষ থেকেই। অন্যদিকে চলতি মাসের শেষ থেকে স্কুটারের ইউনিটগুলি পৌঁছে দেওয়া হবে দেশে বিভিন্ন Honda ডিলারগুলির কাছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla